শুক্রবার, ৬ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা
ঢাকার চারপাশের বৃত্তাকার নৌরুট

১৪ ল্যান্ডিং স্টেশন দখলে অকেজো ৪টি

মোস্তফা কাজল

নামেই ল্যান্ডিং স্টেশন। যথাযথ কর্তৃপক্ষের নজরদারি না থাকায় রাজধানী ঢাকার চারদিকে বৃত্তাকার নৌরুটের ১৪টি ল্যান্ডিং স্টেশনের মধ্যে ১০টি অবৈধ দখলে। অন্য চারটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। অবৈধ দখলে থাকা ১০টি বিভিন্ন কাজে ভাড়া দিয়ে একটি চক্র প্রতিমাসে হাতিয়ে নিচ্ছে কয়েক লাখ টাকা। চক্রটি আবার কোনোটিতে রেস্তোরাঁ, শুটিং স্পট ও পিকনিক জোন হিসেবে ভাড়া দিয়ে রমরমা ব্যবসা চালিয়ে যাচ্ছে। ফলে রাজধানীর যানজট কমাতে নৌরুটটি তেমন ভূমিকা রাখতে পারেনি। এ ছাড়া শিন্নীরটেক, বছিলা, আমিনবাজার, নবাবগঞ্জ ল্যান্ডিং স্টেশনও ব্যবহারের অনুপযোগী। রক্ষণাবেক্ষণ না করায় বছিলা ঘাটটি ভেঙে গেছে। আর নবাবগঞ্জে পন্টুনসহ প্রয়োজনীয় অবকাঠামো নেই। আমিনবাজার ঘাটের ভবনটিকে কর্মচারীদের থাকার ঘর হিসেবে ব্যবহার করা হয়। আর শিন্নীরটেক ল্যান্ডিং স্টেশন সন্ধ্যা ঘনিয়ে এলে চলে যায় মাদক সেবী ও ব্যবসায়ীদের দখলে।

সংশ্লিষ্টরা জানায়, নৌপথ ব্যবহার করে যাতে রাজধানীর সর্বত্র সহজেই পণ্য ও যাত্রী পরিবহন করা যায়, সে উদ্দেশে এ প্রকল্পটি বিগত ২০০০ সালের তৎকালীন সরকার হাতে নিয়েছিল। কিন্তু এসব ল্যান্ডিং স্টেশন (নৌঘাট) ব্যবহার করে পণ্য পরিবহন জোড়ালোভাবে শুরু করা যায়নি। আশুলিয়া সেতুর উচ্চতা কম হওয়ায় পণ্যবাহী কার্গো চলাচল সম্ভব হচ্ছে না। আর গাবতলী থেকে সদরঘাট পর্যন্ত যাত্রী পরিবহনের ওয়াটার বাস সার্ভিসের সেবাটি নামে মাত্র চালু রয়েছে। এভাবেই প্রকল্পটি এখন ভেস্তে যাওয়ার উপক্রম। সরেজমিন নৌঘাট পরিদর্শনে গিয়ে এমন চিত্র পাওয়া গেছে। আবার পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন, মূল্যায়ন ও পরিবীক্ষণ বিভাগের (আইএমইডি) সমাপ্ত প্রকল্পের প্রভাব মূল্যায়ন প্রতিবেদনের খসড়ায় বিভিন্ন অসংগতির কথা বলা হয়েছে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এ প্রকল্পটি শুরু করে ২০০০ সালে। শেষ হয় ২০১৩ সালের জুন মাসে। শিগগিরই প্রকল্পটির প্রভাব মূল্যায়নের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করবে আইএমইডি। আইএমইডির সচিব শহীদ উল্লাহ খন্দকার বলেন, প্রকল্পটি শেষ হওয়ার পর জনগণের কতটা কাজে লাগছে, তা দেখতেই সরেজমিন পরিদর্শন করা হয়েছে। কোটি কোটি টাকা খরচ করা হলেও তা জনগণের তেমন কাজে লাগছে না। এতে রাষ্ট্রের অর্থের অপচয় হয়েছে বলে উল্লেখ করেন তিনি। সরেজমিন চিত্র : আমিনবাজার ও আশুলিয়া ল্যান্ডিং স্টেশনে যাত্রীবাহী নৌকা ভিড়বে। যাত্রী ওঠানামা করবে। পণ্য পরিবহনও হবে এ ঘাট থেকেই এমনই কথা ছিল। কিন্তু এ দু-ঘাটে কোনো যাত্রীবাহী নৌকা বা ওয়াটার বাস ভিড়ে না। পণ্যবাহী কার্গো জাহাজ তো আসেই না। আশুলিয়া সেতুর উচ্চতা পানির স্তর থেকে মাত্র ১০-১২ ফুট। তাই এ নৌপথে পণ্যবাহী কার্গো চলাচল করতে পারে না। তবে এ ঘাটে আসেন তরুণ-তরুণীরা। প্রিয়জনকে নিয়ে নৌভ্রমণের আশায়। আশুলিয়া ল্যান্ডিং স্টেশনে গিয়ে এমন চিত্র দেখা গেছে। সরকারি টাকায় এ নৌঘাটটি করা হলেও এটি এখন পর্যটনকেন্দ্র হয়ে গেছে। তিন বছর ধরে গ্রিন লিফ কো-অপারেটিভ সোসাইটি নামের একটি প্রতিষ্ঠান এ নৌঘাটটিতে পর্যটন ব্যবসা চালাচ্ছেন। এ নৌঘাটটি এখন শুটিং স্পট হিসেবে ব্যবহার করা হয়। আশপাশে জায়গা দখল করে পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে। অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের ভবনটি ঘাটের কার্যালয় হিসেবে ব্যবহার করার কথা থাকলেও তাতে ফাস্টফুডের দোকান করা হয়েছে। এ পর্যটন কেন্দ্রে প্রবেশ করতে ফি হিসেবে ২০ টাকা গুনতে হয়। এসব বিষয়ে নৌঘাটের ইজারাদারের কেয়ারটেকার জসিম উদ্দিন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বিআইডব্লিউটিএ এখান  থেকে কোনো যাত্রী বা পণ্য পরিবহনের জন্য নৌকা চালায় না। পর্যটনের চাহিদা রয়েছে বলেই রেস্তোরাঁ ও নৌকা ভ্রমণের ব্যবস্থা করা হয়েছে।

একই অবস্থা রাজধানীর পূর্ব দিকে বালু নদের পাড়ে ইছাপুরা ল্যান্ডিং স্টেশনে। এটিও ফাস্টফুডের দোকান হিসেবে ব্যবহৃত হচ্ছে। অন্যদিকে বিরুলিয়া ল্যান্ডিং স্টেশন ব্যবহৃত হয় খেয়া পারাপারের ঘাট হিসেবে। অন্য কোনো ল্যান্ডিং স্টেশন থেকে এ ঘাটে যাত্রীবাহী নৌকা ভেড়ে না। দৃষ্টি আকর্ষণ করা হলে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ঘাটগুলো শিগগিরই দখলমুক্ত করা হবে। এ ছাড়া কয়েক মাসের মধ্যে বৃত্তাকার নৌপথটি পুরোপুরি চালু হবে। তখন নৌপরিবহন মন্ত্রণালয় নিজেরাই এ ঘাটগুলো চালাবে।

সর্বশেষ খবর