বুধবার, ১১ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

সেনাবাহিনীর প্রতি জন আস্থা-শ্রদ্ধা বেড়েছে : রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

মানবিক কাজের জন্য সেনাবাহিনীর প্রতি জনগণের আস্থা ও শ্রদ্ধা বেড়েছে। গতকাল এখানে রেজিমেন্ট অব আর্টিলারির (গোলন্দাজ কোর) পঞ্চম পুনর্মিলনী কুজকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতি আবদুল হামিদ চট্টগ্রামের শতবর্ষী বিহার পরিদর্শনে এলে বৌদ্ধ সম্প্রদায়ের মানুষ তাকে কাশ্মীরি শাল ও বৌদ্ধমূর্তি উপহার দিয়ে বরণ করেন। রাষ্ট্রপতি স্মৃতিস্মারক স্বরূপ বিহারের ভিতরে একটি নাগেশ্বর বৃক্ষের চারা রোপণ করেন। গতকাল বিকাল সাড়ে ৩টায় শতবর্ষী বৌদ্ধবিহার পরিদর্শন শেষে রাষ্ট্রপতিকে এ উপহার দেন বিহারের নেতারা।

বিহার পরিদর্শনকালে রাষ্ট্রপতিকে স্বাগত জানান বিহারের অধ্যক্ষ ড. জ্ঞানশ্রী মহাথেরো। এ সময় উপস্থিত ছিলেন বৌদ্ধ সমিতি চট্টগ্রাম শাখার সভাপতি অজিত রঞ্জন বড়ুয়া, সহ-সভাপতি ইউএসটিসির উপাচার্য ডা. প্রভাত রঞ্জন বড়ুয়া, নৃপতি রঞ্জন বড়ুয়াসহ সংগঠনের নেতারা। রাষ্ট্রপতির গায়ে শাল জড়িয়ে দেন বিহারের অধ্যক্ষ। সমিতির পক্ষ থেকে রাষ্ট্রপতিকে একটি বৌদ্ধমূর্তি ও ক্রেস্ট উপহার দেওয়া হয়। রাষ্ট্রপতি বৌদ্ধবিহারে শ্রীলঙ্কা থেকে আনা গৌতম বুদ্ধের কেশধাতু ও দন্তধাতু দেখেন। এর আগে বেলা ১১টায় হেলিকপ্টারযোগে বঙ্গভবন থেকে আর্টিলারি ক্যাম্পে আসেন তিনি। সেখানে রেজিমেন্ট অব আর্টিলারির (গোলন্দাজ কোর) পঞ্চম পুনর্মিলনী কুচকাওয়াজ পরিদর্শন করেন। সেখানে রাষ্ট্রপতি সেনাবাহিনীর একটি পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠান এবং একটি ভাস্কর্য উদ্বোধন করেন। প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, মানবিক কাজের জন্য সেনাবাহিনীর প্রতি জনগণের আস্থা ও শ্রদ্ধা বেড়েছে। সেনাবাহিনী দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষার পাশাপাশি জনগণের প্রয়োজনে আবার তাদের পাশে দাঁড়াচ্ছে। আর্থ-সামাজিক উন্নয়ন, পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণ, ভূমিহীন ও আশ্রয়হীনদের জন্য আবাসন নির্মাণ, বন্যা, ঘূর্ণিঝড়সহ প্রাকৃতিক দুর্যোগে অসহায় জনগণের পাশে দাঁড়ানোসহ নানা ক্ষেত্রে তারা মানবসেবার অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। আশা করছি ভবিষ্যতেও এ ধরনের মানবিক কার্যক্রম অব্যাহত থাকবে।  রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, নতুন নতুন গোলন্দাজ রেজিমেন্ট, দূরপাল্লার কামান সংযোজন এবং কম্পিউটার বেইজড আধুনিক সরঞ্জামাদি গোলন্দাজ কোরের সক্ষমতাকে আরও সুসংহত করেছে। গোলন্দাজ কোরের সদস্যরা অপারেশন ও প্রশিক্ষণের পাশাপাশি খেলাধুলায়ও অত্যন্ত সক্রিয়। দেশের প্রয়োজনে সর্বদা এ বাহিনীর সদস্যরা নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করছেন। প্রসঙ্গত, ৮ নভেম্বর থেকে তিন দিনব্যাপী হালিশহরে আর্টিলারি সেন্টার ও স্কুলে আর্টিলারি কোরের সপ্তম কর্নেল কমান্ড্যান্ট অভিষেক ও ৩৪তম বার্ষিক অধিনায়ক সম্মেলন এবং পঞ্চম কোরের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়। রাষ্ট্রপতি গতকাল চট্টগ্রামের পাঁচতারকা হোটেল রেডিসন ব্লুতে অবস্থান করেন। আজ বেলা ১১টায় তিনি চট্টগ্রাম সেনানিবাস থেকে হেলিকপ্টারযোগে কক্সবাজার যাওয়ার কথা।

সর্বশেষ খবর