Bangladesh Pratidin

প্রকাশ : ৯ জুলাই, ২০১৮ ১৪:০৩ অনলাইন ভার্সন
আপডেট : ৯ জুলাই, ২০১৮ ১৪:০৪
রক্তের সঙ্কট কাটাতে বিয়ের অনুষ্ঠানেই রক্তদান উৎসব!
দীপক দেবনাথ, কলকাতা:
রক্তের সঙ্কট কাটাতে বিয়ের অনুষ্ঠানেই রক্তদান উৎসব!

এই বিয়ে আর পাঁচটা বিয়ের মতো নয়, নিয়মের বাইরে গিয়ে এক অন্য রকম বিয়ের অনুষ্ঠানের সাক্ষী হয়ে থাকল ভারতের পশ্চিমবঙ্গের নদীয়া জেলার তেহট্টের মানুষ। 

যৌতুক বা অলংকার নয়, মেয়ের দাবি মেনে বিয়ের খরচ বাঁচিয়ে বিয়ের দিনেই স্বেচ্ছায় রক্তদান শিবির করলেন তেহট্টের বাসিন্দা সুবিনয় মন্ডল। গত শুক্রবার নিজের বাড়ির পাশেই রাজমহল লজ’এ বসেছিল পেশায় শিক সুবিনয় মন্ডলের প্রকৌশলী মেয়ে সৌমিতার বিয়ের অনুষ্ঠান। পাত্র উত্তর চব্বিশ পরগনা জেলার সোদপুরের বাসিন্দা অর্পণ হাজরা, তিনিও পেশায় প্রকোশলী। 

একদিকে বিয়ের নানা অনুষ্ঠান অন্যদিকে তাবু খাটিয়ে রক্তদান শিবিরের অনুষ্ঠান। ওই দিন সকাল ১০টা থেকেই শুরু হয় রক্তদান উৎসব। সেখানেই প্রথম রক্ত দেন  পাত্রীর মা ডালিয়া মন্ডল। এছাড়াও আত্মীয় পরিজন, বন্ধু-বান্ধবসহ প্রায় ৩০ জনের বেশি মানুষ রক্তদান করেন। পরে রক্তদাতাদের হাতে স্বামী বিবেকানন্দ, স্যার হেনরী ডুনান্ট ও মাদার তেরেসা নামাঙ্কিত ‘রক্তদাতা স্মারক সম্মান-২০১৮’ তুলে দেওয়া হয়। 

সৌমিতা জানান ‘আমরা সবাই জানি রক্তদান একটা মহৎ কাজ। এক ফোঁটা রক্ত একটা জীবন দিতে পারে। তাই আমার এই শুভদিনে একটা শুভকাজ করতে চেয়েছিলাম। আমি সমাজের সেবা করতে চাই, বিশেষ করে যেখানে রক্তের সঙ্কট রয়েছে। আমি তার কিছুটা করতে পেরেছি’।

মেয়ের এই কর্মকান্ডে গর্বিত তাঁর বাবা-মাও। পাত্রীর বাবা সুবিনয় জানান, ‘মেয়ের অনুরোধেই এই বিয়েতে রক্তদানের অনুষ্ঠান করা হয় এবং প্রায় ৪০ জনের মতো মানুষ রক্তদান করেন’।

বিডি প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow