শিরোনাম
বৃহস্পতিবার, ১২ ফেব্রুয়ারি, ২০১৫ ০০:০০ টা

রাজনৈতিক অস্থিরতায় মেলা জমছে না

হুমায়ুন কবীর, চারুলিপি প্রকাশন

রাজনৈতিক অস্থিরতায় মেলা জমছে না

সৃজনশীল বই প্রকাশের অন্যতম সংস্থা চারুলিপি প্রকাশন। বরাবরের মতো এবারও একুশে বইমেলা উপলক্ষে এই সংস্থা থেকে বেশ কিছু মানসম্পন্ন বই প্রকাশিত হয়েছে। গতকাল এবারের মেলা বিষয়ে বাংলাদেশ প্রতিদিনের মুখোমুখি চারুলিপির স্বত্বাধিকারী হুমায়ুন কবীর।
এবার চারুলিপি থেকে কয়টি বই প্রকাশিত হয়েছে?
-আমরা ৪৩টি বই প্রকাশ করছি। ইতিমধ্যে ৩৫টি বই প্রকাশিত হয়েছে।
উল্লেখযোগ্য কোন কোন লেখকের বই আপনারা প্রকাশ করেছেন?
-সৈয়দ শামসুল হক, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সিরাজুল ইসলাম চৌধুরী, হায়াৎ মামুদ, আনোয়ারা সৈয়দ হক প্রমুখের বই প্রকাশ করেছি।
এবারের মেলায় পাঠক ও ক্রেতাদের কাছ থেকে কেমন সাড়া পাচ্ছেন? - সঙ্গত কারণেই এবারের মেলায় কম সাড়া পাওয়া যাবে। কারণ বর্তমানে যে অবস্থা চলছে তাতে মানুষের জীবনের নিরাপত্তাই কঠিন হয়ে পড়েছে। রাজনৈতিক অস্থিরতা মেলাকে বাধাগ্রস্ত করছে। তবে আগামী কয়েকদিনের মধ্যে মেলা কিছুটা হলেও সফলতার দিকে এগিয়ে যাবে বলে আমি আশা প্রকাশ করছি। তবে এখন যারা আসছে তারা শুধু পছন্দ করে বইয়ের তালিকা তৈরি  করছে।
মন্ত্রীদের বই প্রকাশে এবার প্রকাশকদের মধ্যে একটা প্রতিযোগিতা লক্ষ্য করা যাচ্ছে? আপনিও দুজন মন্ত্রীর বই প্রকাশ করেছেন। এর কারণ কী?
-যখন ওনারা বিরোধী দলে ছিলেন তখন নিয়মিত ৩২ নম্বরে যেতাম। ওই সময় একটা সম্পর্ক গড়ে ওঠে। এর আগেও তাদের বই প্রকাশ করেছি।
হুমায়ূন আহমেদের অনুপস্থিতি মেলায় কোনো প্রভাব ফেলেছে কিনা?
- নিঃসন্দেহে তিনি বাংলা সাহিত্যের সবচেয়ে জনপ্রিয় লেখক। তার অনুপস্থিতি প্রকাশনা শিল্পের ক্ষতি হয়েছে। তবে এটাও সত্যি, কারও জন্য কোনো কিছু থেমে থাকে না। হয়তো অন্য কোনো লেখকের হাত ধরে আমাদের প্রকাশনাশিল্প সমৃদ্ধি লাভ করবে। আশা করতে অসুবিধা কোথায়?

সর্বশেষ খবর