১০ নভেম্বর, ২০১৮ ১৫:৫১

অবশেষে সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণে জমি দিচ্ছেন মমতা

দীপক দেবনাথ, কলকাতা

অবশেষে সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণে জমি দিচ্ছেন মমতা

ফাইল ছবি

বাংলাদেশ সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণের জন্য কেন্দ্রকে ৩০০ একর জমি দিচ্ছে পশ্চিমবঙ্গ। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এর  অনুরোধে সাড়া দিয়েই এই জমি দিতে রাজি হয়েছে মমতা ব্যানার্জির সরকার। বাংলাদেশি ও রোহিঙ্গা অনুপ্রবেশ এবং সীমান্তে পাচারসহ যেকোনো নাশকতা রোধ করতেই সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণের উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার।  

এর আগে আন্তর্জাতিক সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণের জন্য জমি অধিগ্রহণ করে তা কেন্দ্রের হাতে তুলে দেয়ার জন্য অনুরোধ জানিয়ে মমতাকে চিঠি লিখেছিলেন রাজনাথ সিং। কিন্তু এতদিন সেই জমি দেয়ার ব্যাপারে আপত্তি ছিল রাজ্য সরকারের। ফলে বেড়া দেয়ার কাজেও বিলম্ব ঘটছিল। কিন্তু স্বরাষ্ট্রমন্ত্রীর চিঠি পেয়ে অবশেষে জমি অধিগ্রহণে সম্মতি দিলেন মমতা। 

মন্ত্রণালয় সূত্রে  জানা যায়, জমি পেয়ে যাওয়ায় খুব শিগগির বেড়া নির্মাণের কাজ শুরু হবে। বাংলাদেশের সাথে ভারতের সীমান্ত বিস্তৃত রয়েছে ৪০৯৬ কিলোমিটার। এর মধ্যে ২২১৬ কিলোমিটার সীমান্ত রয়েছে পশ্চিমবঙ্গের সাথে। পশ্চিমবঙ্গ ছাড়াও উত্তরপ্রদেশ মেঘালয়, ত্রিপুরা ও বিহার রাজ্যের মুখ্যমন্ত্রীদেরকেও জমি চেয়ে চিঠি লেখেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। এদিকে বাংলাদেশ, নেপাল ও পাকিস্তানের মতো প্রতিবেশি দেশগুলোর সীমান্ত বরাবর ভারত সরকারের উদ্যোগে প্রস্তাবিত সাতটি সমন্বিত চেক পোস্ট (আইসিপি)-এর মধ্যে পাঁচটির স্থাপনের কাজ শেষ হয়েছে বলে জানানো হয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে। 

মন্ত্রণালয়ের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘পণ্য ও যাত্রী পরিবহনের মসৃণ সুবিধার জন্য বাংলাদেশ সীমান্তে পেট্রাপোল ও আগরতলা আইসিপি, ভারত-নেপাল সীমান্তে রক্সৌল ও যোগবানী আইসিপি এবং পাকিস্তান সীমান্তে আত্তারি আসিপি ইতোমধ্যেই কাজ শুরু করেছে। ভারত-বাংলাদেশ সীমান্তের ডাউকি এবং ভারত-মিয়ানমার সীমান্তে মোরে আসিপি স্থাপনের কাজও প্রায় সমাপ্তির পথে। 

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর