বুধবার, ২ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা
সচিব পর্যায়ের বৈঠক

বাণিজ্য বাধা কাটাতে বাংলাদেশ ভুটান ঐকমত্য

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ও ভুটানের বাণিজ্য সচিব পর্যায়ের দুই দিনব্যাপী বৈঠকের প্রথম দিনে গতকাল বাণিজ্য বাধাগুলো কাটাতে একমত হয়েছে দুই দেশ।

বৈঠক সূত্র জানায়, দুই সচিবের আলোচনায় ট্রানজিট সুবিধা এবং জলবিদ্যুৎ আমদানি ছাড়াও পণ্যের শুল্ক সুবিধা, বন্দরের অবকাঠামোগত উন্নয়ন, আমদানি-রপ্তানির ক্ষেত্রে এলসি প্রক্রিয়া সহজীকরণ, শুল্ক ও অশুল্ক  বাধা দূর করা, ভিসাপ্রক্রিয়া সহজীকরণ এবং পর্যটন, কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ খাতে সহযোগিতা নিয়ে আলোচনা হয়। এ ছাড়া দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে দুই দেশের ব্যবসায়ী সংগঠনের মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের ব্যাপারেও আলোচনা হয়েছে। বাংলাদেশের ব্যবসায়ীদের সংগঠন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং ভুটানের ব্যবসায়ীদের সংগঠন বিসিসিআই-এর মধ্যে এই এমওইউ হওয়ার সম্ভাবনা রয়েছে। পণ্যের মানসংক্রান্ত ছাড়পত্র গ্রহণে বিএসটিআই ও ভুটানের ন্যাশনাল স্ট্যান্ডার্ড সংস্থার (বিএসবি) মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের ব্যাপারেও আলোচনা হয়েছে বলে জানা গেছে। এ ছাড়া ভুটান এগ্রিকালচার অ্যান্ড ফুড রেগুলেটরি অথরিটির সঙ্গে বাংলাদেশের কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ খাতে সহায়তা নিয়েও আরেকটি সমঝোতা স্মারক স্বাক্ষরের ব্যাপারে দুই দেশের মধ্যে কথা হয়েছে।

গতকাল সকালে রাজধানীর কারওয়ান বাজারের ফরেন ট্রেড ইনস্টিটিউটে (বিএফটিআই) দুই দিনব্যাপী বাংলাদেশ ও ভুটানের বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠক শুরু হয়। বৈঠকে দুই পক্ষের নেতৃত্ব দেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন এবং ভুটানের অর্থনৈতিক সম্পর্কবিষয়ক সচিব দাশো ইয়াশি ওয়াংদি। বাণিজ্য মন্ত্রণালয় জানায়, দ্বিপক্ষীয় আলোচনার মাধ্যমে গৃহীত সিদ্ধান্তগুলো নিয়ে উভয় দেশের মধ্যে আজ দুপুরে একটি সমঝোতা চুক্তি সই হবে।

সর্বশেষ খবর