Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি, ২০১৯ ১৭:২৯
আপডেট : ১৫ ফেব্রুয়ারি, ২০১৯ ১৭:৩১

বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত বেকার হোস্টেলে তথ্যমন্ত্রী

দীপক দেবনাথ, কলকাতা

বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত বেকার হোস্টেলে তথ্যমন্ত্রী

কলকাতার তালাতলার বেকার হোস্টেল পরিদর্শন করেছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। শুক্রবার সকালের দিকে ৮ নং স্মিথ লেন-এ অবস্থিত বাংলাদেশের জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত বেকার হোস্টেল পরিদর্শনে আসেন মন্ত্রী। সাথে ছিলেন কলকাতার বাংলাদেশের ডেপুটি হাইকশিনার তৌফিক হাসান, কাউন্সেলর বিএম জামাল হোসেন, প্রথম সচিব (প্রেস) মোফাকখারুল ইকবালসহ উপ হাইকমিশনের কর্মকর্তারা।

বেকার হোস্টেলের তিনতলায় বঙ্গবন্ধুর আবক্ষ মূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধার্ঘ জানান তথ্যমন্ত্রী। বেকার হোস্টেলের যে ২৪ নম্বর কক্ষে বঙ্গবন্ধু থাকতেন সেই ঘরটিও ঘুরে দেখেন তারা।

পরে তথ্যমন্ত্রী জানান, বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত এই জায়গায় আসতে পেরে আমি গর্বিত ও আনন্দিত। কারণ বঙ্গবন্ধু হলে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি। তিনি এই কক্ষে থাকতেন, তাই এখানে আসতে পারাটা আমার কাছে সৌভাগ্যের বিষয়।

তথ্যমন্ত্রী আরও জানান, বঙ্গবন্ধু একটি দেশ রচনা করেছেন, বাঙালিকে সারা বিশ্বে আত্মমর্যাদাশীল জাতি হিসাবে প্রতিষ্ঠিত করে গেছেন, বাংলা ভাষা এখন জাতিসংঘের ভাষা-আর এগুলো সবকিছুই হয়েছে বঙ্গবন্ধুর জন্য। তাই এটি কেবলমাত্র একটি কক্ষ নয়, যতদিন বাঙালি থাকবে, বাংলাদেশ থাকবে ততদিন এটি ইতিহাসের পাতায় স্থান পাবে।

বঙ্গবন্ধুর এই স্মৃতিকে সযত্নে ধারণ করে রাখার জন্য ভারত ও পশ্চিমবঙ্গ সরকারকেও ধন্যবাদ জানান তিনি।

উল্লেখ্য ১৯৪৫-৪৬ শিক্ষাবর্ষে বর্তমানে মৌলানা আজাদ কলেজ (পূর্বতন ইসলামিয়া কলেজ)-এ লেখাপড়া করতেন। এসময় বেকার হোস্টেলের ২৪ নম্বর কক্ষে থাকতেন। ১৯৯৮ সালে পশ্চিমবঙ্গের তৎকালীন বামফ্রন্ট সরকারের উচ্চশিক্ষা বিভাগ ২৪ ও পাশের ২৩ নম্বর কক্ষ দুইটিকে এক করে তাকে বঙ্গবন্ধু স্মৃতি হিসেবে সংরক্ষণ করে। এই স্মৃতি কক্ষে রয়েছে বঙ্গবন্ধুর ছবি, তার ব্যবহৃত বই, চেয়ার-টেবিল, খাট, আলমারি। ওই কক্ষের প্রবেশ পথের মুখেই চশমা-মুজিব কোট পরিহিত সাদা মার্বেল পাথর দিয়ে নির্মাণ করা হয়েছে বঙ্গবন্ধুর আবক্ষ মূর্তি। 

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য