২৬ সেপ্টেম্বর, ২০১৮ ১৮:৫৯

বিজেপির ডাকা হরতাল কেন্দ্র করে পশ্চিমবঙ্গে সহিংসতা

দীপক দেবনাথ, কলকাতা

বিজেপির ডাকা হরতাল কেন্দ্র করে পশ্চিমবঙ্গে সহিংসতা

বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ

বুধবার ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য জুড়ে বিজেপির ডাকা আধাবেলা (১২ ঘণ্টা) হরতালে একাধিক জায়গায় বিক্ষিপ্ত সহিংসতার ঘটনা ঘটেছে। যদিও নির্ধারিত সময়ের দুই ঘণ্টা আগেই হরতাল প্রত্যাহারের ঘোষণা দেয় রাজ্য বিজেপি। এই হরতলাকে কেন্দ্র করে রাজ্যের একাধিক জেলায় সহিংসতার চেহারা নিল।
উল্লেখ্য, গত ২০ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গের উত্তরদিনাজপুর জেলার ইসলামপুরে দুই ছাত্রের মৃত্যুর ঘটনার প্রতিবাদে এই হরতালের ডাক দেয় বিজেপি।  
হরতালকে কেন্দ্র করে এদিন সকাল থেকেই উত্তপ্ত ছিল সেই ইসলামপুর। দফায় দফায় বিজেপি কর্মীদের সড়ক অবরোধে ফলে ভোগান্তিতে পড়ে সাধারণযাত্রীরা। দুইটি সরকারি বাসে ভাঙচুর চালানোর পাশাপাশি তাতে অগ্নিসংযোগ ঘটানো হয়। এমনকি আগুন নেভাতে এলে ফায়ার সার্ভিসের গাড়িকেও ঢুকতে বাধা দেওয়া হয় বলে অভিযোগ।
হরতালকে ঘিরে ব্যাপক উত্তেজনা ছড়ায় হাওড়াতে। হরতালকে সফল করতে সরকারি গাড়িতে ভাঙচুর করা হয় বলে অভিযোগ। যদিও পুলিশের তৎপরতায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। এছাড়াও কোচবিহার, মেদিনীপুর, উত্তরচব্বিশ পরগনা, নদীয়া সহ একাধিক জেলায় কোথাও বিজেপি ও তৃণমূল আবার কোথাও পুলিশের সাথে সংঘর্ষ বাধে।
একাদিক জায়গায় ট্রেন অবরোধের ফলে কলকাতা থেকে শহরতলীর দিকে ছেড়ে যাওয়া ট্রেন চলাচলেও ব্যাপক প্রভাব পড়ে। ফলে ভোগান্তির শিকার হন সাধারণ যাত্রীরা। যদিও ব্যারাকপুর, আসানসোল শিল্পাঞ্চল এলাকায় হরতালের তেমন কোন প্রভাব চোখে পড়েনি। সেখানে জনজীবন স্বাভাবিকই ছিল। হরতালে কোন প্রভাব পড়েনি কলকাতা নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরেও। স্কুল-কলেজ সহ অন্য শিক্ষাপ্রতিষ্ঠানেও উপস্থিতি ছিল স্বাভাবিক। রাজ্য সরকারের সচিবালয় নবান্নেও উপস্থিতির হার ছিল স্বাভাবিক। কলকাতা সহ আশেপাশের জেলা-শহরগুলিতেও বাস, ট্যাক্সি সহ অন্য যানবাহন রাস্তায় নামলেও যাত্রী সংখ্যা অন্যদিনের চেয়ে কিছুটা কম ছিল।
যদিও হরতালকে ঘিরে কোনরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে কলকাতা শহরের পাশাপাশি জেলা জুড়েই অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।
এদিন বিকাল চারটায় কলকাতায় দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে করে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ হরতালকে সফল বলে দাবি করে তিনি বলেন এত শান্তিপূর্ণ হরতাল পশ্চিমবঙ্গের ইতিহাসে আর হয়নি। যদিও নির্ধারিত সময়ের দুই ঘণ্টা আগেই হরতাল প্রত্যাহারের ঘোষণা দিয়ে তিনি জানান ‘হরতাল যেহেতু সফল হয়েছে তাই দুই ঘণ্টা আগেই আমরা হরতাল প্রত্যাহার করে নিলাম।’

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর