Bangladesh Pratidin

প্রকাশ : ১২ আগস্ট, ২০১৮ ১৭:১৩ অনলাইন ভার্সন
ভারতের সাবেক স্পিকার সোমনাথ চ্যাটার্জির অবস্থা সংকটজনক
দীপক দেবনাথ, কলকাতা
ভারতের সাবেক স্পিকার সোমনাথ চ্যাটার্জির অবস্থা সংকটজনক

ভারতের লোকসভার সাবেক স্পিকার ও সিপিআইএম-এর সাবেক নেতা সোমনাথ চ্যাটার্জির শারীরিক অবস্থা অত্যন্ত সংকটজনক। অবস্থার অবনতি হওয়ার কারণে গত শুক্রবার দক্ষিণ কলকাতার একটি বেসরকারি নার্সিং হোমে ভর্তি করানো হয় তাকে। শনিবার থেকেই তার অবস্থার আরও অবনতি হতে থাকে। বর্তমানে কিডনিজনিত সমস্যায় ভুগছেন তিনি। তার ওপর রয়েছে শ্বাসকষ্টজনিত সমস্যাও। বর্তমানে তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছে এবং ডায়ালিসিস চলছে বলে জানা গেছে।
 
হাসপাতাল সূত্রে খবর, এদিন সকালে হৃদরোগে আক্রন্ত হন তিনি। তার অবস্থা কিছুটা সংকটজনক এবং তাকে ভেন্টিলেশনে রাখা হয়েছে। তার চিকিৎসার জন্য ৭ সদস্যের একটি মেডিকেল টিম গঠন করা হয়েছে।
 
এর আগে, গত জুনে সেরিব্রাল হ্যমারেজে আক্রান্ত হন ৮৯ বছর বয়সি এই সিনিয়র কমরেড। সেসময় তাঁর  মস্তিস্কে রক্তের জমাট বাঁধে। সেবারও তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। সুস্থ হওয়ার পর হাসপাতাল থেকে বাড়িও ফিরে যান তিনি। যদিও সেই থেকেই তাঁর শারীরিক অবস্থার ক্রমশ খারাপের দিকে যেতে থাকে। 

সোমনাথ চ্যাটার্জি প্রায় নয় দশক ধরে কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (সিপিআইএম)-এর সদস্য ছিলেন। ১৯৬৮ সালে সিপিআইএম দলে যোগ দেন তিনি। ১৯৭১ সালে প্রথম সাংসদ নির্বাচিত হন। মোট দশবার সাংসদ নির্বাচিত হন তিনি। শেষবার ২০০৪ সালে পশ্চিমবঙ্গের বোলপুর কেন্দ্র থেকে লোকসভার সাংসদ হন তিনি। যদিও ১৯৮৪ সালে যাদবপুর কেন্দ্রে মমতা ব্যানার্জির কাছে পরাজিত হন সোমনাথ চ্যাটার্জি। 

২০০৪ থেকে ২০০৯ পর্যন্ত দেশটির লোকসভার ১০তম স্পিকারের দায়িত্ব পালন করেন তিনি। কিন্তু ২০০৮ সালে ভারত-মার্কিন পরমাণু চুক্তির বিরোধিতা করে ভারতের তৎকালীন কংগ্রেসের নেতৃত্বাধীন ইউনাইটেড প্রগেসিভ অ্যালায়েন্স (ইউপিএ) সরকারের ওপর থেকে সিপিআইএম সমর্থন তুলে নিলেও নৈতিকতার কারণ দেখিয়ে স্পিকারের পদ থেকে ইস্তফা দেননি সিনিয়র এই বাম নেতা। এরপরই দলবিরোধী কাজের অভিযোগে ওই বছরই দল থেকে সাসপেন্ড করা হয় সোমনাথ চ্যটার্জিকে। সেই ঘটনায় যথেষ্ট ক্ষুব্ধ সোমনাথ তারপর থেকেই দলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেন, এমনকি সেই ঘটনার পরে দলে অন্তর্ভুক্তির বিষয়ে তিনি কখনও নিজে থেকে দলের কাছে আর্জি জানাননি। এরপর ২০১৫ সালে সিপিআইএম’এর সর্বভারতীয় সম্পাদক হিসেবে নির্বাচিত হয়ে সীতারাম ইয়েচুরি তাঁকে দলে ফের যোগ দেওয়ার জন্য স্বাগত জানালেও বয়সের কারণ দেখিয়ে সেই প্রস্তাবে রাজি হননি সোমনাথ চ্যটার্জি। 

বিডি-প্রতিদিন/১২ আগস্ট, ২০১৮/মাহবুব

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow