বুধবার, ১৫ জুলাই, ২০১৫ ০০:০০ টা

***************

ঈদে বাড়ি ফেরা নিয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যাত্রীরা চরম দুর্ভোগে

***************

কুমিল্লার বুড়িচং উপজেলার নিমসার বাজারে মহাসড়কের উপর কাঁচা বাজার -বাংলাদেশ প্রতিদিন

কুমিল্লার তিনটি আঞ্চলিক মহাসড়ক ও একটি মহাসড়কের ৪০টিরও বেশি হাটবাজার যান চলাচলে এখন গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। সড়কে কাঁচাবাজার এবং যত্রতত্র যানবাহন থামানোর কারণে এ প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। কোথাও সড়ক দখল করে গড়ে উঠেছে দোকানপাট। এসব হাটবাজারে দীর্ঘক্ষণ আটকে থেকে যাত্রীদের পড়তে হয় ভোগান্তিতে। বিশেষ করে ঈদে বাড়ি ফেরা যাত্রীরা পড়েন দীর্ঘ যানজটের কবলে। ঠিক একইভাবে ঢাকা-সিলেট, ঢাকা-টাঙ্গাইল, ঢাকা-ময়মনসিংহ সড়কেও অস্থায়ী হাটবাজারের কারণে যানজটে পড়ে যাত্রীবাহী যানবাহনগুলো। সূত্রমতে, কুমিল্লা জেলায় একটি মহাসড়ক ও তিনটি আঞ্চলিক মহাসড়ক রয়েছে। সেগুলো হচ্ছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়ক, কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়ক, কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া আঞ্চলিক মহাসড়ক। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বড় প্রতিবন্ধকতা সৃষ্টি করে গৌরিপুর বাজার, ইলিয়টগঞ্জ, মাধাইয়া, চান্দিনা, নিমসার, ক্যান্টনমেন্ট, পদুয়ারবাজার বিশ্বরোড, মিয়াবাজার, বাতিসা, হাঁড়ি সরদার ও চৌদ্দগ্রামের সড়কের বাজারগুলো। এ মহাসড়কের গৌরিপুর ও নিমসারের যানজট তাই নিত্যদিনের। কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের বাজারগুলো হচ্ছে পদুয়ার বাজার কাঁচাবাজার, বিজয়পুর, রতনপুর, লালমাই, বাগমারা, আলীশ্বর, লাকসাম জংশন, লাকসাম বাইপাস, চন্দনা, খিলা, নাথেরপেটুয়া ও বিপুলাসারবাজার। এ সড়কের বাগমারা ও লাকসাম বাইপাসে দুর্ভোগে পড়েন যাত্রীরা।

কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কের বাজারগুলো হচ্ছে মগবাড়ি চৌমুহনী, কেশনপাড়, বাঁশপুর, চেঙ্গাহাটা, পরানপুর, বিজরা, মুদাফফরগঞ্জ, লক্ষ্মীপুর ও নলুয়া চাঁদপুর। এ সড়কের বিজরা ও মুদাফফরগঞ্জে যানজট লেগেই থাকে।

কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া আঞ্চলিক মহাসড়কের বাজারগুলো হচ্ছে, নাজিরাবাজার, সাবেরবাজার, দেবপুর, রামপুর, কংশনগর, জাফরগঞ্জ, দেবিদ্বার, পান্নারপুল, কোম্পানীগঞ্জ ও মাধবপুর। এ সড়কের নাজিরা বাজার, দেবিদ্বার, কোম্পানীগঞ্জসহ অধিকাংশ বাজারে যানজটের সৃষ্টি হয়।

কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের বাসযাত্রী কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার বড়তুলা গ্রামের সোহেল মজুমদার বলেন, বাগমারা বাজারের যানজট এখন এ সড়কের গলার কাঁটা। এখানে সড়ক দখলের কারণে দুটি বাস ক্রস করতেও যানজট পড়ে যায়। কুমিল্লার লাকসাম দৌলতগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি তবারক উল্যাহ কায়েস বলেন, যত্রতত্র বাস থামানোর কারণেও যানজট সৃষ্টি হয়। চালকরা সচেতন হলে যানজটের ভোগান্তি থেকে যাত্রীরা রক্ষা পেত। লাকসাম বাইপাসের যানজট নিরসনে পরিবহন ব্যবসায়ীদের লোকজন এবং থানা পুলিশ কাজ করছে।সড়ক ও জনপথ কুমিল্লার নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ সাইফ উদ্দিন জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার বুড়িচং উপজেলার নিমসারে প্রায় সবগুলো কাঁচাবাজার রাস্তায় উঠে আসছে। এ নিয়ে বাজার কমিটির সঙ্গে একাধিকবার আলোচনা হয়েছে। এদিকে কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার বাগমারা বাজারে সড়কের উপরে দোকানপাট গড়ে তোলা হয়েছে। এখানে পদক্ষেপ নিতে গেলে আদালত থেকে নিষেধাজ্ঞা নিয়ে আসা হয়েছে। মানুষের দুর্ভোগ কমাতে এসব হাট-বাজারের নেতাদের সচেতনতা ও আন্তরিকতা প্রয়োজন।

 

সর্বশেষ খবর