৩ ডিসেম্বর, ২০১৮ ২০:০৬

শপথ নিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম

দীপক দেবনাথ, কলকাতা

শপথ নিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম

ফাইল ছবি

কলকাতা পৌরসভার নতুন মেয়র হিসেবে শপথ নিলেন পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস প্রার্থী ও রাজ্যটির পৌর ও নগরায়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। সোমবার বিকালে মেয়র হিসাবে শপথ নেন তিনি। তাকে শপথ বাক্য পাঠ করান পৌরসভার চেয়ারপার্সন মালা রায়। অন্যদিকে ডেপুটি মেয়র হিসেবে শপথ নেন অতীন ঘোষ। তিনি ১২১ টি ভোট পেয়ে নির্বাচনে পরাজিত করেন বিজেপি প্রার্থী মীনাদেবী পুরোহিতকে। 

এর আগে এদিন বেলা ১ টায় পৌরসভায় গোপন ব্যালট পেপারের মাধ্যমে শুরু হয় নির্বাচন প্রক্রিয়া। কলকাতা পৌরসভার ১৪৪ টি ওয়ার্ডের কাউন্সিলারই মেয়র নির্বাচনে ভোট দেয়ার অধিকারী। এর মধ্যে ১১৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রয়াত হওয়ার কারণে বর্তমান কাউন্সিলর রয়েছেন ১৪৩ জন। সেখানে তৃণমূলের ১২২ জন কাউন্সিলরের মধ্যে ১২১ জন ফিরহাদ-কে ভোট দেন। ৬৩ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর সুস্মিতা চট্টোপাধ্যায় শারীরিক অসুস্থতার কারণে নির্বাচনে অংশ নেননি। বিরোধী প্রার্থী বিজেপির মীনাদেবী তার নিজের দলের ৫টি ভোটই পান। 

বাম (১৪) ও কংগ্রেসের (২) তরফে  কোনো প্রার্থীও দেয়া হয়নি এবং এই দুই দলের কাউন্সিলরা এদিন মেয়র নির্বাচনে অংশগ্রহণ করেননি। 

উল্লেখ্য গত মাসে মেয়র শোভন চট্টোপাধ্যায় পদত্যাগ দেয়ার পরই ওই পদে নির্বাচন অনিবার্য হয়ে পড়ে। দলের প্রতি আনুগত্য বজায় রেখে শোভন চট্টোপাধ্যায়ও এদিন ভোট দেন। জয়ের পর নতুন মেয়র ফিরহাদ জানান, তার কাছে চেয়ার বা পদ বড় কথা নয়, দায়িত্বটাই প্রধান। তাই কলকাতার উন্নয়নই হবে তার প্রথম ও প্রধান কাজ। 

নির্বাচনে ফিরহাদ হাকিমের জয়ের পরই মেদিনীপুর থেকে তাকে ফোনে অভিনন্দন জানান রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। অন্যদিকে চেতলায় ফিরহাদের বাড়ি এবং পৌরসভার মূল ফটকের সামনেও তৃণমূল কংগ্রেস কর্মী-সমর্থকরা  উচ্ছ্বাসে মেতে ওঠেন। 

মেয়র পদে ফিরহাদ হাকিমের শপথ গ্রহণ তাৎপর্য এই কারণে যে স্বাধীনতার পর শতাব্দী প্রাচীন কলকাতা পৌরসভার  প্রথম কোনো মুসলিম মেয়র হিসাবে নির্বাচিত হলেন। স্বাধীনতার আগে পাঁচজন মুসলিম কলকাতা পৌরসভার মেয়র পদে বসলেও স্বাধীনতা পরবর্তী সময়ে কোনো মুসলিম মেয়র পায়নি পৌরসভা। 

এর আগে কলকাতার তৃণমূল কংগ্রেসের কাউন্সিলরদের নিয়ে বৈঠক শেষে মেয়র হিসেবে ফিরহাদের নাম ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এতে মেয়র পদ ছেড়ে দেন শোভন চট্টোপাধ্যায়। তিনি ২০১০ সাল থেকে মেয়র হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর