সোমবার, ২৪ আগস্ট, ২০১৫ ০০:০০ টা

ক্রসফায়ারে মৃত্যু আইনসম্মতভাবেই হচ্ছে : আইজিপি

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহিদুল হক বলেছেন, সন্ত্রাসীদের কোনো দল নেই। তারা বিভিন্ন সময় বিভিন্ন দলের আশ্রয়ে ব্যক্তিস্বার্থ অর্জনের জন্য কাজ করে। কাজেই তাদের সন্ত্রাসী হিসেবেই বিবেচনা করে ব্যবস্থা নেওয়া হচ্ছে।
বাঘ আছে এমন নয়টি দেশের পুলিশ বাহিনী ও বন বিভাগের সদস্যদের নিয়ে রাজধানী ঢাকায় গতকাল বাঘ রক্ষা বিষয়ে শুরু হওয়া দুই সপ্তাহের প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় আইজিপি আরও বলেন, ক্রসফায়ারে (বন্দুকযুদ্ধ) যে সব মৃত্যুর ঘটনা ঘটছে তা আইন সম্মতভাবেই হচ্ছে। কেননা আত্মরক্ষার অধিকার পুলিশের আছে। পুলিশ যখন আক্রান্ত হয় তখন আত্মরক্ষার্থে গুলি চালায়। আইজিপি উল্লেখ করেন, দেশের আইনশৃঙ্খলা এখন যথেষ্ট ভালো রয়েছে। যাদের কারণে আইনশৃঙ্খলার অবনতি হচ্ছে, তাদের দমন করতে সরকার সব ধরনের প্রচেষ্টা অব্যাহত রেখেছে। ‘ক্রসফায়ারে ছাত্রলীগের ছেলেরা মারা যাচ্ছে’ সম্পর্কিত এক প্রশ্নের জবাবে আইজিপি শহিদুল হক বলেন, সন্ত্রাসীদের কোনো দল নেই। ব্লগার হত্যায় নেপথ্যের শক্তি বা গডফাদারেরা ধরা পড়ছে না কেন- প্রশ্নে তিনি বলেন, ইতিমধ্যে সাধারণ মানুষ ব্লগার হত্যার সঙ্গে জড়িত অনেককে ধরে পুলিশের কাছে সোপর্দ করেছেন। পুলিশও অনেককে আটক করেছে। ব্লগার হত্যাকারীদের খোঁজে পুলিশ কাজ করছে।
 একদিন না একদিন তারা অবশ্যই ধরা পড়বে।
এর আগে মিরপুরে পুলিশ স্টাফ কলেজের আন্তর্জাতিক মিলনায়তনে বাঘ রক্ষা বিষয়ে প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন এ কে এম শহিদুল হক। আরও বক্তব্য রাখেন ইন্টারপোলের পরিবেশ নিরাপত্তা বিভাগের অপরাধ গোয়েন্দা বিশ্লেষক ডারিও গালাসোসহ বাংলাদেশ, ভারত, নেপাল, কম্বোডিয়া, থাইল্যান্ড, মালয়েশিয়া, লাওস, ইন্দোনেশিয়া ও ভিয়েতনামের পুলিশের গোয়েন্দা বিভাগ এবং বন বিভাগের শীর্ষ কর্মকর্তারা।

সর্বশেষ খবর