Bangladesh Pratidin

প্রকাশ : ১৭ আগস্ট, ২০১৮ ১০:৩৪ অনলাইন ভার্সন
হাজার বছরের পুরনো শহরের ‘খোঁজ’
অনলাইন ডেস্ক
হাজার বছরের পুরনো শহরের ‘খোঁজ’
সংগৃহীত ছবি
bd-pratidin

ভারতে কলকাতার ঠিক পাশেই ‘অযত্নের’ শহর হাওড়া। তবে অনেক ঐতিহাসিক ঘটনার সাক্ষী এই শহর। তবে এবার শহরটি নিয়ে কাজ শুরু করেছে হাওড়া মিউনিসিপ্যাল কর্পোরেশন। দ্রুতই আসছে হাওড়া জেলার ইতিহাস ও গুরুত্ব নিয়ে তৈরি প্রথম সংগ্রহশালা। জানা গেছে, হাওড়ার শরৎ সদন হলের মধ্যেই তৈরি হয়েছে হাওড়া সংগ্রহশালা।

পাঁচশ'র বেশি বছরের পুরনো এই শহর। বহু বিখ্যাত মানুষের জন্মস্থান। সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় থেকে শুরু করে স্বামী বিবেকানন্দ বহুবার এসেছেন গঙ্গা পাড়ের এই শহরে। একসময় পানি পথে ব্যবসার প্রধান যোগাযোগ ব্যবস্থা ছিল হাওড়া জেলা দিয়ে বয়ে যাওয়া সরস্বতী নদী। নদী পথ হারিয়েছে। তার সঙ্গে হারিয়েছে হাওড়ার পুরনো ইতিহাস। সেই সমস্ত ইতিহাসকে এক ছাদের তলায় এনেছে জেলা কর্পোরেশন।

সংগ্রহশালা কমিটির কো-অর্ডনেটর বন্যা বন্দ্যোপাধ্যায় বলেন, “সংগ্রহশালাকে শহরের পূর্ব কথা, বর্ধমানের সঙ্গে যুক্ত অব অবস্থায় শহরের ইতিহাস, মুঘল সময়ের নিদর্শন, ইংরেজ আগমনের পর শহরের পরিবর্তন, হাওড়া ব্রিজের পরিবর্তন, শহরের স্থাপত্য নিদর্শন এইসব রয়েছে প্রথমতলায়।”

দ্বিতীয় তলা পুরোটাই সাজানো হয়েছে শহরের স্মরণীয় ও বরণীয়দের নিয়ে। রাখা রয়েছে বিখ্যাত ব্যক্তিদের ব্যবহৃত জিনিস। রয়েছে পুরনো মুদ্রার সংগ্রহও।

বিডি প্রতিদিন/ ১৭ আগস্ট ২০১৮/ ওয়াসিফ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow