বুধবার, ১৫ জুলাই, ২০১৫ ০০:০০ টা

ঘরমুখো মানুষের স্রোত

ঘরমুখো মানুষের স্রোত

ঝুঁকি নিয়ে গতকাল এভাবে অনেকেই ট্রেনে ওঠেন -বাংলাদেশ প্রতিদিন

সড়ক মহাসড়কে কিছুটা যানজট, টার্মিনালে ক্লান্তিকর অপেক্ষা শেষে গতকাল রাজধানী ছেড়েছেন লাখো মানুষ। আজ পবিত্র শবেকদরের সরকারি ছুটির কারণে গতকাল বিকালের পর থেকেই রাজধানীর রেলস্টেশন, বাস ও লঞ্চ টার্মিনালে ঘরমুখো মানুষের ভিড় দেখা গেছে। তবে ঈদযাত্রার মূল ভিড় শুরু হবে আজ থেকে। সদরঘাট টার্মিনাল এলাকায় দুপুরে যাত্রীবাহী দুটি লঞ্চের চাপায় একটি খেয়া নৌকা ডুবে ইব্রাহিম নামের এক হকার নিখোঁজ হয়েছেন। পাটুরিয়া ঘাটে যানজটের কারণে ফেরি পারাপারের অপেক্ষায় ছিল কয়েকশ যানবাহন। ঢাকা-পাটুরিয়া মহাসড়কে প্রায় তিন কিলোমিটার দীর্ঘ তীব্র যানজটে বিড়ম্বনায় পড়েছেন ঈদে ঘরমুখো মানুষ। এদিকে পুলিশের আইজি এ কে এম শহীদুল হক বলেছেন, ঈদের সড়ক নিরাপত্তায় সব রকম ব্যবস্থা জোরদার করা হয়েছে।
কমলাপুর স্টেশন থেকে অগ্রিম টিকিটের ট্রেন যাত্রীদের নিয়ে আন্তঃনগর ট্রেনগুলো নির্ধারিত সময়ে ছেড়ে গেছে। তবে যাত্রীর চাপ খুব বেশি ছিল না। অনেকে স্ট্যান্ডিং টিকিট নিয়ে অতিরিক্ত যাত্রী হিসেবে ট্রেনে চেপেছেন। সকালের দিকে কিছুটা ফাঁকা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সায়েদাবাদ, গাবতলী, মহাখালী টার্মিনালে যাত্রীদের ভিড় বাড়তে থাকে। বিকালের দিকে সদরঘাট লঞ্চ টার্মিনালে ঘরমুখো মানুষের ঢল নামে।
সায়েদাবাদ : সায়েদাবাদ বাস টার্মিনালে সকালের দিকে যাত্রীর চাপ না থাকলেও বিকালের পর ঘরমুখো মানুষের ভিড় দেখা গেছে। বিশেষ করে কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, ফেনী, লক্ষ্মীপুর, চাঁদপুরের বাস সার্ভিসগুলোতে ভিড় লেগেই ছিল। স্বল্প দূরত্বের এই রুটে অগ্রিম টিকিট কিনে যাত্রার সুযোগ না থাকায় যাত্রীরা টার্মিনালে পৌঁছেই টিকিট সংগ্রহ করে গন্তব্যে গেছেন। তবে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে চার লেনের কাজ শেষ না হওয়ায় থেমে থেমেই যানজটের কবলে পড়তে হচ্ছে ঈদযাত্রার গাড়িবহর।
গাবতলী : গতকাল বিকালে গাবতলী টার্মিনাল ঘুরে দেখা যায়, এখনো বেশ কিছু পরিবহনের টিকিট বিক্রি চলছে। পরিবহন কর্মীরা জানায়, ১৬ ও ১৭ জুলাই সবগুলো পরিবহনের টিকিট শতভাগ বিক্রি হয়ে গেছে। সাকুরা পরিবহনের কাউন্টার মাস্টার সাখাওয়াত হোসেন জানান, এখন প্রতিটি ট্রিপে দু-একটি সিট খালি যাচ্ছে। তবে ১৬, ১৭ তারিখ কোনো সিট ফাঁকা নেই। তিনি বলেন, কাল (বুধবার) থেকে ভিড় বাড়বে।
এদিকে যাত্রীদের নির্বিঘ্নে যাতায়াতে গাবতলী টার্মিনালে বসানো হয়েছে র‌্যাব ও পুলিশের বিশেষ ক্যাম্প। অতিরিক্ত ভাড়া বা যে কোনো হয়রানির অভিযোগ পেলেই তাৎক্ষণিক ব্যবস্থা নিতে প্রস্তুত আইনশৃঙ্খলা বাহিনী।
মহাখালী : মহাখালী টার্মিনালে গেলেই পাওয়া যাচ্ছে বাসের টিকিট। যাত্রীদেরও বেশি চাপ নেই। প্রায় প্রতিটি কাউন্টারের সামনে টিকিট বিক্রেতাদের হাঁকডাক। টার্মিনালের বিশ্রামাগারে যাত্রীদের চাপ কম। বেশ আয়েশী ভঙ্গিতে গাড়ি ছাড়ার জন্য অপেক্ষা করছেন কিছু যাত্রী। তবে বাস কর্মীরা বলছেন, ভিড় বাড়বে বুধ ও বৃহস্পতিবার থেকে। গতকালও অফিস খোলা থাকায় যাত্রী কম।
এনা পরিবহন কাউন্টারের কর্মী মাহবুব আলম বলেন, এখনো মহাসড়কগুলোতে তেমন যানজট শুরু হয়নি। নির্বিঘ্নে বাস চলাচল করছে। তবে ঢাকায় ঢোকা ও বের হওয়ার পথে বেশ লম্বা জ্যামে পড়তে হচ্ছে। এ কারণেই বাস ছাড়তে সামান্য দেরি হচ্ছে।
