সোমবার, ২২ ডিসেম্বর, ২০১৪ ০০:০০ টা

ভেসে উঠছে প্রাণীর মৃতদেহ

সুন্দরবন রক্ষায় এলাকাবাসীর বিক্ষোভ

ভেসে উঠছে প্রাণীর মৃতদেহ

বাংলাদেশ-ভারত প্রটোকলভুক্ত আন্তর্জাতিক নৌরুটের বাগেরহাটের মংলা-ঘষিয়াখালী চ্যানেল দ্রুত খননের দাবিতে চ্যানেলের কুমারখালী এলাকায় নদী তীরে মানববন্ধন করেছে বিভিন্ন সংগঠনসহ এলাকাবাসী। গতকাল বিকালে ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে হাজার হাজার নারী-পুরুষ অংশ নেয়। এলাকাবাসীর সঙ্গে সংহতি প্রকাশ করে রামপাল উপজেলা আওয়ামী লীগ, বাংলাদেশ পরিবেশ আন্দোলন, ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ বিকল্পধারা, কারিতাসসহ অসংখ্য সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। মানববন্ধনে এলাকাবাসী জানায়, আন্তর্জাতিক নৌরুট মংলা-ঘষিয়াখালী চ্যানেলটি মনুষ্য সৃষ্ট ও জলবায়ু পরিবর্তনজনিত কারণে আজ সম্পূর্ণ অকেজো হয়ে পড়েছে। ইতিপূর্বে এই চ্যানেলে দেশ-বিদেশের ভারী নৌ-জাহাজ, স্টিমার, কার্গো, রকেটসহ বড় বড় নৌযান চলাচল করত। ব্যবসার প্রসার ঘটেছিল, মংলাবন্দর সচল ছিল। এই চ্যানেলে মংলা-কুমারখালী নদীর ২২ কি.মি. অকেজো হওয়ায় বর্তমানে হেঁটে এলাকাবাসী নদী পার হচ্ছে। অথচ এটি দেশের অন্যতম একটি নৌপথ।
দুটি বন্যপ্রাণীর মৃতদেহ উদ্ধার : সুন্দরবনের শ্যালা নদীতে ভাসমান অবস্থায় দুটি মৃত ভোঁদড় উদ্ধার করেছে বনবিভাগ। সুন্দরবনের শ্যালা নদীতে তেলবাহী ট্যাংকার ডুবির নয় দিন পর সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের শ্যালা নদীর আন্ধারমানিক এলাকায় ভাসমান অবস্থায় মৃত দুটি ভোঁদড় উদ্ধার করা হয়। বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ ১৯ ডিসেম্বর পরীক্ষাগারে ওই মৃত ভোঁদড় দুটির ময়নাতদন্ত সম্পন্ন করে। সুন্দরবনের শ্যালা নদীতে ছড়িয়ে পড়া তেল মিশ্রিত জলপান করে ওই ভোঁদড় দুটির মৃত্যু হয়েছে বলে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ নিশ্চিত হয়েছে। সুন্দরবনের নদী-খালে ছড়িয়ে পড়া তেল মিশ্রিত জলপান করে সুন্দরবনে বসবাস করা অন্য কোনো বন্যপ্রাণী অসুস্থ বা মারা গেল কিনা তা অনুসন্ধান (পর্যবেক্ষণ) করতে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের তিনটি দল কাজ করছে।
বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. জাহিদুল কবীর বলেন, সুন্দরবনে তেলবাহী ট্যাংকার ডুবির পর আমাদের বিভাগ বন্যপ্রাণীর ক্ষয়ক্ষতি পর্যবেক্ষণ করতে শুরু করে।
সুন্দরবন বাঁচাও আন্দোলন কমিটির ক্ষোভ : সুন্দরবনের শ্যালা নদীতে তেলবাহী ট্যাংকার ডুবির ঘটনায় পরিবেশ বিপর্যয় ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানতে ওই এলাকা পরিদর্শন করেছে খুলনার ‘সুন্দরবন বাঁচাও আন্দোলন কমিটি’। কমিটির ৩০ সদস্যের এ প্রতিনিধি দল গতকাল দুপুরে শ্যালা নদী পরিদর্শন করে। কমিটিতে রয়েছেন খুলনা মহানগর বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু, খুলনা মহানগর বিএনপির সাধারণ সম্পাদক ও খুলনা সিটি মেয়র মো. মনিরুজ্জামান মনিসহ শিক্ষাবিদ, চিকিৎসক, আইনজীবী।
ক্ষতিপূরণ আদায়ে বিপিসিকে মামলার পরামর্শ : সুন্দরবনের শ্যালা নদীর মতো আর কোনো দুর্ঘটনা যাতে না ঘটে সে বিষয়ে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনকে সতর্ক থাকতে বলেছে সংসদীয় কমিটি। কমিটির বৈঠকে দুর্ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করে সেই ক্ষতিপূরণ আদায়ে তেল সরবরাহকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলার পরামর্শ দেওয়া হয়েছে। একই সঙ্গে বিপিসির কাছে শ্যালা নদীতে সংঘটিত দুর্ঘটনার বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা চাওয়া হয়েছে। গতকাল বিকালে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে সুন্দরবনের ভিতরে তেলবাহী ট্যাংকার দুর্ঘটনা নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করা হয়।

সর্বশেষ খবর