২২ মার্চ, ২০১৯ ১৭:০৬

পশ্চিমবঙ্গে ২০১৯ এর নির্বাচন বিজেপির কাছে সেমিফাইনাল!

দীপক দেবনাথ, কলকাতা

পশ্চিমবঙ্গে ২০১৯ এর নির্বাচন বিজেপির কাছে সেমিফাইনাল!

আসন্ন লোকসভার নির্বাচনকে পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে লড়াইকে সেমি-ফাইনাল হিসেবেই দেখছে ভারতের কেন্দ্রের ক্ষমতাসীন দল বিজেপি। গেরুয়া শিবিরের প্রধান লক্ষ্য আগামী ২০২১ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূলকে উৎখাত করে রাজ্যে ক্ষমতায় আসা। তার আগে তৃণমূলের বিরুদ্ধে সেমি-ফাইনালটাও জিততে চায় গেরুয়া শিবির।

১৯৮০ দশকে এ  রাজ্যে খুব স্বল্প শক্তি নিয়ে যাত্রা শুরু করা বিজেপি শেষবার ২০১৪ সালের লোকসভা নির্বাচন পর্যন্ত কখনই রাজ্যের রাজনীতিতে সেভাবে দাগ কাটতে পারেনি। কখনও ১টি কখনও ২টি আসন পেয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে তাদের। কিন্তু বাম শাসনের পতনের পর গত দুই বছরেই হঠাৎ করেই রাজ্যে গুরুত্বপূর্ণ শক্তি হয়ে দাঁড়িয়েছে। কেবলমাত্র বামেদের ভোট ব্যাঙ্কে থাবাই বসায়নি হিন্দি ভাষী ও আদিবাসী এলাকাতেও যথেষ্ট প্রভাব বিস্তার করেছে বিজেপি। প্রচেষ্টা চলছে দলের সদস্য সংখ্যা ৪.৩ মিলিয়ন থেকে বাড়িয়ে নেওয়ার।

নাম না প্রকাশ করার শর্তে দলের নেতা জানান, আমরা বামেদের ভোট ব্যাঙ্কে দখল বসাতে পেরেছি। বামেদের মতো বিজেপিও ক্যাডার ভিত্তিক দল, যদিও দুই দলেরই ভাবধারা ভিন্ন।

তার অভিমত এরাজ্যে আগে কখনও বিজেপিকে বিকল্প শক্তি হিসাবে বিবেচনা করেনি কিন্তু এখন রাজ্যটিতে শাসকদলের প্রধান প্রতিদ্বন্দ্বী হল বিজেপি।

রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, যদিও এ রাজ্যে মাত্র দুইটি লোকসভার আসন দখলে রয়েছে বিজেপির কিন্তু এই রাজ্যের রাজনীতিতে বিজেপির প্রভাব অনেকটা। 
রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক বিশ্বনাথ চক্রবর্তী জানান, বামফ্রন্ট এবং কংগ্রেসের মধ্যে আসন সমঝোতা না হওয়ায় তাদের উভয়েরই শতকরা ভোটের হার অনেক কমবে। আর এতে লাভবান হবে তৃণমূল ও বিজেপি। আমার ধারনা বিজেপি এবার তাদের ভোট শতকরা ৩৩ থেকে ৩৫ শতাংশ বাড়াতে সক্ষম হবে।

গত ২০১৪ সালের লোকসভা নির্বাচনে এ রাজ্যে বিজেপির প্রাপ্ত ভোটের হার ছিল ১৮ শতাংশ। যা  ২০১০ সালের লোকসভা নির্বাচনের তুলনায় ভোট বৃদ্ধি ১১.৮৬ শতাংশ। অন্যদিকে সিপিআইএম-এর ভোট কমেছে ১০.১ শতাংশ। ২০১০ সালের লোকসভা নির্বাচনে তাদের আসন সংখ্যা যেখানে ১৫ ছিল গত নির্বাচনে তা এসে ঠেকেছে ২টিতে।

২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনে দ্বিতীয় স্থান পেয়ে দ্বিতীয় ক্ষমতাসীন দলে পরিণত হয়েছে বিজেপি। এর থেকেও গুরুত্বপূর্ণ রাজ্যের প্রতিটি জেলাতেই তাদের প্রার্থীরা জয় পেয়েছে। গ্রাম পঞ্চায়েত পর্যায়ে তারা মোট আসনের ১১.৯ শতাংশ আসনে জয় পেয়েছে। যেখানে সিপিআইএম-জয় পেয়েছে শতকরা ৩ শতাংশ এবং কংগ্রেস ২.২ শতাংশ আসনে। এমনকি ২০১৬ সালের বিধানসভা নির্বাচনেও ৩ টি আসনে জয় পায় গেরুয়া শিবিরের প্রার্থী। 

বিজেপির সহ-সভাপতি চন্দ্র কুমার বসু জানান, এ রাজ্যে ২০২১ সালে বিধানসভার নির্বাচনের আগে আসন্ন লোকসভা নির্বাচন আমাদের কাছে সেমি-ফাইনালের মতো। তৃণমূল তাদের সমর্থন হারাচ্ছে, এদের নেতারা অন্য দলে যোগ দিচ্ছেন এবং মানুষও এখন বিকল্প চাইছেন।

তার অভিমত, এ রাজ্যে বাঙালি হিন্দু ভোট রয়েছে প্রায় ৪৮ শতাংশ-এই অংশের মধ্যে বিজেপি দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর সবাইকে সন্তুষ্ট করার নীতি কোনভাবেই হিন্দুরা মেনে নিচ্ছেন না। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর