১৮ ডিসেম্বর, ২০১৮ ১৪:০৪

বর্তমানে ভারতের একমাত্র নারী মুখ্যমন্ত্রী মমতা

দীপক দেবনাথ, কলকাতা

বর্তমানে ভারতের একমাত্র নারী মুখ্যমন্ত্রী মমতা

ফাইল ছবি

চলতি বছরের শুরুতেও ভারতের তিনটি রাজ্যের প্রশাসনিক পদে অর্থাৎ মুখ্যমন্ত্রী ছিলেন নারীরা। কিন্তু সাম্প্রতিক বিধানসভা নির্বাচনের পর তা দাঁড়িয়েছে মাত্র একজনে। দেশটির ক্ষমতাসীন দল বিজেপি বিরোধী জোটের প্রধান মুখ তথা তৃণমূল কংগ্রেস প্রধান মমতা ব্যানার্জিই হলেন বর্তমানে দেশটির একমাত্র নারী মুখ্যমন্ত্রী।

কয়েক দিন আগে বিজেপি শাসিত রাজস্থানে ক্ষমতা দখল করে কংগ্রেস। ফলে মুখ্যমন্ত্রীর গদি হারাতে হয় বসুন্ধরা রাজে-কে। এর আগে গত জুন মাসে জম্মু-কাশ্মীরে জোট সরকারের ওপর থেকে বিজেপি সমর্থন তুলে নেয়ায় ইস্তফা দিতে হয় পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি) সভাপতি ও রাজ্যটির মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি-কে।

তবে ভারতে সবচেয়ে বেশি সময় ধরে মুখ্যমন্ত্রী থাকার রেকর্ড করেছেন দিল্লির সাবেক মুখ্যমন্ত্রী শীলা দিক্ষীত। মুখ্যমন্ত্রী হিসাবে তিনি ক্ষমতায় ছিলেন ৫,৪৩৪ দিন। ১৯৯৮ সালে বিধানসভা ভোটের পরই দিল্লির মুখ্যমন্ত্রী হন শীলা দীক্ষিত। এরপর ২০১৩ সালে আম আমদি পার্টি (আপ)-এর কাছে হেরে মুখ্যমন্ত্রীর গদি খোয়াতে হয় শিলা দিক্ষীতকে।

এ ব্যাপারে শিলা জানিয়েছেন ‘আমিসহ প্রত্যেক নারী মুখ্যমন্ত্রীই নির্বাচনে জিতেছি এবং হেরেছি..আমি খুশি যে এই মুহুর্তে মমতা ব্যানার্জিই বাংলার মুখ্যমন্ত্রী হিসাবে আমাদের সকল নারীর হয়ে প্রতিনিধিত্ব করছেন এবং আগামী নির্বাচনে তিনি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করবেন।‘

মমতা ব্যানার্জি হলেন পশ্চিমবঙ্গের একমাত্র নারী মুখ্যমন্ত্রী যিনি ২০১১ সালে কংগ্রেসকে সাথে নিয়ে রাজ্যে ৩৪ বছরের বাম শাসনের অবসান ঘটিয়েছিলেন। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনেও প্রায় একক দক্ষতায় বিরোধী রাজনৈতিক দলগুলোকে প্রায় বিপর্যস্ত করে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে টানা দ্বিতীয়বারের জন্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর পদে বসেন ভারতীয় রাজনীতির ‘দিদি’ বলে পরিচিত এই রাজনীতিবিদ।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর