সোমবার, ২৭ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

বেহাল রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান শূন্যপদ ৯১ হাজার

বেহাল রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান শূন্যপদ ৯১ হাজার

রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলোতে পদ থাকলেও সেসব পদে নেই প্রয়োজনীয় কর্মকর্তা। ফলে দীর্ঘদিন ধরে শূন্য পদ নিয়ে খুঁড়িয়ে চলছে প্রতিষ্ঠানগুলো। অনেক প্রতিষ্ঠানের আয়ের চেয়ে ব্যয় বেশি। বছরের পর বছর লোকসান করে যাচ্ছে।
সরকারি এক পরিসংখ্যানে দেখা গেছে, রাষ্ট্রায়ত্ত ২৮০টি প্রতিষ্ঠানে পদ শূন্য রয়েছে ৯১ হাজার ২৯৩ জনের। এসব প্রতিষ্ঠানে অনুমোদিত জনবলের সংখ্যা ৩ লাখ ৫৬ হাজার ৫৭৪। কর্মরত আছেন ২ লাখ ৬৫ হাজার ২৮১ জন।
সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের তৈরি এক প্রতিবেদনে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের জনবল নিয়ে এ ধরনের তথ্য দেওয়া হয়েছে। ২০১৪ সালের ডিসেম্বর পর্যন্ত প্রাপ্ত তথ্যের ভিত্তিতে করা এই প্রতিবেদন অনুযায়ী সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোতে প্রথম শ্রেণির কর্মকর্তার (ক্যাডার ও নন-ক্যাডার) পদ শূন্য রয়েছে ১৭ হাজার ৭০৪টি (১৯ দশমিক ৪ শতাংশ), দ্বিতীয় শ্রেণির ১৪ হাজার ৮৪৬টি (১৬ দশমিক ২ শতাংশ), তৃতীয় শ্রেণির ৩৫ হাজার ১৮৪টি (৩৫ দশমিক ১ শতাংশ) এবং চতুর্থ শ্রেণির কর্মচারীর পদ শূন্য রয়েছে ২৩ হাজার ৫৫৯টি (২৩ দশমিক ৫ শতাংশ)।
রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলোর অভিযোগ হচ্ছে, দীর্ঘদিন ধরে পদ খালি থাকলেও সরকারের নিয়োগ প্রক্রিয়ার দীর্ঘসূত্রতায় শূন্য পদ পূরণ হচ্ছে না। এর ফলে কাক্সিক্ষত দক্ষতাও বাড়াতে পারছে না প্রতিষ্ঠানগুলো। জনবলের অভাবে প্রয়োজনীয় সেবা দিতে না পারায় দিনে দিনে লোকসানি প্রতিষ্ঠানে পরিণত হচ্ছে অনেক প্রতিষ্ঠান। তবে অর্থ মন্ত্রণালয় এ ব্যাপারে ভিন্নমত পোষণ করেছে। কর্মকর্তারা জানান, দেশের ২৮০টি রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের মধ্যে ৪৪টি বাণিজ্যিক ও অবাণিজ্যিক প্রতিষ্ঠানের বাজেট প্রণয়নের কাজ অর্থ বিভাগের মনিটরিং সেল করে থাকে। এই ৪৪টি প্রতিষ্ঠানের মধ্যে ৩০টি লাভজনক এবং ১৪টি লোকসানি। অবশিষ্ট ২৩৬টি প্রতিষ্ঠানের বাজেট অর্থ বিভাগ থেকে প্রণয়ন করা হয় না বলে ওইসব প্রতিষ্ঠানের আয়-ব্যয় ও সঠিক জনবলের হিসাব তাদের কাছে নেই। এসব প্রতিষ্ঠানের জনবল সমস্যার চেয়ে দক্ষতার অভাবই বড় সমস্যা বলে মনে করেন অর্থ বিভাগের কর্মকর্তারা। তাদের মতে দক্ষতা বাড়িয়ে অনেক প্রতিষ্ঠান লোকসানি থেকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।
এ ব্যাপারে অর্থ বিভাগের সিনিয়র সচিব মাহবুব আহমেদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলোতে এমন অনেক পদ রয়েছে যার প্রয়োজন নেই। অনেক পদে নিয়োজিতরা কাজ না করেই সব সরকারি সুবিধা নিচ্ছেন। এসব প্রতিষ্ঠানে সংস্কারের প্রয়োজন রয়েছে। সচিব আরও বলেন, যেসব জায়গায় প্রয়োজন রয়েছে সেখানে নতুন পদ সৃষ্টি করা হচ্ছে। বিদ্যমান রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রাপ্ত সম্মতির পরিপ্রেক্ষিতে ৩ হাজার ১৩১টি নতুন পদ তৈরির প্রক্রিয়া চলমান রয়েছে। তবে যেসব প্রতিষ্ঠানে অপ্রয়োজনীয় পদ রয়েছে সেগুলো কমানো দরকার।

সর্বশেষ খবর