শিরোনাম
মঙ্গলবার, ২১ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা

জব্বারের নির্দেশে হত্যা লুণ্ঠন অগ্নিসংযোগ

জব্বারের নির্দেশে হত্যা লুণ্ঠন অগ্নিসংযোগ

মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত পিরোজপুর-৪ আসনের জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য ইঞ্জিনিয়ার আবদুল জব্বারের বিরুদ্ধে প্রসিকিউশনের ১৩তম সাক্ষী জনপ্রসাদ পাইকের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। গতকাল বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ জব্বারের বিরুদ্ধে সাক্ষ্য দেন তিনি।
জবানবন্দিতে জনপ্রসাদ পাইক বলেন, একাত্তরে আবদুল জব্বার মঠবাড়িয়া থানায় শান্তি কমিটি গঠন করেন। তিনি নিজে থানা কমিটির সভাপতি হন। এরপর তার নির্দেশে ও ইস্কান্দার মৃধার নেতৃত্বে রাজাকার বাহিনী ও শান্তি কমিটির লোকেরা মঠবাড়িয়া এলাকায় হত্যা, লুণ্ঠন, অগ্নিসংযোগসহ বিভিন্ন অপরাধ সংঘটিত করে। সাক্ষী বলেন, ১৬ মে সকালে আবদুল জব্বার ও ইস্কান্দার মৃধা মঠবাড়িয়া থানার তুষখালী হাইস্কুল মাঠে একটি সভা করেন। ওই সভায় স্থানীয় মুসলিম লীগ, জামায়াত, শান্তি কমিটি ও রাজাকার বাহিনীর আনুমানিক ২০০ থেকে ৩০০ লোক উপস্থিত ছিল। সভায় দেওয়া বক্তব্যে আবদুল জব্বার আওয়ামী লীগ সমর্থক, মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তি, অন্যান্য প্রগতিশীল দলের সদস্য ও হিন্দুদের মালামাল লুণ্ঠন এবং বাড়িঘরে অগ্নিসংযোগের নির্দেশ দেন। সাক্ষী বলেন, ১৭ মে সকালে আবদুল জব্বার ও পাকিস্তানি সেনাদের একটি দল ও ইস্কান্দার মৃধার নেতৃত্বে রাজাকারদের একটি দল আমাদের গ্রামে আক্রমণ করে। ওই সময় আসামির জব্বারের নির্দেশে পাকিস্তানি সেনারা শারদা কান্ত পাইককে গুলি করে হত্যা করে।
আবদুল লতিফ, সিরাজ ও আকরামের অভিযোগ গঠনের বিষয়ে আদেশ ৫ নভেম্বর : বাগেরহাটের সিরাজুল হক সিরাজ মাস্টার, আবদুল লতিফ তালুকদার ও খান মোহাম্মদ আকরাম হোসেনের বিরুদ্ধে অভিযোগ গঠনের বিষয়ে ৫ নভেম্বর আদেশ দেবেন ট্রাইব্যুনাল।

সর্বশেষ খবর