বুধবার, ১৫ জুলাই, ২০১৫ ০০:০০ টা

***************

অবশেষে ইরানের পারমাণবিক কর্মসূচির বিষয়ে সমঝোতা হলো। গতকাল তেহরানের সঙ্গে একটি সমঝোতায় পেঁৗছেছে ছয় বিশ্বশক্তি। কূটনীতিকদের উদ্ধৃতির বরাত দিয়ে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম এ তথ্য জানিয়েছে। অস্ট্রিয়ার ভিয়েনায় বেশ কিছু দিন ধরে চলছিল এই বৈঠক। আলোচনায় ইরান এবং ছয় বিশ্বশক্তি যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানির মধ্যে এই সমঝোতা হয়।

কয়েক বছর ধরে ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে পশ্চিমা বিশ্ব ও দেশটির মধ্যে টানাপড়ের শুরু হয়। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন ইরানের ওপর নানা নিষেধাজ্ঞা জারি করে। অনেকটা একঘরে করে রাখা হয় ইরানকে। এ অবস্থায় এবার ভিয়েনায় এবার বৈঠক শুরু হয়। সোমবার মধ্যরাতের আগেই পাশ্চাত্যের সঙ্গে তেহরানের একটি চূড়ান্ত চুক্তি হওয়ার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে এই সময়সীমা গতকাল পর্যন্ত বাড়ানো হয় এবং সফলতাও আসে। যদিও চুক্তিটির বিষয়ে বিস্তারিত গতকাল পর্যন্ত জানা যায়নি। তবে সমঝোতায় ইরানের পারমাণবিক কর্মসূচির লাগাম টেনে ধরার বিনিময়ে দেশটির ওপর থেকে বিভিন্ন আন্তর্জাতিক অবরোধ ও নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়টি রয়েছে। চুক্তিটির মধ্য দিয়ে ইরানের 'বিতর্কিত' পারমাণবিক কর্মসূচি নিয়ে পাশ্চাত্যের গত ১৩ বছর ধরে চলা বিরোধের অবসান ঘটবে বলে আশা করা হচ্ছে।

দুই পক্ষই সমঝোতা চুক্তি স্বাক্ষকের পর বলে, এতে দুই পক্ষই লাভবান হয়েছে। ইরান এখন থেকে আবার আন্তর্জাতিক বাজারে তাদের তেল-গ্যাস ও অন্যান্য পণ্য বিক্রি করতে পারবে। একই সঙ্গে বিভিন্ন দেশে ইরানের যে সম্পদ জব্দ করা হয়েছে তা ছাড় পাবে। অন্যদিকে পরমাণু বিশেষজ্ঞরা এখন ইরানের সব পরমাণুু স্থাপনায় যখন ইচ্ছা যেতে পারবে। পাশ্চাত্যের সন্দেহ, তেহরান পারমাণবিক অস্ত্র তৈরির চেষ্টা করছে। ইরান বরাবরই এমন অভিযোগ অস্বীকার করে আসছে। এএফপি, বিবিসি

 

 

সর্বশেষ খবর