Bangladesh Pratidin

প্রকাশ : ১২ আগস্ট, ২০১৮ ১৪:০৯ অনলাইন ভার্সন
আপডেট : ১২ আগস্ট, ২০১৮ ১৪:১০
বিএসএফের বাংলাদেশি সিম ব্যবহার, উদ্বেগ মেঘালয়ের মুখ্যমন্ত্রীর
দীপক দেবনাথ, কলকাতা
বিএসএফের বাংলাদেশি সিম ব্যবহার, উদ্বেগ মেঘালয়ের মুখ্যমন্ত্রীর
ফাইল ছবি

ভারত-বাংলাদেশ সীমান্তে মোতায়েনরত ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)-এর সদস্যদের বাংলাদেশি মোবাইল সিম ব্যবহার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা। তার অভিমত এতে ভারতের জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হতে পারে।

শনিবার গুয়াহাটিতে ‘ডিজিটাল নর্থ ইস্ট: ভিসন ২০২২’ ডকুমেন্ট প্রকাশ অনুষ্ঠানে কনরাড সাংমা এই উদ্বেগ প্রকাশ করেন।

মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা

তিনি বলেন, ভারতীয় মোবাইল সংস্থাগুলির নেটওয়ার্ক সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে প্রবেশ করলেই তাদের জরিমানা ধার্য করা হয়। আর সেই কারণেই আন্তর্জাতিক সীমান্তবর্তী এলাকায় ভারতীয় সংস্থাগুলি তাদের মোবাইল টাওয়ার স্থাপনে অতটা উদ্যোগী হয় না। ফলে দুর্বল নেটওয়ার্কের কারণেই সীমান্তে মোতায়েনরত আমাদের বিএসএফ জওয়ানরা বাধ্য হয়েই বাংলাদেশি মোবাইল সিম ব্যবহার করে থাকেন। কিন্তু এটা ভারতের নিরাপত্তার ক্ষেত্রে বড় হুমকির কারণ। অথচ বাংলাদেশি মোবাইল সংস্থাগুলির নেটওয়ার্ক ভারতীয় সীমান্তেও পাওয়া যায়। কিন্তু সেক্ষেত্রে ঢাকা ওই সংস্থাগুলির ওপর কোন জরিমানা চাপায় না।

সাংমা আরও বলেন, এটা খুবই কষ্ট দেয় যখন দেখি যে দেশে থেকেও আমাদের জওয়ানরা তাদের পরিবারের সদস্যদের সাথে কথা বলার জন্য আন্তর্জাতিক কল ব্যবহার করছেন।

ভারতের কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের দৃষ্টি আকর্ষণ করে কনরাড সাংমা বলেন, সীমান্তবর্তী এলাকায় ভারতীয় মোবাইল সংস্থাগুলি যাতে টাওয়ার বসাতে পারে। কারণ আজকের যুগে সংযোগ খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়, এর ওপর অতিরিক্ত নজর দেওয়া উচিত।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অাসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল, ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব, উত্তরপূর্ব ভারতের রাজ্যগুলির তথ্য প্রযুক্তি মন্ত্রীসহ মন্ত্রণালয়ের সচিবরা। 

বিডি প্রতিদিন/ফারজানা

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow