মঙ্গলবার, ১৬ জুন, ২০১৫ ০০:০০ টা
কৃষি সংবাদ

জিংক ধানে কৃষকের মুখে হাসি

জিংক সমৃদ্ধ ধান আবাদ করে বেশ লাভবান হয়েছেন ফরিদপুরের কৃষকরা। প্রথমবারের মতো নতুন এ জাতের ধান আবাদে কৃষকরা ফলন নিয়ে শঙ্কিত থাকলেও এখন তাদের মুখে হাসি ফুটেছে। জিংক ধানের বাম্পার ফলনে এ অঞ্চলের কৃষকরা বেজায় খুশি। তারা এখন ধান কাটায় ব্যস্ত সময় পার করছেন। ২০১৪ সালে প্রথমবারের মতো আবিষ্কার করা হয় জিংক সমৃদ্ধ ধান ব্রি-৬৪। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের একদল গবেষক এ ধানের জাতটি আবিষ্কার করেন। এ ধানটিতে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা, বুদ্ধিমত্তাসহ নানাবিধ শরীরবৃত্তীয় প্রক্রিয়ার জন্য বেশ কার্যকর। যেসব শিশুর জিংকের অভাবে স্বাভাবিক বৃদ্ধি ও মানসিক বিকাশ ব্যাহত হয়-তাদের জন্য এ ধানের চাল বেশ কার্যকর। এ ছাড়া মহিলাদের নানা রোগ প্রতিরোধে জিংক সমৃদ্ধ ধানের চাল কার্যকর ভূমিকা পালন করবে-এমনটিই বলছেন গবেষকরা।
 এ ধানের চালের ভাত খেলে দরিদ্র জনগোষ্ঠীর জিংকের অভাবজনিত অপুষ্টি লাঘবে টেকসই ভূমিকা পালন করবে। বিশ্বে এই প্রথম জিংক সমৃদ্ধ ব্রি-৬৪ ধানের আবাদ হয়েছে ফরিদপুরে।
 ধান গবেষণা ইনস্টিটিউট থেকে স্থানীয় এনজিও ‘আমরা কাজ করি’ (একেকে) এ ধানের বীজ কৃষকের মাঝে বিনামূল্যে সরবরাহ করে। নতুন জাত হওয়ায় জেলার অনেক কৃষকই এ ধান চাষে অনাগ্রহ দেখায়। কিন্তু এ ধানের গুণাগুণ সম্পর্কে বিস্তারিত বলার পর ১৫০ জন কৃষক তাদের জমিতে এ ধানটি রোপণ করে। অন্যান্য ধানের চেয়ে কম সময়ে ফলন হওয়া, অধিক পরিমাণ ফলন পাওয়া ও খরচ কম হওয়ায় কৃষকরা এখন বেজায় খুশি।
জেলার চরভদ্রাসন উপজেলার কৃষক আবুল মাতুব্বর, হাসেম খান, সোহরাব বেপারি জানান, যখন তাদের নতুন জাতের এ ধান আবাদের কথা বলা হয় তখন তারা তেমন একটা রাজি ছিলেন না। ঝুঁকি নিয়ে তারা কয়েক বিঘা জমিতে এ ধানের আবাদ করেন। আশাতীত ফলন পাওয়ায় তারা এখন বেশ খুশি। ফলন দেখে অন্য চাষিরাও তাদের কাছ থেকে আগাম ধানের বীজ চেয়েছেন। পরীক্ষামূলকভাবে যেসব কৃষক তাদের জমিতে এ ধানের আবাদ করেছেন তারা সবাই একবাক্যে স্বীকার করেছেন অধিক ফলন পাওয়ার কথা। অন্য ধানের চেয়ে এ ধানের ফলন দুই থেকে তিন গুণ বেশি বলে জানিয়েছেন।
বেসরকারি উন্নয়ন সংস্থা আমরা কাজ করির (একেকে) নির্বাহী পরিচালক এম এ জলিল জানান, জিংকের ঘাটতি পূরণে নতুন জাতের এ ধান আবাদে আমরা এগিয়ে এসেছি। এ বছর অল্প সংখ্যক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ সরবরাহ করা হলেও এখন চাহিদা বেড়েছে। কৃষকরা এবার এ ধান করে বাম্পার ফলন পাওয়ায় বেশ খুশি।

সর্বশেষ খবর