২২ জানুয়ারি, ২০১৯ ১৫:০৪

ত্রিপুরায় হিন্দু ধর্মে ধর্মান্তরিত শতাধিক খ্রিস্টান

দীপক দেবনাথ, কলকাতা

ত্রিপুরায় হিন্দু ধর্মে ধর্মান্তরিত শতাধিক খ্রিস্টান

ভারতের ত্রিপুরা রাজ্যে ৯৬ জন খ্রিস্টান ধর্মালম্বী মানুষকে হিন্দু ধর্মে ধর্মান্তরিত করা হয়েছে দাবি করেছে হিন্দুত্ববাদী সংগঠন ‘হিন্দু জাগরণ মঞ্চ’ ও হিন্দু জাগরণ মঞ্চ।

গত রবিবার ত্রিপুরার আগরতলা থেকে ১৫০ কিলোমিটার দূরে উনাকোটি জেলার কৈলাশহর-এ এক অনুষ্ঠানের মাধ্যমে তারা ধর্ম বদল করেন। ঝাড়খন্ড ও বিহারের ২৩ টি আদিবাসী পরিবারের এই সদস্যদের অধিকাংশই শ্রমিক শ্রেণির।

এ ব্যাপারে হিন্দু জাগরণ মঞ্চের নেতা মাখন লাল নাথ জানান, ধর্মান্তরিত হওয়া মানুষগুলো আসলে হিন্দু ধর্মালম্বী। নয় বছর আগে রাচিপাড়ার এই মানুষগুলিকে খ্রিস্টান ধর্মে পরিবর্তন করা হয়েছিল। গত রবিবার তাদের সকলের সম্মতিতেই ধর্ম পরিবর্তন করে খ্রিস্টান থেকে হিন্দু হয়েছেন।

তিনি আরও জানান, নতুন করে ধর্মান্তরিত হওয়া ২৩ টি পরিবারের সদস্যরা ঝাড়খন্ড ও বিহারের ওরাও এবং মুন্ডা আদিবাসী সম্প্রদায়ের। ত্রিপুরার সোনামুখি এলাকায় চায়ের বাগানে এই পরিবারের সদস্যরা কাজ করেন।

ভিএইচপি’এর উনাকোটি জেলা সম্পাদক মদন মোহন গোস্বামী জানান, এটা আসলে নিজেদের ধর্মেই ফিরে আসা।

এদিকে হিন্দু ধর্মে ধর্মান্তরিত হওয়া বীরসা মুন্ডা নামে এক ব্যক্তির দাবি প্রলোভন দেখিয়ে তাকে অতীতে ধর্মান্তরিত করা হয়েছিল। তিনি জানান, গ্রামে আমরা খুবই গরীব। খ্রিস্টানরা আমাদের ধর্মান্তরিত করে এবং সেটা তাদের ইচ্ছাতেই হয়েছিল। কিন্তু তারা প্রায়ই আমাদের সাথে খারাপ ব্যবহার করায় আমরা খুবই হতম্ভব হয়ে পড়ি। আমরা ওই দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং আমাদের নিজেদের ইচ্ছাতেই ফের হিন্দু ধর্মে ফিরে আসি।

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর