২৯ নভেম্বর, ২০১৮ ১০:১২

কলকাতা আন্তর্জাতিক বইমেলা শুরু ৩০ জানুয়ারি

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতা আন্তর্জাতিক বইমেলা শুরু ৩০ জানুয়ারি

গতকাল বুধবার কলকাতায় সংবাদ সম্মেলন করে বইমেলার বিষয়ে বিভিন্ন তথ্য জানানো হয়।

আগামী বছরের ৩০ জানুযারি থেকে শুরু হচ্ছে ৪৩তম কলকাতা আন্তর্জাতিক বই মেলা। ওইদিন সন্ধ্যায় পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার সন্নিকটে সল্টলেক সেন্ট্রাল পার্ক’এ আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করবেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। উদ্বোধনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভারতে নিযুক্ত গুয়াতেমালার রাষ্ট্রদূত জিয়োবান্নি কাসতিলো। কলকাতা পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড এবং পশ্চিমবঙ্গ সরকারের সার্বিক সহযোগিতায় হবে এই বইমেলা, চলবে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত। 

এবারের কলকাতা বইমেলার থিম কান্ট্রি গুয়াতেমালা। স্বভাবতই মেলার কেন্দ্র বিন্দু থাকবে গুয়াতেমালার বিশাল প্যাভিলিয়ন। এবারের বই মেলাতে অংশ গ্রহণ করছে ব্রিটেন, আমেরিকা, রাশিয়া, জাপান, ভিয়েতনাম, চীন, বাংলাদেশ ছাড়াও লাতিন আমেরিকার ১১টি দেশ এই মেলায় অংশ নেবে। বই মেলায় এবারই প্রথমবারের জন্য উপস্থিত থাকবে ইরানও। সেই সাথে পাকিস্তানের কিছু প্রকাশকও বইমেলায় অংশগ্রহণের জন্য বইমেলা কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করেছে। সময় মতো ভিসা পেলে তারাও এই বইমেলায় হাজির থাকবে। 

এছাড়াও দিল্লি, হরিয়ানা, পাঞ্জাব, তামিলনাড়ু, কর্ণাটক, গুজরাট, উত্তর প্রদেশ, অরুণাচল প্রদেশ, মহারাষ্ট্রসহ ভারতের অন্য রাজ্যগুলিও বইমেলায় তাদের স্টল দিচ্ছে। 

গতকাল বুধবার কলকাতায় সংবাদ সম্মেলন করে এসব কথা জানান কলকাতা বইমেলার আয়োজক পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিব চ্যাটার্জি। এদিনের সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন গিল্ডের সভাপতি শুধাংশু শেখর রায়, গুয়াতেমালার রাষ্ট্রদূত জিয়োবান্নি কাসতিলো প্রমুখ। 

এবারের বইমেলায় ৬তম কলকাতা সাহিত্য উৎসব অনুষ্ঠিত হবে আগামী ৭ থেকে ৯ জানুয়ারি পর্যন্ত। যেখানে ভারত ও বিভিন্ন রাষ্ট্রের লেখক, চিত্র পরিচালক, ঐতিহাসিক, কবি, থিয়েটার, ক্রীড়া জগতের বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত থাকবেন। 
বই মেলা চলবে প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত। 

বিডি-প্রতিদিন/২৯ নভেম্বর, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর