শিরোনাম
শনিবার, ২৯ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা
সংযোগ বিচ্ছিন্নে গেলেই হামলা

অবৈধ গ্যাস লাইনের ছড়াছড়ি

অবৈধ গ্যাস লাইনের ছড়াছড়ি

রাজধানী ঢাকার আশপাশে ২৩০ কিলোমিটার দীর্ঘ অবৈধ গ্যাস বিতরণ লাইন শনাক্ত করেছে তিতাস গ্যাস ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন কোম্পানি। তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) সূত্রে জানা যায়, বাসাবাড়িতে গ্যাসের সংযোগ যখন বন্ধ ছিল তখন ১ লাখ ৬৫ হাজার সংযোগ অবৈধভাবে দেওয়া হয়। কিন্তু সংশ্লিষ্টরা ধারণা করছেন এর বাইরেও অসংখ্য অবৈধ গ্রাহক রয়েছে। আর অবৈধ এই গ্যাস সংযোগ নিতে সহায়তা করছেন তিতাসের জোনাল কর্মকর্তা, ঠিকাদার ও স্থানীয় রাজনৈতিক নেতারা। এমনকি কিছু ক্ষেত্রে অবৈধ সংযোগ দিয়ে তা বৈধ করে দেওয়ারও আশ্বাস দেওয়া হচ্ছে। আবার কিছু এলাকায় জোর করে অবৈধ সংযোগ নিতে বাধ্য করা হচ্ছে। এতে নিরীহ মানুষ যারা টাকা দিয়ে গ্যাসের লাইন নিয়েছেন তারা হচ্ছেন অবৈধ গ্যাস সংযোগ নেওয়ার অপরাধে মামলার আসামি। অন্যদিকে স্থানীয় সংসদ সদস্যের নাম ভাঙিয়ে যেসব রাজনৈতিক নেতা-কর্মী লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন তারা থাকছেন ধরাছোঁয়ার বাইরে। এখন অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করতে গেলে প্রায়ই হামলার শিকার হচ্ছেন ভ্রাম্যমাণ আদালত।
নরসিংদীর ভাটপাড়ায় ৫ নভেম্বর অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করতে গেলে স্থানীয় ছাত্রলীগ নেতাসহ একদল লোকের হামলার শিকার হন ম্যাজিস্ট্রেট, পুলিশ ও সাংবাদিক। ফেব্রুয়ারিতে গাজীপুরের পুবাইলে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করতে গেলে নির্বাহী হাকিমসহ তিতাস কর্মকর্তাদের অবরুদ্ধ করেন এলাকাবাসী। এ সময় তারা লাঠিসোটা নিয়ে অভিযানকারীদের বিরুদ্ধে চড়াও হন এবং ইট, গাছের গুঁড়ি ফেলে তাদের অবরুদ্ধ করে রাখেন। তাদের মারধর করে জব্দ করা ৯৫টি গ্যাসলাইন ছিনিয়ে নেওয়া হয়। পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, তিতাসের এক ঠিকাদার সাবেক ইউপি সদস্যদের মাধ্যমে পুবাইলের কয়েক শ বাড়িতে অবৈধভাবে গ্যাস সংযোগ দেন। ১৭ নভেম্বর নারায়ণগঞ্জের রূপগঞ্জের গোলাকান্দাইল ইউনিয়নের পোনার এলাকায় অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করলে শত শত মানুষ লাঠিসোটা নিয়ে ঢাকা বাইপাস সড়কে মিছিল এবং গাড়ি ভাঙচুর করেন।
