শিরোনাম
১৫ অক্টোবর, ২০১৮ ২১:৫৪

শিলংয়ে সালাহ উদ্দিনের রায় ফের পেছাল

দীপক দেবনাথ, কলকাতা

শিলংয়ে সালাহ উদ্দিনের রায় ফের পেছাল

ফাইল ছবি

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী সালাহ উদ্দিন আহমেদের বিরুদ্ধে ভারতে অনুপ্রবেশের অভিযোগে করা মামলার রায় ফের পিছিয়ে গেছে। মেঘালয় রাজ্যের রাজধানী শিলং আদালতের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের (প্রথম শ্রেণী) এজলাসে সোমবার এই রায় ঘোষণার কথা থাকলেও বিচারক রায় না দিয়ে ৯ নভেম্বর নতুন তারিখ রাখেন বলে জানা গেছে।  

এনিয়ে তৃতীয়বারের জন্য বিএনপি নেতার রায় পেছাল। এর আগে, গত ২৫ জুন উভয়পক্ষের যুক্তিতর্ক শেষে আদালত প্রথমবারের জন্য ১৩ আগস্ট রায়ের তারিখ ঘোষণা করেন। কিন্তু পরে তা পিছিয়ে ২৮ সেপ্টেম্বর ধার্য করা হয়। কিন্তু সেদিন বিচারক ছুটিতে থাকায় তা পিছিয়ে ১৫ অক্টোবর দিন ধার্য করা হয়েছিল। 

উল্লেখ্য, ২০১৫ সালের ১০ মার্চ রাতে ঢাকার উত্তরার বাসা থেকে নিখোঁজ হন বাংলাদেশের সাবেক মন্ত্রী সালাহ উদ্দিন। নিখোঁজের প্রায় দুই মাস পরে ১১ মে শিলংয়ের গল্ফ লিঙ্ক এলাকায় তার খোঁজ মেলে। কিন্তু ভারতে প্রবেশের কোনো বৈধ নথি না থাকায় পরদিন ১২ মে তাকে গ্রেফতার করে মেঘালয় পুলিশ। এরপর থেকে গত তিন বছরের বেশি সময় ধরে সেখানেই আছেন সালাউদ্দিন। 

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের অভিযোগে তার বিরুদ্ধে ১৯৪৬ সালের ১৪ ফরেনারস্ অ্যাক্টে মামলাও করা হয়। গত ২০১৫ সালের ২২ জুলাই আদালতে তার বিরুদ্ধে অভিযোগপত্র দেয় শিলং পুলিশ। তাতে বলা হয় ভারতের শিলং’এ বিএনপি নেতা ও বাংলাদেশের সাবেক যোগাযোগ মন্ত্রীর উপস্থিতি উদ্দেশ্যপ্রণোদিত। বাংলাদেশে বেশ কয়েকটি মামলা অভিযোগের বিচার এড়াতেই তিনি ভারতে এসেছেন। ২০১৬ সালের ২৯ আগস্ট আদালতে ভারতীয় দণ্ডবিধির ৩১৩ নম্বর ধারার অধীনে সালা উদ্দিনের বয়ান রেকর্ড করা হয়। এছাড়াও বিভিন্ন সময়ে শুনানি চলাকালীন সিভিল হাসপাতালের দুই চিকিৎসকসহ ১০ জন সাক্ষীর বয়ান রেকর্ড করা হয়। 

তবে মেঘালয় পুলিশের হাতে আটক হওয়ার পর প্রথমে প্রায় এক মাস জেল রিমান্ড ও হাসপাতালে সময় কাটাতে হলেও পরে অবশ্য একাধিক শর্তে ২০১৫ সালের ৫ জুন জামিনে মুক্তি পান সালাহ উদ্দিন। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর