২২ জুলাই, ২০১৮ ১৮:০০

উদ্ধারের পর পশ্চিমবঙ্গের হোমে বাংলাদেশি কিশোর

দীপক দেবনাথ, কলকাতা

উদ্ধারের পর পশ্চিমবঙ্গের হোমে বাংলাদেশি কিশোর

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের হাওড়া জেলার লিলুয়া থেকে মানসিকভাবে বিপর্যস্ত এক বাংলাদেশি কিশোরকে উদ্ধার করেছে রাজ্যটির পুলিশ। শনিবার দিবাগত রাত ১২টার দিকে লিলুয়া উড়ালপুলের নিচে ওই কিশোরকে ইতস্তত ঘুরতে দেখে তাকে জিজ্ঞাসাবাদ করে বেলুড় থানার পুলিশ। পরে তাকে উদ্ধার করে থানায় নিয়ে আসা হয়।

ওই কিশোরকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ জানতে পারে তার নাম মো. বাবুল মিয়া। বাবা মুসা মিয়া। বাড়ি বাংলাদেশের রংপুর সদর থানার মহাদেবপুর তেলিপাড়া গ্রামে। 

জানা গেছে, কয়েক দিন আগে কলকাতা থেকে একটি পাথর বোঝাই ট্রাক যায় রংপুরে। পণ্য খালাস করে সেই ট্রাক যখন ফেরত আসছিল তখনই তাতে চেপে বসে ওই বাংলাদেশি যুবক। অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করা বাবুল মিয়ার উদ্দেশ্যে ছিল কলকাতা এসে চাকরি করে অর্থ উপার্জন করে দেশে গরিব বাবা-মা’য়ের হাতে রুপি তুলে দেওয়া। কিন্তু কলকাতায় আসার পথে বিষয়টি নজরে আসতে ওই ট্রাক চালক বাবুলকে পথেই নামিয়ে দেয়। এরপর ট্রেনে চেপেই কোনোভাবে লিলুয়ায় পৌঁছে যায় সে। রবিবার গণমাধ্যমের কর্মীদের প্রশ্নের উত্তরে বাবুল নিজেও একথা জানায়। 

পুলিশ সূত্রে খবর, লিলুয়ায় পৌঁছনোর পর থেকে টানা প্রায় দুই দিন খাবার না পেয়ে কিছুটা মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়ে বাবুল এবং রাস্তায় উদভ্রান্তের মতো ঘুরতে থাকে। শনিবার ওই বাংলাদেশি কিশোরকে উদ্ধারের পরই তার স্বাস্থ্য পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হয়। এরপর তার খাবারের ব্যবস্থা করিয়ে শারীরিকভাবে কিছুটা সুস্থ অনুভব করার পর তাকে জিজ্ঞাসাবাদ করে গোটা বিষয়টি জানতে পারে পুলিশ। এরপরই বাবুলকে বাংলাদেশে নিজের বাবা-মা’এর কাছে ফিরিয়ে দেওয়ার উদ্যোগ নেয় প্রশাসন। যদিও আইনি জটিলতায় এখনি তাকে দেশে ফেরত পাঠানো সম্ভব হচ্ছে না। রবিবারই বাবুলকে হাওড়ার জুভেনাইল আদালতে তোলা হলে বিচারকের নির্দেশে তাকে আপাতত লিলুয়া হোমে রাখা হয়েছে। হোমে থেকেই চলবে ইসলামের চিকিৎসার ব্যবস্থা। সেই সঙ্গে চালানো হবে দেশে ফেরানোর প্রক্রিয়া। বাবুল নিজেও জানায় সে এখন দেশে ফেরার অপেক্ষায় রয়েছে।


বিডি-প্রতিদিন/২২ জুলাই, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর