Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭
প্রকাশ : সোমবার, ২৪ আগস্ট, ২০১৫ ০০:০০ টা আপলোড : ২৪ আগস্ট, ২০১৫ ০০:০০
উদ্ভাবন
ছিনতাইকারী-ডাকাত ধরতে ‘সেলফ প্রোটেক্ট’ অ্যাপস
ছিনতাইকারী-ডাকাত ধরতে ‘সেলফ প্রোটেক্ট’ অ্যাপস

ছিনতাই-ডাকাতির মতো ঘটনা ঘটলে মুহূর্তেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে বার্তা পৌঁছে দেবে ‘সেলফ প্রোটেক্ট’। মোবাইলে যদি এই অ্যাপসটি থাকে তাহলে নির্দিষ্ট বাটনটিতে চাপ দিলেই এ সুবিধা পাবেন যে কেউ।

এ অ্যাপসটির উদ্ভাবন করেছেন চুয়াডাঙ্গার ফার্স্ট ক্যাপিটাল ইউনিভার্সিটি অব বাংলাদেশের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র সাদ্দাম হোসেন শাহীন।
শাহীন বলেন, ‘সেলফ প্রোটেক্ট’ অ্যাপসটি ব্যবহার করে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অপরাধ দমনে দ্রুত ব্যবস্থা নিতে পারবে। যে কোনো স্মার্ট ফোনে অ্যাপসটি ইনস্টল করা থাকলে বিপদের সময় শুধু নির্দিষ্ট বাটনটি একবার চাপ দিতে হবে। মুহূর্তেই আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে ঘটনাস্থলের গুগল ম্যাপসহ বার্তা পৌঁছে যাবে। এতে করে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষে অপরাধীকে আটক করা সহজ হবে। ঘটনার পর ছিনতাইকারী বা ডাকাত দল মোবাইলটি নিয়ে গেলেও আধ ঘণ্টা পর পর আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে বার্তা আসতে থাকবে। এমনকি মোবাইলের সিম কার্ডটি পরিবর্তন করা হলেও একই কাজ করবে মোবাইল ফোন। সাদ্দাম হোসেন শাহীন লেখাপড়ার সুবাদে থাকেন চুয়াডাঙ্গা শহরের জোয়ার্দ্দার পাড়ায়। তিনি মেহেরপুরের মুজিবনগর উপজেলার চুয়াডাঙ্গা জেলা সংলগ্ন গ্রাম বাবুপুরের জামাত আলীর ছেলে।
এক বছরের অক্লান্ত পরিশ্রম আর সাধনা দিয়ে তিনি উদ্ভাবন করেছেন এই ‘সেলফ প্রোটেক্ট’ অ্যাপস। শাহীন জানান, উদ্ভাবিত অ্যাপসটির প্রাথমিক কাজ শেষ। এখন শুধু সরকারের অনুমতি এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদিচ্ছা থাকলেই অ্যাপসটি কার্যকর করা যাবে। বর্তমানে অ্যাপসটিকে আরও সহজীকরণ ও উন্নয়নের কাজ চলছে।

এই পাতার আরো খবর
up-arrow