রবিবার, ১ ফেব্রুয়ারি, ২০১৫ ০০:০০ টা

চূড়ান্ত তালিকার দিনে বন্ধ ইসি

চূড়ান্ত তালিকার দিনে বন্ধ ইসি

ভোটার তালিকা হালনাগাদের দাবি-আপত্তি-নিষ্পত্তি শেষে গতকাল চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করার কথা থাকলেও সারা দিন তালাবদ্ধ ছিল নির্বাচন কমিশন সচিবালয়। চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশের কোনো তথ্য পাওয়া যায়নি নির্বাচন কমিশন সচিবালয় থেকে। তবে জেলা-উপজেলা পর্যায়ে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব সিরাজুল ইসলাম। তিনি বলেন, মাঠপর্যায়ে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। আজ ইসি সচিবালয় থেকে আনুষ্ঠানিকভাবে জানানো হবে।
প্রাথমিক তথ্য অনুযায়ী, হালনাগাদের তালিকায় ৪৬ লাখ ৭২ হাজার ১৭৬ জন নতুন ভোটার অন্তর্ভুক্তি ও মারা যাওয়ায় ৪ লাখ ৪৯ হাজার ৯০১ জনের নাম বাদ দেওয়া হয়েছে। স্থানান্তর হয়েছে ৪ লাখ ৮ হাজার ১৮৫ জন। এর আগে গত ১ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশের পরে ২ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত ভোটার তালিকার বিষয়ে দাবি-আপত্তি-সংশোধন ও স্থানান্তরের আবেদন করার সুযোগ দেয় ইসি। এতে সারা দেশ থেকে প্রায় ৮৯ হাজার ৮৭৮ জন ভোটার আবেদন করেন। তবে কমিশন এর মধ্যে ১২ হাজার ৫০৫ জনের আবেদন বাতিল করে বাকিগুলো গ্রহণ করেছে বলে জানিয়েছে নির্বাচন কমিশনের (ইসি) বাছাই কমিটি। হালনাগাদ তালিকা সমন্বয় করে আজ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করার কথা রয়েছে। এদিকে অনেক এলাকায় তথ্য সংগ্রহকারীরা বাড়িতে না গিয়ে এক স্থানে বসেই ফরম পূরণ করার বিস্তর অভিযোগ এসেছে কমিশনে। এ ছাড়া প্রচার-প্রচারণার জন্য বরাদ্দ থাকলেও তা সঠিকভাবে ব্যয় করা হয়নি বলে সাধারণ নাগরিকরা অভিযোগে জানিয়েছেন। জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগ (এনআইডি) ডাটাবেজের দেওয়া প্রাথমিক তথ্য অনুযায়ী, সারা দেশের ৫১৪টি নির্বাচন অফিসের দাবি-আপত্তি-সংশোধনের তথ্য একীভূত করা হয়েছে। ওই তথ্য অনুযায়ী, খসড়া হালনাগাদ ভোটার তালিকার ওপর দাবি-আপত্তি-সংশোধনী ও স্থানান্তরের আবেদন জমা পড়েছে ৮৯ হাজার ৮৭৮টি। এর মধ্যে নতুন ভোটার হতে ৬০ হাজার ৪৫৮ জন, ভোটার এলাকা স্থানান্তরের জন্য ১১ হাজার ২১২ জন, তথ্য সংশোধনের জন্য ১৭ হাজার ৬৩৭ জন এবং ৫৭১ জন ভোটারের বিরুদ্ধে আপত্তির আবেদন জমা পড়েছে। এসব যাচাই-বাছাই করে ১২ হাজার ৫০৫ জনের আবেদন বাতিল করে সর্বশেষ ৭৭ হাজার ২৬৯ জনের আবেদন গ্রহণ করা হয়েছে।  এনআইডি শাখার কর্মকর্তারা জানান, বাতিল হওয়া আবেদনের মধ্যে রয়েছে, নতুন ভোটার হওয়ার দাবি ৭ হাজার ২৩৬টি, ভোটার এলাকা স্থানান্তরের ২ হাজার ৮৫৩টি, তথ্য সংশোধনের ২ হাজার ১৭০টি এবং ২৪৬টি ভোটারের বিরুদ্ধে করা আবেদন আপত্তি বাতিল করা হয়েছে। গত ২২ জানুয়ারি এসব দাবি-আপত্তি-সংশোধন ও স্থানান্তর নিষ্পত্তি করা হয়।

উল্লেখ্য, গত বছরের ১৫ মে থেকে ১৫ নভেম্বর পর্যন্ত তিন ধাপে সারা দেশে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম পরিচালনা করা হয়। এতে মোট ব্যয় ধরা হয়েছে প্রায় সাড়ে ৫৬ কোটি টাকা।

সর্বশেষ খবর