১০ জুলাই, ২০১৮ ২২:২৪

বাংলাদেশের সাথে ছিটমহল বিনিময় 'সংহতির সেতুবন্ধন': মমতা

দীপক দেবনাথ, কলকাতা

বাংলাদেশের সাথে ছিটমহল বিনিময় 'সংহতির সেতুবন্ধন': মমতা

বাংলাদেশ সীমান্তবর্তী পশ্চিমবঙ্গের সাবেক ছিটমহলবাসীদের সব রকম সুবিধা দেওয়ার ওপর জোর দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তাঁর অভিমত বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের মাধ্যমে এই অঞ্চলে (সাবেক ছিটমহল) উন্নয়ন হলে দুই দেশের মানুষই তাতে উপকৃত হবেন। 

মঙ্গলবার বাংলাদেশ সীমান্তবর্তী পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার চ্যাংড়াবান্ধায় এক জনসভা থেকে সাবেক ছিটমহল বাসিন্দাদের বিভিন্ন প্রকল্পের মাধ্যমে উন্নয়নের ওপর জোর দিয়ে বলেন, ‘ছিটমহল নিয়ে একটা ঐতিহাসিক চুক্তি হয়েছে। স্থলসীমান্ত চুক্তির মাধ্যমে ছিটমহলের মানুষের জন্য আমরা একটা সংহতির সেতুবন্ধন তৈরি করে দিয়েছিলাম। যার ফসল আমরা এখানে পাচ্ছি, আবার বাংলাদেশেরও অনেক মানুষ পাচ্ছেন। ছিটমহল থেকে আসা মানুষদের উন্নয়নে আমরা কাজ করছি। তাদের ঘরবাড়ি, রেশনের ব্যবস্থা করা হচ্ছে। ছিটমহলে ল্যান্ডপোর্ট তৈরি হয়েছে, চ্যাংড়াবান্ধা ডেভলপমেন্ট বোর্ড তৈরি হয়েছে, শুল্ক দফতরের কার্যালয়ও রয়েছে। 

শুল্ক দফতরসহ অন্য কেন্দ্রীয় এজেন্সিগুলিকেও মুখ্যমন্ত্রীর আহ্বান, ‘আপনারা রাজ্য সরকারের সাথে একত্রিত হয়ে এখানে মানুষের কল্যাণে কাজ করুন। কারণ এটা আমাদের রাজনীতির জায়গা নয়, এটা উন্নয়নের জায়গা। দু’পার বাংলার সাথে সুন্দর সম্পর্ক তৈরি করার জায়গা’। 

জনসভায় উপস্থিত মানুষদের উদ্যেশ্যে মমতার বার্তা, ‘কেউ কেউ আপনাদের ভুল বোঝায়, বিভ্রান্তি ছড়ায়, মানুষে মানুষে বিভেদ করার চেষ্টা করে। এই সব মানুষদের প্রশ্রয় দেবেন না’। 

বিডি-প্রতিদিন/১০ জুলাই, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর