২ নভেম্বর, ২০১৮ ০০:১৭

আসামে নৃসংশ হত্যাকাণ্ড: জঙ্গিদের গুলিতে ৫ বাঙালি নিহত

দীপক দেবনাথ, কলকাতা

আসামে নৃসংশ হত্যাকাণ্ড: জঙ্গিদের গুলিতে ৫ বাঙালি নিহত

পাঁচ বাঙালিকে গুলি করে হত্যা করল জঙ্গিরা। নৃসংশ এই হত্যাকাণ্ড ঘটেছে ভারতের আসামের তিনসুকিয়ায়। জঙ্গিদের গুলিতে নিহতরা হলেন অবিনাশ বিশ্বাস, শ্যামল বিশ্বাস, অনন্ত বিশ্বাস, সুবল দাস ও ধনঞ্জয় নম:শুদ্র। বৃহস্পতিবার সন্ধ্যার পরে আপার আসামের ধোলা সাদিয়া সেতুর কাছে খেরবাড়ি এলাকায় এই হত্যাকাণ্ড চালায় জঙ্গিরা। নিহতদের মধ্যে তিনজনই একই পরিবারের বলে জানা গেছে। আহত হয়েছে আরও একজন।

সূত্রের খবর, এদিন রাত সাড়ে আটটা নাগাদ হিন্দু বাঙালি সম্প্রদায়ের ওই ছয় ব্যক্তি খেরবাড়ি এলাকায় একটি মুদি দোকানে বসেছিলেন তখনই জঙ্গিরা জলপাই রঙের পোশাক পড়ে এসে তাদের তুলে নিয়ে যায়। পরে ব্রহ্মপুত্র নদের ধারে সারি দিয়ে বসিয়ে রেখে তাদের গুলি করে।

এই হত্যাকাণ্ডের পিছনে ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব অাসাম- ইন্ডিপেডেন্ট (আলফা-আই)-র হাত রয়েছে বলে প্রাথমিক ভাবে সন্দেহ করা হয়েছে। 

রাজ্যের এক সিনিয়র পুলিশ কর্মকর্তা জানান ‘ঘটনাস্থলেই পাঁচজনের মৃত্যু হয়েছে এবং আহত ব্যক্তিকে তিনসুকিয়া সিভিল হাসপাতালে সঙ্কটজনক অবস্থায় ভর্তি করানো হয়েছে। আমরা অপরাধীদের সনাক্তকরণের চেষ্টা করছি। কিন্তু যেভাবে এই হত্যাকান্ড সংগঠিত হয়েছে তাতে সন্দেহের তীর আলফা (আই)-এর দিকেই যাচ্ছে।’
 
একদিকে জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি)-এর চূড়ান্ত খসড়া তালিকা প্রকাশ নিয়ে রাজ্যে বিতর্কের ঝড় অন্যদিকে সম্প্রতি ‘নাগরিকত্ব সংশোধন বিল ২০১৬’ নিয়ে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে অসমের সরকার বিরোধী দলগুলি যখন রাজ্য জুড়ে বিক্ষোভ-আন্দোলন করছেন ঠিক সেই সময়ই এই হত্যাকাণ্ড। গোয়েন্দা রিপোর্টেও প্রকাশ ‘নাগরিকত্ব সংশোধন বিল ২০১৬’-কে যারা সমর্থন করছে তাদেরকে কড়া বার্তা দিতেই এই হত্যাকাণ্ড চালানো হয়েছে। 

এই হত্যাকান্ডের নিন্দা জানিয়েছেন আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল। দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও আশ্বাস দিয়েছেন। ঘটনার পরই রাজ্যটির পানি সম্পদ মন্ত্রী কেশব মহান্ত এবং বিদ্যুৎ মন্ত্রী তপন কুমার গগৈ-কে ঘটনাস্থলে যাওয়ার নির্দেশ দিয়েছেন। পাশাপাশি রাজ্য পুলিশের ডিজি কুলা সাইকিয়া এবং অতিরিক্ত ডিজি মুকেশ আগরওয়ালকেও ঘটনাস্থলে যাওয়ার নির্দেশ দিয়েছেন। 

এদিকে, পাঁচ বাঙালিকে নিহতের ঘটনার তীব্র নিন্দা করে দোষীদের কঠোর শাস্তির দাবি করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। ট্যুইট করে তিনি জানান ‘অাসাম থেকে ভয়ঙ্কর খবর পেলাম। তিনসুকিয়া জেলায় নৃসংশ হামলা ও শ্যামল বিশ্বাস, অনন্ত বিশ্বাস, অবিনাশ বিশ্বাস, সুবল দাস ও ধনঞ্জয় নমশুদ্র-র হত্যাকান্ডের ঘটনার কঠোর নিন্দা জানাই। এটাই কি জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) ফল? নিহতদের পরিবারকে সমবেদনা জানানোর ভাষা আমাদের নেই। দোষীরা যেন খুব শিগগির কঠোর শাস্তি পায়।’

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর