শিরোনাম
২৪ অক্টোবর, ২০১৮ ০২:৩৭

পশ্চিমবঙ্গের সাঁতরাগাছি রেল স্টেশনে পদদলিত হয়ে নিহত ২

দীপক দেবনাথ, কলকাতা

পশ্চিমবঙ্গের সাঁতরাগাছি রেল স্টেশনে পদদলিত হয়ে নিহত ২

পশ্চিমবঙ্গের হাওড়া জেলার সাঁতরাগাছি রেল স্টেশনের ফুটওভার ব্রিজে পদদলিত হয়ে ২ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহতের সংখ্যা ১৪। আহতদের মধ্যে কয়েকজন শিশুও রয়েছে। মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ছয়টা নাগা সাঁতরাগাছি রেল স্টশনে একই সময়ে একটি এক্সপ্রেস ট্রেন ও দুইটি লোকাল ট্রেন চলে আসার ফলেই এই হতাহতের ঘটনা ঘটে। 

দক্ষিণ পূর্ব রেলের মুখ্য জনসংযোগ কর্মকর্তা সঞ্জয় ঘোষ জানান, "এদিন ছয়টা নাগাদ একই সময়ে নাগেরকয়েল শালিমার এক্সপ্রেস ও দুইটি লোকাল ট্রেন এসে পৌঁছায়। এরকিছু পরেই ওই স্টেশনে পৌঁছনোর কথা ছিল শালিমার বিশাখাপত্তম এক্সপ্রেস ও সাঁতরাগাছি-চেন্নাই এক্সপ্রেস’র। এসময় একসাথে প্রচুর যাত্রী ওই ফুটওভার ব্রিজে উঠে পড়ার কারণেই এই দুর্ঘটনা ঘটে।" 

তিনি আরও জানান, "এই ঘটনায় দুই জনের মৃত্যু হয়েছে। ১৪ জন আহত হয়েছেন। আহতদের প্রথমে রেল হাসপাতালে নিয়ে যাওয়া হয় পরে ১১ জন যাত্রীকে হাওড়া স্টেট জেনারেল হাসপাতালে স্থানান্তরিত করা হয়।  দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে তদন্ত করা হবে।"
 
দুর্ঘটনার পরই ঘটনাস্থলে পৌঁছান রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, পুর ও নগরায়ন মন্ত্রী রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র এবং রাজ্যের নিরাপত্তা উপদেষ্টা সুরজিৎ কর পুরকায়স্থ। পরে হাসপাতালে গিয়ে আহতদের সাথে দেখা করেন মুখ্যমন্ত্রীসহ প্রশাসনের অন্য কর্মকর্তারা। 

এদিকে, এই দুর্ঘটনায় রেলের গাফিলতিকেই দায়ী করেছেন মুখ্যমন্ত্রী। রাতে ঘটনাস্থল পরিদর্শন করে তিনি জানান, "রেলকে লাইফলাইন বলা হয়ে থাকে। কিন্তু সাম্প্রতিক কালে বেশ কয়েকটি ট্রেন দুর্ঘটনার ঘটনা ঘটেছে। আমার মনে হয় কোন কোন ক্ষেত্রে গাফিলতি আছে। একটা কমিউনিকেশন গ্যাপ আছে।" 

রেলের কর্মকর্তাদের আরও দায়িত্ব নেওয়া উচিত। সচেতন হলে এমন ঘটনা ঘটতো না বলেও জানান তিনি। সেই সঙ্গে রাজ্য সরকারের তরফে পৃথক ভাবে একটি তদন্ত করা হবে বলেও জানান মুখ্যমন্ত্রী। নিহতদের পরিবার ও গুরুতর আহত যাত্রীদের আর্থিক ক্ষতিপূরণের পাশাপাশি আহতদের চিকিৎসার দায়িত্বও রাজ্য সরকার নেবে বলে জানান তিনি।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর