৪ নভেম্বর, ২০১৮ ১০:০০

কলকাতায় ১০ নভেম্বর থেকে শুরু হচ্ছে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

দীপক দেবনাথ, কলকাতা:

কলকাতায় ১০ নভেম্বর থেকে শুরু হচ্ছে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

আগামী ১০ নভেম্বর থেকে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী ২৪ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ওই দিন বিকালে কলকাতার নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলিউড অভিনেতা অমিতাভ বচ্চন, শাহরুখ খান, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, ইরানের চলচ্চিত্র পরিচালক মাজিদ মাজিদি প্রমুখ। 

এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন অমিতাভ জায়া, অভিনেত্রী জয়া বচ্চন, অভিনেতা বিশ্বজিৎ চ্যাটার্জি, সঞ্জয় দত্ত, সৌমিত্র চট্টোপাধ্যায়, রঞ্জিত মল্লিক, প্রসেনজিৎ চ্যাটার্জি, ওয়াহিদা রহমান, নন্দিতা দাস, সাবিত্রি চ্যাটার্জি, মাধবী মুখার্জি, কোয়েল মল্লিক, পরিচালক মহেশ ভাট, গৌতম ঘোষ, অষ্ট্রেলিয়ার ছবি নির্মাতা সিমন বেকার, ফিলিপ নয়েসসহ বিশ্ব চলচ্চিত্রের প্রসিদ্ধ তারকারা। 

এবারের উৎসবের ফোকাস কান্ট্রি অষ্ট্রেলিয়া। স্পেশাল ফোকাস কান্ট্রি তিউনিশিয়া। আট দিনের এই উৎসবে ৭০ টি দেশের ১৭১ টি পূর্ণ দৈর্ঘ্য ও ১৫০ স্বল্প দৈর্ঘ্য ও ডকুমেন্টারি দেখানো হবে। উদ্বোধনী ছবি হিসাবে দেখানো হবে উত্তমকুমার ও তনুজা অভিনীত বাংলা ছবি ‘অ্যান্টনি ফিরিঙ্গী’। 

শনিবার সন্ধ্যায় কলকাতার শিশির মঞ্চে সংবাদ সম্মেলন করে কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল চেয়ারম্যান অভিনেতা প্রসেনজিৎ চ্যাটার্জি জানান, ‘আগামী বছর চলচ্চিত্র উৎসবের ‘সিলভার জুবিলী’ (২৫ বছর) পালন করা হবে। সেইদিকে লক্ষ্য রেখে এবারের উৎসবকে আরও বড় এবং বিশ্বের শ্রেষ্ঠ ছবি ও পরিচালকদের আনা হচ্ছে। চলতি বছরে সবচেয়ে বেশি সংখ্যক দেশের ছবি দেখানো হবে।’ নন্দন, শিশির মঞ্চ, রবীন্দ্রসদনরে পাশাপাশি কলকাতা, হাওড়া ও দমদমের ১৬ টি পেক্ষাগৃহে এই ছবিগুলি প্রদর্শিত হবে। 

পশ্চিমবঙ্গের তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব বিবেক কুমার জানান, ‘এবারের চলচ্চিত্র উৎসব বাংলা সিনেমার শতবর্ষ উদযাপন করবে। এর অংশ হিসাবে ১৪ টি বাংলা কিংবদন্তী ছবিকে অন্তর্ভুক্ত করা হয়েছে। একটি প্রচারপত্র, বেঙ্গলি ফিল্ম ডিরেক্টরি (১৯৭১-২০১৭) এবং একটি কফি টেবিল বুক প্রকাশ করা হবে।’

এশিয়ান সিলেক্ট, ইন্ডিয়ান সিলেক্ট, কনটেম্পোরারি ওয়ার্ল্ড সিনেমা, চিলড্রেনসহ মোট ১৬ টি বিভাগে এই ছবিগুলিকে দেখানো হবে। এছাড়াও এই প্রথম ‘ইনোভেশন ইন মুভিং ইমেজেস’ শীর্ষক আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে সেরা বিদেশি ছবির জন্য আর্থিক পুরস্কার হিসাবে থাকছে ৫১ লাখ রুপি ও একটি গোল্ডেন রয়্যাল বেঙ্গল টাইগার ট্রফি। সেরা বিদেশি পরিচালক পাবেন ২১ লাখ ও একটি ট্রফি।

ভারতের আঞ্চলিক সিনেমাকে প্রোমোট করতে থাকছে ‘কম্পিটিশন অন ইন্ডিয়ান ল্যাঙ্গুয়েজ ফিল্মস’ নামে একটি বিভাগ। এই বিভাগের সেরা ছবিকে ৭ লাখ রুপি এবং সেরা পরিচালককে ৫ লাখ রুপি আর্থিক পুরস্কার ও হিরালাল সেন ট্রফি দেওয়া হবে। সেরা স্বল্প দৈর্ঘ্যের ছবি ও  ডকুমেন্টারি পাবে যথাক্রমে ৫ ও ৩ লাখ রুপি আর্থিক পুরস্কার। 


বিডি প্রতিদিন/৪ নভেম্বর ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর