Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭
প্রকাশ : সোমবার, ৬ জুলাই, ২০১৫ ০০:০০ টা আপলোড : ৬ জুলাই, ২০১৫ ০০:০০
ঢাকা-কুয়াকাটা ও ঢাকা-যশোর চার লেন হচ্ছে : কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পদ্মা সেতুর নির্মাণকাজ শেষ হওয়ার আগেই ঢাকা-যশোর এবং ঢাকা-কুয়াকাটা সড়ক চার লেনে উন্নীত করা হবে। এ ছাড়া মহাসড়কগুলোতে কংক্রিটের রাস্তা নির্মাণের বিষয়ে সরকার চিন্তাভাবনা করছে।

গতকাল জাতীয় সংসদকে তিনি এ কথা জানিয়েছেন।
এক সম্পূরক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের আরও বলেন, ২০১৮ সালের মধ্যে শেষ হবে পদ্মা সেতুর নির্মাণকাজ। এই সেতুকে কেন্দ্র করে পায়রা বন্দর পর্যন্ত সড়ককেও চার লেনে উন্নীত করা হবে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কটি ছয় লেনের এক্সপ্রেসওয়ে হতে পারে। তিনি অপর এক প্রশ্নের জবাবে বলেন, জেলা পর্যায়ের গুরুত্বপূর্ণ সড়ক ও বন্যায় ক্ষতিগ্রস্ত সড়কগুলো কংক্রিটে করা হবে। আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আগে জেলা শহরের সড়কের জন্য তেমন বরাদ্দ ছিল না, নতুন অর্থবছরে ৫০০ কোটির টাকার মতো বরাদ্দ আছে। তাই জেলা শহরের সড়ক সংস্কার দ্রুত করা যাবে। তিনি বলেন, কর্ণফুলী নদীর টানেল নির্মাণ চুক্তির সময় চীনের দুটি কোম্পানি এ প্রস্তাব দিয়েছে।
বিআরটিসি  লাভজনক : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বিআরটিসি একটি সেবামূলক রাষ্ট্রীয় সংস্থা। বিভিন্ন দুর্যোগকালীন সময়ে বিশেষ করে হরতাল, অবরোধ, বিরোধী রাজনৈতিক জোটের জ্বালাও-পোড়াও, ভাঙচুরজনিত কারণে প্রায়শই বিআরটিসির বিপুল পরিমাণ রাজস্ব ক্ষতি হয়। এসব ক্ষতি কাটিয়ে বিআরটিসি বর্তমানে অপারেটিং লাভেই পরিচালিত হচ্ছে। বিআরটিসিকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে বিভিন্ন পরিকল্পনা নেওয়া হয়েছে। এর মধ্যে পর্যায়ক্রমে সব বিভাগীয় শহরে সিটি বাস সার্ভিস চালু করা হবে। রাজস্ব আয় বাড়াতে শক্তিশালী ভিজিলেন্স টিম গঠনের মাধ্যমে অপারেশনাল কার্যক্রমে মনিটরিং জোরদার করা হচ্ছে। ৩০০টি দ্বিতলা ও ১০০টি আর্টিকুলেটেড বাস এবং ৫০০টি ট্রাক সংগ্রহ করে বাস ও ট্রাক বহরে যুক্ত করার চিন্তাভাবনা রয়েছে। বর্তমানে ৪৮ জেলায় বিআরটিসির বাস সার্ভিস চালু রয়েছে। ভবিষ্যতে সব জেলায় বাস সার্ভিস সম্প্রসারণ করা হবে। বিআরটিসির ২৫টি বাসে ওয়াইফাই সার্ভিস চালু করা হয়েছে।

এই পাতার আরো খবর
up-arrow