শনিবার, ২৩ মে, ২০১৫ ০০:০০ টা

রবীন্দ্রসংগীত সম্মেলনের বর্ণাঢ্য শুরু

রবীন্দ্রসংগীত সম্মেলনের বর্ণাঢ্য শুরু

রবীন্দ্রসংগীতের সুর মাধুর্যের মধ্য দিয়ে রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদের আয়োজনে ছায়ানট সংস্কৃতি ভবন মিলনায়তনে শুরু হলো ৩৪তম বার্ষিক রবীন্দ্রসংগীত সম্মিলন। গতকাল সকালে সম্মিলনের উদ্বোধন করেন ড. অনুপম সেন। স্বাগত বক্তব্য রাখেন সম্মিলন পরিষদের সাধারণ সম্পাদক লাইসা আহমেদ লিসা। সভাপতিত্ব করেন পরিষদের সভাপতি সনজীদা খাতুন। অতিথিরা মঙ্গলপ্রদীপ জ্বালিয়ে উৎসবের উদ্বোধন করেন। আগামীকাল শেষ হবে তিনদিনের এই সম্মিলন।

জাতীয় কবির জন্ম জয়ন্তীতে নজরুল একাডেমি

দ্রোহ, প্রেম, চেতনা, মানবতা ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৬তম জন্মবার্ষিকী উদযাপনে নজরুল একাডেমীর আয়োজনে শুরু হয়েছে চারদিনব্যাপী অনুষ্ঠানমালা। গান ও কথামালা দিয়ে সাজানো হয়েছে জাতীয় কবির জন্ম জয়ন্তীর চারদিনের এই আয়োজন। গতকাল বিকালে শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে এই অনুষ্ঠানমালার উদ্বোধন করেন কবির নাতনি খিল খিল কাজী। এ সময় আরও উপস্থিত ছিলেন শিল্পী সুজিত মোস্তফা, শিল্পী নাশিদ কামাল, মো. ইয়াকুব আলী খান, যুগ্ম সম্পাদক প্রকৌশলী এম আতিকুর রহমান, প্রকাশনা ও আন্তর্জাতিক সম্পাদক ম. মীজানুর রহমান। আয়োজক সংগঠনের সহ-সভাপতি মো. আবদুল হান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সাধারণ সম্পাদক মিন্টু রহমান।

অলিয়ঁস ফ্রঁসেজে কার্টুনচিত্র প্রদর্শনী : অলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার জুম গ্যালারিতে শুরু হলো 'আমার প্রিয় মাতৃভূমি ৫' শিরোনামে শিল্পী মো. আবু সেলিমের পঞ্চম একক কার্টুন প্রদর্শনী। প্রধান অতিথি থেকে গতকাল বিকালে দো ঢাকার ক্যাফে-লা-ভেরান্দায় এই প্রদর্শনীটির উদ্বোধন করেন ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান। ১৪টি কার্টুন চিত্র দিয়ে সাজানো হয়েছে এই প্রদর্শনী। কার্টুনের মাধ্যমে শিল্পী মো. আবু সেলিম রাজাকার, দুর্নীতিবাজ, নোংরা রাজনীতি, সন্ত্রাসী আর পরিবেশ খেকোদের স্বরূপ উপস্থাপনের প্রয়াস চালিয়েছেন।

রবিবার সাপ্তাহিক বন্ধ ব্যতীত সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী চলবে। ৫ জুন শেষ হবে প্রদর্শনী।

কবি কণ্ঠে কবিতা পাঠের আসর : শিল্পকলা একাডেমির আয়োজনে অনুষ্ঠিত হলো দেশবরেণ্য কবিদের অংশগ্রহণে কবিকণ্ঠে কবিতা পাঠ ও গানের অনুষ্ঠান। গতকাল সন্ধ্যায় একাডেমির চিত্রশালা মিলনায়তনের এই আয়োজনে কবি কণ্ঠে কবিতা পাঠ করেন কবি সৈয়দ শামসুল হক, রফিক আজাদ, মুহাম্মদ নূরুল হুদা, হাবীবুল্লাহ সিরাজী, কাজী রোজী, রুবি রহমান, আনোয়ারা সৈয়দ হক, মুহাম্মদ সামাদ ও আসাদ মান্নান। কবিদের উত্তরীয় পরিয়ে বরণ করে নেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

 

সর্বশেষ খবর