মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

বিক্ষোভ অব্যাহত আজ গণজাগরণ মঞ্চের হরতাল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশক ফয়সাল আরেফিন দীপন হত্যার বিচার দাবিতে গতকালও উত্তাল ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে ক্যাম্পাসে মানববন্ধন, বিক্ষোভ মিছিল, কালোব্যাজ ধারণসহ নানা কর্মসূচি পালন করেছে ছাত্র-শিক্ষকসহ বিভিন্ন সংগঠন। এদিকে দীপন হত্যার বিচার দাবিতে আজ সারা দেশে অর্ধদিবস হরতাল পালন করবে গণজাগরণ মঞ্চ।

গতকাল সকালে বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের সামনে প্রকাশক দীপন হত্যা ও তিন প্রকাশক-লেখককে হত্যাচেষ্টার প্রতিবাদে ‘শিক্ষক-শিক্ষার্থী-লেখক-নাগরিকবৃন্দ’ মানববন্ধন করে। এতে ঢাবির বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, প্রকাশক, লেখকসহ নানা শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। মানববন্ধনে অধ্যাপক মুনতাসীর মামুন বলেন, প্রধানমন্ত্রী একদিকে যেমন জঙ্গি উগ্রপন্থিদের দমনে শূন্য সহিষ্ণুতা দেখাচ্ছেন তেমনি অন্যদিকে সরকারেরই কেউ কেউ তাদের বক্তব্যের মাধ্যমে হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের প্রশ্রয় দিচ্ছেন। অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, জনপ্রিয় লেখক অধ্যাপক হুমায়ুন আজাদকে হত্যার ১১ বছর পেরিয়ে গেলেও এখনো বিচার হয়নি। ২০১৩ সালে দুজন ব্লগারকে হত্যা করা হয়েছে। ২০১৫ সালে আরও চারজন হত্যা করা হয়। এসব হত্যাকাণ্ডের ঘটনায় যারা ধরা পড়ছে তাদের কোনো শাস্তি হয় না। মানববন্ধনে আরও বক্তব্য দেন অধ্যাপক মেসবাহ কামাল, অধ্যাপক রফিকউল্লাহ খান, অধ্যাপক আকতার কামাল, অধ্যাপক জিনাত হুদা, সামিনা লুৎফা, ড. ফাহমিদুল হক, ডা. ইমরান এইচ সরকার প্রমুখ। এদিকে প্রকাশক দীপন হত্যার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় আজ সকালে ঢাবি শিক্ষক সমিতি মানববন্ধন এবং দুপুর ১২টায় শিক্ষক-শিক্ষার্থী-লেখক-নাগরিকবৃন্দ বিক্ষোভ সমাবেশ করবে।

স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি : ব্লগার ও প্রকাশক হত্যার বিচারে ব্যর্থ হওয়ায় স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। গতকাল দুপুরে ঢাবির মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

আজ হরতাল : প্রকাশক ফয়সাল আরেফিন দীপন হত্যার বিচার দাবিতে আজ সারা দেশে অর্ধদিবস হরতাল পালন করবে গণজাগরণ মঞ্চ। রাজনৈতিক মতভেদ ভুলে শান্তিপূর্ণভাবে এ হরতাল পালনের আহ্বান জানিয়েছেন মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার।

পরীক্ষা ১০টার বদলে বেলা ২টায় : লেখক-প্রকাশক হত্যার প্রতিবাদ ও জড়িতদের বিচার দাবিতে গণজাগরণ মঞ্চের ডাকা হরতালের কারণে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার সময় পরিবর্তন করা হয়েছে। পরিবর্তিত সময় অনুযায়ী আজ (মঙ্গলবারের) সকাল ১০টার পরীক্ষা বেলা ২টায় অনুষ্ঠিত হবে। শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. সাইফুল্লাহ বিষয়টি নিশ্চিত করেছেন।

বই বিক্রি বন্ধ : এদিকে একজন প্রকাশককে হত্যা ও তিনজনকে কুপিয়ে আহত করায় সারা দেশে দোকান বন্ধ রেখে প্রতিবাদ জানিয়েছেন প্রকাশকরা। গতকাল সকাল থেকে ৬ ঘণ্টা দোকান বন্ধ রেখে তারা এ প্রতিবাদ কর্মসূচি পালন করেন।

শত নাগরিক কমিটি : বিএনপি সমর্থক বিশিষ্ট নাগরিক ও পেশাজীবীদের সংগঠন শত নাগরিক কমিটি বলেছে, ফয়সল আরেফিন হত্যাকাণ্ড সরকারের দায়িত্বহীনতা ও ব্যর্থতার ফল। সরকারের ব্যর্থতার কারণেই দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি ঘটেছে। গতকাল এক বিবৃতিতে এ কথা বলা হয়।

সর্বশেষ খবর