সদরঘাট : সকালে যাত্রী কিছুটা কম থাকলেও বিকালে ভিড় বেড়েছে সদরঘাটে। নির্ধারিত সময়েই প্রতিটি লঞ্চ গন্তব্যে ছেড়ে যাচ্ছে। টার্মিনালে যাত্রীর সংখ্যা বৃদ্ধির বিষয়ে টার্মিনালের পরিবহন পরিদর্শক মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, ঈদ তো প্রায় চলেই এসেছে। তাই টার্মিনালে যাত্রীদের ভিড়ও বাড়তে শুরু করেছে।
টার্মিনালের বার্দিং সারেং মোহাম্মদ শিমুল বলেন, দুপুর দেড়টা পর্যন্ত মোট ১৬টি লঞ্চ বিভিন্ন গন্তব্যে ঘাট ছেড়ে গেছে। সকালে গ্রামের বাড়িতে ঈদ করার উদ্দেশে যাচ্ছেন সুমাইয়া খানম। তিনি জানান, ভিড় এড়াতে ঈদের আগেই বাড়ি যাচ্ছেন তিনি। কিন্তু লঞ্চ টার্মিনালে এসে দেখেন প্রচণ্ড ভিড়। এমন পরিস্থিতিতে কষ্ট অনেক বেড়ে যাবে। আগে জানলে বাচ্ছাদের নিয়ে আরও আগেই গ্রামের বাড়িতে চলে যেতেন বলেও জানান তিনি।
কমলাপুর : সকালে কমলাপুর স্টেশনে গিয়ে দেখা যায় বাড়ি ফেরা মানুষের তেমন কোনো ভিড় নেই। নেই দুর্ভোগও। কমলাপুর রেল স্টেশনে অপেক্ষমাণ যাত্রীদের সংখ্যা বেশি নয়। তবে সন্ধ্যার পর থেকে মানুষের ভিড় বেড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। কমলাপুর রেল স্টেশন ম্যানেজার সিতাংশু চক্রবর্তী বলেন, গতকালকেই অগ্রিম টিকিট বিক্রি শেষ হয়েছে। এখনো পর্যন্ত কোনো শিডিউল বিপর্যয় হয়নি। একটি ছাড়া সব আন্তঃনগর ট্রেন ঠিক সময়ে ছেড়ে গেছে। তিনি বলেন, এখনো যাত্রীদের তেমন ভিড় নেই। তবে সামনে ভিড় বাড়বে। কমলাপুরে যাত্রী সেবায় নিয়োজিত রয়েছে ঢাকা রেলওয়ে থানা-পুলিশ, বাংলাদেশ স্কাউটসের ঢাকা রেলওয়ে জেলা ও র‌্যাব।
ঈদে নিরাপত্তায় সব রকম ব্যবস্থা : আইজিপি : ঈদে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে সব রকম নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশের আইজিপি এ কে এম শহীদুল হক। গতকাল গাজীপুরের কালিয়াকৈরের চন্দ্রা এলাকায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক পরিদর্শনে এসে সাংবাদিকদের তিনি এ কথা জানান। আইজিপি বলেন, কুমিল্লা, চট্টগ্রাম, ঢাকা-মাওয়া এবং ঢাকা-আরিচা মহাসড়কের যেখানে ট্রাফিক জ্যাম হওয়ার সম্ভাবনা আছে সেখানেই পর্যাপ্ত নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। ঈদে ঘরমুখো মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে সব রকমের ব্যবস্থা নেওয়া হয়েছে।
পাটুরিয়ায় ৩ কিলোমিটার যানজট : পাটুরিয়া ঘাটে ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে কয়েকশ যানবাহন। ঢাকা-পাটুরিয়া মহাসড়কের এ যানজট গিয়ে ঠেকেছে ঘাট থেকে প্রায় ৩ কিলোমিটার পর্যন্ত। গতকাল সকাল থেকেই তৈরি হওয়া এ যানজটের কারণে বিড়ম্বনায় পড়েছেন ঈদে ঘরমুখো মানুষ।
দুই লঞ্চের চাপায় নৌকাডুবে নিখোঁজ ১ : রাজধানীর সদরঘাট টার্মিনাল এলাকায় গতকাল দুপুর ১টায় যাত্রীবাহী দুটি লঞ্চের চাপায় একটি খেয়া নৌকাডুবিতে ইব্রাহিম নামের এক হকার নিখোঁজ হয়েছেন। নৌ নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের সহকারী পরিচালক শামসুল আরেফিন বলেন, এমভি কর্ণফুলী ও এমভি দীঘল নামের দুটি লঞ্চ ঘাটে পাশাপাশি নোঙ্গর করার সময় চাপা খেয়ে ডুবে যায় পন্টুনের সঙ্গে বেঁধে রাখা খেয়া নৌকাটি। মাঝি সাঁতরে তীরে উঠতে পারলেও নিখোঁজ হন হকার ইব্রাহিম। ওই নৌকায় থেকে লঞ্চের যাত্রীদের কাছে বিস্কুট বিক্রি করছিলেন তিনি। নৌ পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো. মোখলেসুর রহমান বলেন, খেয়া নৌকা দিয়ে লঞ্চে যাত্রী উঠানামা নিষিদ্ধ করা হয়েছে।

সর্বশেষ খবর