বৃহস্পতিবার, ২৭ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা
সংস্কৃতি

ম্যাকবেথ : যুদ্ধজয়ের গল্প

ম্যাকবেথ : যুদ্ধজয়ের গল্প

গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয়েছে পদাতিক নাট্য সংসদের আলোচিত প্রযোজনার নাটক ‘ম্যাকবেথ’। উইলিয়াম শেকসপিয়রের গল্প অবলম্বনে সৈয়দ শামসুল হকের অনুবাদে নাটকটির নির্দেশনায় ছিলেন সুদীপ চক্রবর্তী।
স্কটিশ সেনাপতি ম্যাকবেথ যুদ্ধ জয় করে ফিরে আসার পথে একদল রহস্যময় শক্তি তাদের পথরোধ করে ভবিষ্যদ্বাণী উচ্চারণ করে বলেছিল, ম্যাকবেথ হবে কডোর প্রধান ও পরে রাজা এবং ব্যাংকো হবে রাজার আদি পিতা। ম্যাকবেথের চিঠি পেয়ে লেডি ম্যাকবেথ জানতে পারে বিস্তারিত, উচ্চাকাক্সক্ষা জন্ম নেয়। ম্যাকবেথকে প্ররোচিত করে রাজা ডানকানকে হত্যায়। নিজ বাড়িতে রাজাকে হত্যা করে সিংহাসনে বসে ম্যাকবেথ। রাজা হত্যার দায় কৌশলে এড়াতে একে একে হত্যা করে ডানকানের দেহরক্ষীদ্বয়, ব্যাংকো, ম্যাকডাফের স্ত্রী-সন্তানদের। রহস্যময় শক্তিদের ভ্রান্তিতে ম্যাকবেথ ভুলে যায় ক্ষমতা চিরস্থায়ী নয়। লেডি ম্যাকবেথ অনুতাপে দগ্ধ ও অসুস্থ হয়ে আÍহননের পথ বেছে নেয়। ইংল্যান্ডের রাজার সহায়তায় নিজ রাজ্য পুনরুদ্ধারে ডানকানের পুত্র ম্যালকম ও ডোনালবেইন ম্যাকবেথ বাহিনীকে পরাজিত করে। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনী। দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী : ১ ডিসেম্বর শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে মাসব্যাপী ‘১৬তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ-২০১৪’। বেলা ১১টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে প্রধান অতিথি থেকে প্রদর্শনীর উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সংস্কৃতিবিষয়ক সচিব ড. রণজিৎকুমার বিশ্বাসের সভাপতিত্বে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। স্বাগত বক্তব্য দেবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। গতকাল দুপুরে শিল্পকলা একাডেমিতে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান মন্ত্রী আসাদুজ্জামান নূর। নৃত্যনাট্য ‘আলীবাবা ও চল্লিশ চোর’-এর দুই দিনব্যাপী মঞ্চায়ন : ৫ ডিসেম্বর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে শুরু হচ্ছে ‘আলীবাবা ও চল্লিশ চোর’ নৃত্যনাট্যের দুই দিনব্যাপী নৃত্যনাট্য মঞ্চায়ন। আরব্য রজনীর পৃথিবীখ্যাত রূপকথা ‘আলীবাবা ও চল্লিশ চোর’-এর কাহিনী নিয়ে আধুনিক প্রযুক্তির সমন্বয়ে নির্মিত হয়েছে নৃত্যনাট্যটি। সৃষ্টি কালচারাল সেন্টারের প্রযোজনায় এতে প্রখ্যাত নৃত্যশিল্পীদের সঙ্গে ৭০ জন নবীন নৃত্যশিল্পী অংশগ্রহণ করবেন। গতকাল দুপুরে ডিআরইউ সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান আয়োজক-সংশ্লিষ্টরা। সম্মেলনে নৃত্যনাট্য সম্পর্কিত লিখিত বক্তব্য পাঠ করেন সৃষ্টি কালচারাল সেন্টারের স্বত্বাধিকারী আনিসুল ইসলাম হিরু। কোকাকোলা-চ্যানেল আই ব্যান্ডফেস্ট : প্রথমবারের মতো দেশীয় ব্যান্ডদল নিয়ে ১ ডিসেম্বর চ্যানেল আই চত্বরে অনুুষ্ঠিত হতে যাচ্ছে দিনব্যাপী ‘কোকাকোলা-চ্যানেল আই ব্যান্ডফেস্ট ২০১৪-পাওয়ার্ড বাই সিম্ফনি।’
কোকাকোলা ও চ্যানেল আইয়ের যৌথ আয়োজনে এ উৎসবে বাংলাদেশের ১৬টি ব্যান্ডদল অংশ নেবে। গতকাল দুপুরে চ্যানেল আই ভবনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান আয়োজক-সংশ্লিষ্টরা। এতে বক্তব্য দেন চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ, কোকাকোলা বাংলাদেশের পরিচালক শাদাব আহমেদ খান, সিম্ফনি মোবাইলের পক্ষে এডিসন গ্রুপের ঊর্ধ্বতন পরিচালক রেজউয়ানুল হক, ব্যান্ড লিজেন্ড আইয়ুব বাচ্চু এবং নবীন ব্যান্ডদলগুলোর পক্ষে চিরকুটের সুমি।

সর্বশেষ খবর