৩ জুলাই, ২০১৮ ২১:০৬

মাদক মিশ্রিত খাবার খাইয়ে বাংলাদেশি কিশোরকে ভারতে পাচার!

দীপক দেবনাথ, কলকাতা:

মাদক মিশ্রিত খাবার খাইয়ে বাংলাদেশি কিশোরকে ভারতে পাচার!

ফুঁসলিয়ে কাছে ডেকে নেওয়া, এরপর সিঙ্গারার মধ্যে নেশা জাতীয় জিনিস মিশিয়ে বেহুঁশ করে ভারতে পাচার করে দেওয়া হয়েছে এক বাংলাদেশি কিশোরকে। এমন অভিযোগ উঠেছে এক অপরিচিত ব্যক্তির বিরুদ্ধে। সোমবার দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট থেকে ওই কিশোরকে উদ্ধারের পর তুলে দেওয়া হয় জেলার ‘চাইল্ড লাইন’ সেন্টারের হাতে। আপাতত সেখানেই রয়েছে ওই কিশোর। তবে শিগগিরি তাকে বালুরঘাটে সরকারি হোম ‘শুভায়ন’এ রাখার উদ্যোগ নেওয়া হবে বলে জানা গেছে। 

‘চাইল্ড লাইন’ সূত্রে খবর উদ্ধার হওয়ার কিশোরের নাম মফিজুর রহমান (১৬)। তার বাড়ি বাংলাদেশের যশোর জেলার বাঘারপাড়া থানার কড়াইতলা গ্রামে। তার বাবা মিজানুর রহমান পেশায় দিনমজুর, মা জহুরা বেগম গৃহবধূ। বাঘাড়পাড়া থানার অধীন পূর্ব পাইকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্র মফিজুর। যদিও আর্থিক কারণেই পড়াশোনায় ইতি ঘটেছে তার। ভাই নাজমুল রমহান (৭) দ্বিতীয় শ্রেণীর শিক্ষার্থী। 

মফিজুরকে জিজ্ঞাসাবাদ করেই জানা যায় তিন দিন আগেই গ্রামের বাড়ির পাশে এক অপরিচিত ব্যক্তি মাফিজুর রহমানকে ফুঁসলিয়ে অন্য জায়গায় নিয়ে যায়। এরপর সিঙ্গাড়া খাইয়ে বেহুঁশ করে ভারতের ফুলবাড়ি এলাকায় পাচার করে নিয়ে আসে। এরপর নিজের জ্ঞান ফিরতেই কিশোরটি ফুলবাড়ি থেকে অন্য জায়গায় পালিয়ে যায় ও হিলি সীমান্ত দিয়ে দেশে ফেরত যাবে বলে ঠিক করে। কিন্তু সোমবার বালুরঘাট-হিলি মোড়ে ঘোরাঘুরি করতে দেখে সন্দেহ হয় পুলিশের। এরপরই তাকে জিজ্ঞাসাবদ করে গোটা ঘটনা জানতে পারে পুলিশ।  

কিশোরটিকে উদ্ধারের পর বালুরঘাট থানার পুলিশ তার সুরক্ষার জন্য চাইল্ড লাইনের হাতে তুলে দেয়। কিশোরটিকে এখন শুভায়ন হোমে রাখার জন্য উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। 

চাইল্ড লাইন’এর সেন্টার কোঅর্ডিনেটর সুরজ দাস বলেন, ‘গতকাল একটি নাবালক শিশুকে উদ্ধার করে আমাদের (চাইল্ডলাইন) হাতে তুলে দেয় বালুরঘাট থানার পুলিশ। এই মুহূর্তে মফিজুর আমাদের হেফাজতেই রয়েছে। আগামী দুই একদিনের মধ্যেই তাকে ‘শুভায়ন’ হোমে স্থানান্তরিত করা হবে। পরে চাইল্ড ওয়েলফেয়ার কমিটি (সিডব্লিউসি)’এর নির্দেশে যাবতীয় প্রক্রিয়া গ্রহণের পরই ওই বাংলাদেশি কিশোরকে দেশে ফেরানোর ব্যবস্থা নেওয়া হবে’। 

 

বিডি প্রতিদিন/৩ জুলাই ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর