রবিবার, ২৯ মার্চ, ২০১৫ ০০:০০ টা
সিটি করপোরেশন নির্বাচন

দুই সিটিতে ২ হাজার ৩৭৮ মনোনয়নপত্র বিক্রি

জমার শেষ দিন আজ

দুই সিটিতে ২ হাজার ৩৭৮ মনোনয়নপত্র বিক্রি

ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনে মনোনয়নপত্র জমাদানের শেষ দিন আজ। মেয়র, সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডের ১২৬টি পদের বিপরীতে গতকাল পর্যন্ত দুই হাজার ৩৭৮ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। ঢাকার দুই সিটি করপোরেশনে নির্বাচনের জন্য প্রার্থীদের আজ বিকাল ৫টার মধ্যে মনোনয়নপত্র জমা দিতে হবে। এ ছাড়া মনোনয়নপত্র নিতে চাইলেও আজই তার শেষ দিন। প্রার্থী স্বয়ং বা তার পক্ষে প্রস্তাবক, সমর্থক উপস্থিত হয়ে তাদের মনোনয়নপত্র জমা দিতে পারবেন। প্রার্থীর অনুপস্থিতিতে তার পক্ষে লিখিত প্রত্যয়ন করা সংশ্লিষ্ট কেউ মনোনয়নপত্র জমা দিতে পারবেন। এদিকে দুই সিটিতে আচরণবিধি লঙ্ঘনের দায়ে ৫১ জনকে সতর্ক নোটিস দিয়েছে ইসি। এর মধ্যে দক্ষিণে ১ জন মেয়র প্রার্থীসহ ২১ কাউন্সিলর প্রার্থী ও উত্তরে ৩১ কাউন্সিলর প্রার্থীকে নোটিস দেওয়ার কথা জানিয়েছেন রিটার্নিং অফিসার। ঢাকা উত্তরের রিটার্নিং কর্মকর্তা জানান, সবাইকে আচরণবিধি মেনে চলতে হবে। আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে কোনো ছাড় দেওয়া হবে না। এদিকে লেভেল প্লেয়িং ফিল্ড বজায় রাখতে সম্ভাব্য প্রার্থীদের আগাম প্রচারণা না করার অনুরোধ জানান দক্ষিণের রিটার্নিং কর্মকর্তা। তিনি জানান, প্রতীক বরাদ্দের পর প্রচারণা চালাতে পারবেন। তফসিল অনুযায়ী, ঢাকা ও চট্টগ্রাম নগরীতে আজ ২৯ মার্চ মনোনয়নপত্র জমার পর ১ ও ২ এপ্রিল তা বাছাই হবে। যাচাই-বাছাই শেষে ৯ এপ্রিল প্রার্থিতা প্রত্যাহারের সময় পার হলে প্রতীক বরাদ্দ পেয়েই প্রচারণায় যাবেন প্রার্থীরা। ২৬ এপ্রিল মধ্যরাত পর্যন্ত প্রচারণার সুযোগ রয়েছে। ভোট গ্রহণ হবে আগামী ২৮ এপ্রিল।
কমিশন সূত্রে জানা গেছে, ইতিমধ্যে ঢাকার দুই সিটিতে মেয়র পদে নির্বাচনের জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ৫৮ জন। গতকাল ঢাকা উত্তর সিটিতে নতুন দুজন গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকি ও  এমবিএবির সভাপতি আমিনুল ইসলাম বুলুসহ ২৮ জন ও দক্ষিণ সিটিতে ৩০ জন মেয়র পদে মনোনয়নপত্র নিয়েছেন। সাধারণ কাউন্সিলর পদে দুই সিটিতে মোট ১৯৫১ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৬৯ জন প্রার্থী মনোনয়নপত্র নিয়েছেন। মেয়র প্রার্থীদের মধ্যে দক্ষিণে চারজন ও উত্তর সিটি করপোরেশনে তিনজন মনোনয়নপত্র জমা দিয়েছেন। কাউন্সিলর প্রার্থী দক্ষিণে ৭৭ জন ও উত্তরে ৭৪ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। সংরক্ষিত মহিলা প্রার্থী দক্ষিণে ১৩ জন ও উত্তরে সাতজন জমা দিয়েছেন। এদিকে ঢাকা উত্তরের মেয়র প্রার্থী আবদুল্লাহ আল কাফি রতন গতকাল মনোনয়নপত্র জমা দিতে গিয়ে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের সামনে সাংবাদিকদের বলেন, এটা নির্দলীয় নির্বাচন। বিলবোর্ড, পোস্টার দিয়ে বড় রাজনৈতিক দলগুলো আচরণবিধি লঙ্ঘন করছে। নির্বাচনে সবার জন্য সমান সুযোগ তৈরি করা ইসির দায়িত্ব।
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সাঈদ খোকনের শ্রদ্ধা : বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন ঢাকার প্রথম মেয়র  মোহাম্মদ হানিফের ছেলে ও ঢাকা দক্ষিণ সিটি কপোরেশনের আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী আলহাজ সাঈদ খোকন।  গতকাল ধানমন্ডি ৩২ নম্বর বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে এ শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় ঢাকা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এম এ আজিজসহ অন্য নেতা-কর্মীরা তার সঙ্গে উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর