৩ সেপ্টেম্বর, ২০১৮ ২২:০২

মহানায়ক উত্তম কুমারের জন্মদিনে মমতার শ্রদ্ধা

অনলাইন ডেস্ক

মহানায়ক উত্তম কুমারের জন্মদিনে মমতার শ্রদ্ধা

মহানায়ক উত্তম কুমার

বাংলা সিনেমার কিংবদন্তি মহানায়ক উত্তম কুমারের জন্মদিনে সোমবার (৩ সেপ্টেম্বর) তার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে টুইট করে এ শ্রদ্ধা জানান তিনি। একই সঙ্গে তপেন চট্টোপাধ্যায়কেও স্মরণ করেন মমতা। 

মহানায়ক উত্তম কুমারের ৯২তম জন্মবার্ষিকীতে তাকে স্মরণ করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইটারে লিখেছেন, 'মহানায়ক উত্তম কুমারের জন্মবার্ষিকীতে জানাই শ্রদ্ধার্ঘ্য।' 

১৯২৬ সালের ৩ সেপ্টেম্বর কলকাতার ভবানীপুরে মধ্যবিত্ত পরিবারের জন্ম নেন উত্তম কুমার। তার আসল নাম ছিল অরুণ কুমার চট্টোপাধ্যায়। সিনেমায় এসে নিজের নাম পাল্টে রাখেন উত্তম কুমার।

১৯৪৮ সালে উত্তম কুমার অভিনীত প্রথম ছবি দৃষ্টিদান মুক্তি পায়। তারপর ১৯৫৩ সালে সুচিত্রা সেনের সঙ্গে সাড়ে চুয়াত্তর ছবিতে প্রথম একসঙ্গে অভিনয় করেন। তারপর ১৯৫৪ সালে উত্তম-সুচিত্রা জুটির অগ্নিপরীক্ষা ছবির সাফল্যের পর তাদের আর পিছন ফিরে তাকাতে হয়নি। বাংলা ছবি ছাড়াও উত্তম কুমার একাধিক হিন্দি ছবিতে অভিনয় করেছেন। ১৯৬৭ সালে প্রথম বাঙালি অভিনেতা হিসাবে তিনি অ্যান্টনি ফিরিঙ্গি ও চিড়িয়াখানা ছবির জন্য জাতীয় পুরস্কার লাভ করেন। ১৯৮০ সালের ২৪ জুলাই ৫৪ বছর বয়সে উত্তম কুমারের মৃত্যু হয়।

অন্যদিকে, উত্তম কুমারের পাশাপাশি একই দিন (৩ সেপ্টেম্বর) ‘গুপি গাইন’ তপেন চট্টোপাধ্যায়ও জন্ম নেন। তার ৮১তম জন্মদিন উপলক্ষে টুইট করে তাকেও শ্রদ্ধা জানান মুখমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

টুইটারে মমতা লেখেন, 'জন্মদিনে স্মরণে অভিনেতা তপেন চট্টোপাধ্যায়।' 

সত্যজিৎ রায়ের গুপি গাইন বাঘা বাইন, হিরক রাজার দেশে, গুপি বাঘা ফিরে এল ইত্যাদি তপেন চট্টোপাধ্যায় অভিনীত উল্লেখযোগ্য ছবি। ২০১০ সালের ২৪ মে ৭২ বছর বয়সে তার মৃত্যু হয়।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর