মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

বিলুপ্ত ছিটমহলবাসীর ভারত যাওয়া ফের পেছাল

লালমনিরহাট প্রতিনিধি

ভারতের নাগরিকত্ব পাওয়া সদ্য বিলুপ্ত ছিটমহলবাসীর নিজ দেশে ফেরা আবারও অনিশ্চিত হয়ে পড়েছে। গতকাল লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দর দিয়ে প্রথম দলের ভারতে যাওয়ার কথা থাকলেও তা হয়নি।

লালমনিরহাট জেলার তিনটি উপজেলার সদ্য বিলুপ্ত ৫৯টি ছিটমহলের ৩৯টি পরিবারের ১৯৫ জন ভারতের ট্রাভেল পাস পান। তাদের যোগাযোগের সুবিধার জন্য কয়েকটি দলে বিভক্ত করে ভারতে যাওয়ার দিনক্ষণ ঠিক করা হয়। সে অনুযায়ী, সরকারের পক্ষ থেকে তাদের পুরোপুরি প্রস্তুতি নিতে বলা হয়। ১ নভেম্বর তাদের মধ্যে প্রথম দলটির পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দর হয়ে ভারতে যাওয়ার কথা থাকলেও ভারত সরকারের প্রস্তুতি না থাকায় তা পরিবর্তন করে ৫ নভেম্বর করা হয়। সেটিও একই কারণে পরিবর্তন করে গতকাল ৯ নভেম্বর ধার্য করা হয়। কিন্তু এবারও একই কারণে তাদের ভারতে যাওয়া পেছাল। তবে ৯ নভেম্বরের পরিবর্তে এখনো পর্যন্ত কোনো তারিখ নির্ধারণ করা হয়নি বলে জানিয়েছে জেলা প্রশাসন। এদিকে ২৬ নভেম্বর দ্বিতীয় দলটির ভারতে যাওয়ার কথা রয়েছে। পরিবহন সমস্যার কারণে সব দল একদিনে নেওয়ার সুযোগ নেই বলেও জানিয়েছে কর্তৃপক্ষ। তবে জেলা প্রশাসনের দাবি, ৩০ নভেম্বরের মধ্যে সবাইকে ভারতে পাঠানো হবে। অন্যদিকে, সব সম্পত্তি বিক্রি করে ভারত যেতে পুরোদমে প্রস্তুতি নিয়েও বারবার দিনক্ষণ পরিবর্তন হওয়ায় ট্রাভেল পাসধারীদের মধ্যে হতাশা বিরাজ করছে।

লালমনিরহাট জেলা প্রশাসক হাবিবুর রহমান জানান, ট্রাভেল পাসধারীরা প্রস্তুত রয়েছেন। ভারত সরকারের পক্ষ থেকে সবুজ সংকেত এলেই তাদের পাঠানো হবে। তবে ৩০ নভেম্বরের মধ্যেই সবাইকে পাঠানো হবে।

সর্বশেষ খবর