খোঁজ নিয়ে জানা যায়, অবৈধ গ্যাস লাইনের এখন ছড়াছড়ি। অবৈধ গ্যাস সংযোগের রমরমা ব্যবসা চলছে সাভারের আশুলিয়ায়। তিতাসের অসাধু কর্মকর্তা-কর্মচারী, ঠিকাদার ও স্থানীয় নেতাদের যোগসাজশে কোটি কোটি টাকার গ্যাস বাণিজ্য চলছে। আশুলিয়ার কাঠগড়া, টেংগুরী, শ্রীপুর বারইপাড়াসহ বিভিন্ন এলাকায় সড়কের পাশ দিয়ে গর্ত তৈরি করা হয়েছে। এতে রাতে মূল লাইনের সঙ্গে পাইপ বসিয়ে ঠিকাদাররা সংযোগ দিচ্ছেন। গ্যাস সংযোগ ব্যবহারকারীরা জানান, তারা বৈধভাবে গ্যাসের সংযোগ নেওয়ার জন্য তিতাস গ্যাস ট্রান্সমিশনে আবেদন করলেও দীর্ঘদিনেও সংযোগ দেওয়া হয়নি। আর অবৈধ গ্যাস নেওয়ার জন্য প্রতিটি বাড়িতে কমপক্ষে অর্ধলাখ টাকা গুনতে হয়েছে। কিছু দিন আগে উত্তরার ১২ নম্বর সেক্টরের সড়কে গ্যাসের বুদবুদ হতে দেখা যায়। জানা যায়, অবৈধ গ্যাস সংযোগের কারণেই এ অবস্থা। রাজধানীর কামরাঙ্গীরচর, গেণ্ডারিয়া, কেরানীগঞ্জ, নবীনগর, উত্তরখান, দক্ষিণখান, খিলক্ষেত, যাত্রাবাড়ী, বাড্ডা, মাদারটেক, মেরাদিয়াসহ বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস সংযোগ নেওয়ার হার তুলনামূলক বেশি। সংশ্লিষ্টরা জানান, কিছু এলাকায় মসজিদে মাইকিং করেও হামলা চালানোর কথা জানা যায়। ফলে অবৈধ গ্যাস সংযোগের বিরুদ্ধে অভিযান সফল হচ্ছে না। পেট্রোবাংলার সাবেক চেয়ারম্যান ড. হোসেন মনসুর বলেন, ‘সীমিত জনবল দিয়ে আমরা অভিযান চালিয়ে পেরে উঠছি না। অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করতে গিয়ে কখনো এলাকাবাসীর রোষানলে পড়তে হচ্ছে। অবৈধ সংযোগকারীদের পুরো চক্রটি ক্রমেই অপ্রতিরোধ্য হয়ে উঠছে।’ সংশ্লিষ্টরা জানান, অবৈধ সরবরাহকারী চক্র ভ্রাম্যমাণ আদালত, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কিছুই তোয়াক্কা করছে না। সংযোগ বিচ্ছিন্ন করতে গেলেই তিতাস ও পেট্রোবাংলার কর্মকর্তা-কর্মচারীদের সংযোগকারী চক্র ও এলাকার প্রভাবশালী লোকদের তোপের মুখে পড়তে হচ্ছে। তিতাস গ্যাস কোম্পানি সূত্রে জানা যায়, বিভিন্ন সময় পেট্রোবাংলা ও তিতাস ভ্রাম্যমাণ আদালতের সাহায্যে এই সংযোগগুলো বিচ্ছিন্ন করার উদ্যোগ নেয়। কিন্তু প্রভাবশালীদের কারণে বাধার মুখে পড়তে হয়। ভুক্তভোগীরা জানান, বিভিন্ন এলাকার জনপ্রতিনিধিরা বৈধ সংযোগের কথা বলে অবৈধ সংযোগ দিচ্ছেন। এজন্য সাধারণ মানুষের কাছ থেকে যা পাচ্ছেন হাতিয়ে নিচ্ছেন। নির্বাচনের আগে গ্যাস সংযোগের কথা বলে স্থানীয় এমপিদের সহায়তাকারী তিতাসে কালো তালিকাভুক্ত ঠিকাদার ও সংঘবদ্ধ চক্র এসব অবৈধ সংযোগ দিচ্ছে। প্রসঙ্গত, গ্যাস সংকটের কারণে ২০০৯ সালের জুলাই থেকে শিল্প কারখানা এবং ২০১০ সালের জুলাই থেকে বাসাবাড়িতে গ্যাসের সংযোগ বন্ধ রাখে সরকার। কিন্তু এ সময় নতুন গড়ে ওঠা শিল্পপ্রতিষ্ঠান ও বাসাবাড়িতে ঠিকই অবৈধভাবে নতুন সংযোগ নেওয়া হয়েছে। এ সুযোগে তিতাসের জোনাল কর্মকর্তা ও ঠিকাদাররা অবৈধ গ্যাস সংযোগের রমরমা বাণিজ্য শুরু করেছেন।

সর্বশেষ খবর