শুক্রবার, ২৮ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা
এশিয়া এনার্জি প্রধানকে গ্রেফতারের দাবি

অবরোধে অচল ফুলবাড়ী

৬ দফা চুক্তি অবিলম্বে বাস্তবায়ন ও বহুজাতিক কোম্পানি এশিয়া এনার্জির প্রধান গেরিলাইকে গ্রেফতারের দাবিতে তেল গ্যাস খনিজসম্পদ-বিদ্যুৎ বন্দর রক্ষা কমিটি ও ফুলবাড়ী সম্মিলিত পেশাজীবী সংগঠনের ডাকে গতকাল সকাল-সন্ধ্যা অবরোধ কর্মসূচি পালিত হয়েছে। বিকালে এক সভায় মাসব্যাপী আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হয়। এর আগে বুধবার কোম্পানির কয়েকজনের সঙ্গে বাংলাদেশ কান্ট্রিপ্রধান গেরিলাই মতবিনিময় করার খবরে কমিটির নেতারা দিনাজপুর-ঢাকা মহাসড়কের ফুলবাড়ী পৌর শহরের নিমতলা মোড়ে অবস্থান নেন এবং মহাসড়ক অবরোধ করেন। এ সময় বিক্ষুব্ধরা এশিয়া এনার্জির অফিসে হামলা ও দুটি গাড়ি ভাঙচুর করে।
গতকাল সকাল সাড়ে ৭টায় নিমতলা মোড়ে টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করে আন্দোলনকারীরা। এ সময় সব ধরনের যান চলাচল, দোকান-ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ ছিল। বেলা সাড়ে ১১টায় ফুলবাড়ী পৌর মেয়র মর্তুজা সরকার মানিকের নেতৃত্বে মিছিল বের হয়। মিছিল শেষে নিমতলা মোড়ে পথসভায় পৌর মেয়র বলেন, সরকার এখন পর্যন্ত ফুলবাড়ী খনি বাস্তবায়নের সিদ্ধান্ত নেয়নি, সেখানে এশিয়া এনার্জির প্রধান গেরিলাই এসে ফুলবাড়ীর জনগণকে উসকে দিয়েছেন। তিনি এশিয়া এনার্জির কমিশন ভোগীরাসহ গেরিলাইকে অবিলম্বে গ্রেফতারের দাবি জানান। বিকালে তেল গ্যাস খনিজসম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার আহ্বায়ক সৈয়দ সাইফুল ইসলাম জুয়েলের সভাপতিত্বে আরেক পথসভা হয়। এতে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ খুরশিদ আলম মতি, সাবেক উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম বাবলু প্রমুখ। সভায় ৬ দফা চুক্তি বাস্তবায়নসহ এশিয়া এনার্জির ফুলবাড়ীর দুটি অফিস প্রত্যাহার ও কান্ট্রিপ্রধান গেরিলাইকে গ্রেফতারের দাবি জানানো হয়। সভায় নেতারা আজ সন্ধ্যা ৬টায় বিক্ষোভ সমাবেশ, ১ থেকে ১২ ডিসেম্বর ৮টি ইউনিয়নে সমাবেশ, ১৩ ডিসেম্বর প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান এবং ২৭ ডিসেম্বর মহাসমাবেশের কর্মসূচি ঘোষণা করেন।
ফুলবাড়ী চুক্তি বাস্তবায়নের দাবি : ফুলবাড়ী চুক্তি পূর্ণ বাস্তবায়নের মাধ্যমে জাতীয় সম্পদ রক্ষার দাবি জানিয়েছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে এক বিক্ষোভ সমাবেশে বক্তারা এ দাবি জানান। সংগঠনের নগর সভাপতি আবুল হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন পলিটব্যুরোর সদস্য বিমল বিশ্বাস, আনিসুর রহমান মল্লিক, নুরুল হাসান প্রমুখ।

সর্বশেষ খবর