২ সেপ্টেম্বর, ২০১৮ ২৩:২৯

কলকাতায় সম্মানিত বাংলাদেশ সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতায় সম্মানিত বাংলাদেশ সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস

পশ্চিমবঙ্গের বিশিষ্ট নাট্যকার, নির্দেশক ও কলকাতার ‘অনীক’ নাট্যদলের প্রতিষ্ঠাতা প্রয়াত 'অমলেশ চক্রবর্তী সম্মাননা' পেলেন বাংলাদেশের সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাম্যবাদী কবি, ঔপনাস্যিক ও বাংলাদেশের সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস। 

রবিবার সন্ধ্যায় কলকাতার তপন থিয়েটার মঞ্চে এক অনুষ্ঠানে প্রয়াত ‘অমলেশ চক্রবর্তী স্মৃতি সম্মান-২০১৮’ স্মারক তুলে দেওয়া হয় গোলাম কুদ্দুস’এর হাতে। সম্মাননা হিসাবে উত্তরীয়, স্মারক, সাম্মানিক অর্থ তুলে দেওয়ার পাশাপাশি এপার বাংলার মিষ্টিও তুলে দেওয়া হয় তাঁর হাতে। দুই দেশের অভিন্নধারার সংস্কৃতি বিনিময়ে অসামান্য অবদান রক্ষার কারণেই এই পুরস্কার দেওয়া হয় গোলাম কুদ্দুসকে। 

গোলাম কুদ্দুস তাঁর বক্তব্যে জানান ‘আমার মতো বাংলাদেশের একজন নগণ্য নাট্যকর্মীকে অনীক নাট্যদলের পক্ষ থেকে সম্মাননা প্রদান করায় ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। এই পুরস্কার পেয়ে আমি আনন্দিত, আপ্লুত ও কৃতজ্ঞ আবার একইসাথে ভীত, কারণ যে কারণে আমাকে এই পদকটি দেওয়া হয়েছে সেটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কঠিন দায়িত্ব। দুই বাংলার নাট্যসংস্কৃতির বিনিময়ে এটাকে অব্যাহত রাখা ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে ক্রমাগত গভীরতর করা খুব সহজ নয়। কিন্তু অমলেশ চক্রবর্তী নামাঙ্কিত এই পদক পেয়ে আমি সেই কাজটি নিষ্ঠার সাথে করার চেষ্টা করবো।’

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতার নাট্যব্যক্তিত্ব ও অভিনেতা চন্দন সেন, বাংলাদেশের বিশিষ্ট অভিনেতা কেরামত মাওলা, কলকাতাস্থ বাংলাদেশ হাইকমিশনের ফার্স্ট সচিব (প্রেস) মোফাখখারুল ইকবাল প্রমুখ। অনুষ্ঠানে কেরামত মাওলাকেও  উদ্যোক্তাদের পক্ষ থেকে সম্বর্ধনা জানানো হয়। 

বিডি-প্রতিদিন/ ই-জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর