Bangladesh Pratidin

প্রকাশ : ৫ ফেব্রুয়ারি, ২০১৯ ১৪:০০ অনলাইন ভার্সন
আপডেট : ৫ ফেব্রুয়ারি, ২০১৯ ১৫:০৮
আটক করা যাবে না রাজীব কুমারকে, ভারতের সর্বোচ্চ আদালতের নির্দেশ
দীপক দেবনাথ, কলকাতা
আটক করা যাবে না রাজীব কুমারকে, ভারতের সর্বোচ্চ আদালতের নির্দেশ

কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারকে গ্রেফতার করা যাবে না বলে নির্দেশ দিয়েছেন ভারতের শীর্ষ আদালত। মঙ্গলবার সুপ্রিম কোর্টে শুনানি ছিল সিবিআই-রাজীব কুমার মামলার।

শীর্ষ আদালতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ জানান, আপাতত রাজীব কুমারকে গ্রেফতার করা যাবে না। তবে তদন্তের জন্য নিরপেক্ষ কোন জায়গায় তাকে সিবিআই-এর সামনে হাজিরা দিতে হবে।

সে নির্দেশ অনুযায়ী, ২০ ফেব্রুয়ারি মেঘালয়ের শিলং-এ সশরীরে শিলং-এ সিবিআই-এর সামনে তাকে হাজিরা দিতে হবে। আগামী ২৮ ফেব্রুয়ারি মামলার পরবর্তী শুনানি।

রায়ের পাশাপাশি রাজ্যের মুখ্যসচিব মলয় দে, পুলিশের ডিজি বীরেন্দ্র এবং রাজীব কুমারে বিরুদ্ধে আদালত অবমাননার নোটিশ পাঠিয়েছে শীর্ষ আদালত। ১৮ ফেব্রুয়ারির মধ্যে তাদেরকে ওই নোটিশের জবাব দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তাদের জবাব খতিয়ে দেখে পরবর্তী পদক্ষেপে নেবে শীর্ষ আদালত। গত রবিবার বিকালে রাজীব কুমারের সরকারি বাসায় কাজে বাধার পরিপ্রেক্ষিতেই মামলা করে সিবিআই।

রাজীব কুমারের বাড়িতে সিবিআই’এর অভিযানের ঘটনার প্রতিবাদে কলকাতার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির ধরনায় বসেন। আদেশের পর মমতা বলেন, সুপ্রিম কোর্টের এই রায় এ রাজ্যের মানুষের, দেশের মানুষের নৈতিক জয়। বিচারব্যবস্থার প্রতি আমাদের সম্পূর্ণ আস্থা রয়েছে। 

তিনি আরও বলেন, নরেন্দ্র মোদির সরকার আর বেশিদিন থাকবে না। শীর্ষ আদালত গণতন্ত্রের পক্ষে কথা বলেছে। আদালত বিজেপি সরকারের ষড়ন্ত্রকে ভেস্তে দিয়েছে।

বিডি প্রতিদিন/ফারজানা

আপনার মন্তব্য

up-arrow