বুধবার, ৯ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

মালয়েশিয়ান বাঙালি বউদের উত্সব

মোস্তফা ইমরান, কুয়ালালামপুর (মালয়েশিয়া)

মালয়েশিয়ান বাঙালি বউদের উত্সব

বিকাল গড়িয়ে সন্ধ্যা। মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর তখন লাল-নীল আলোয় ঝলমলিয়ে উঠেছে। বাঙালির চিরায়ত পোশাক পাজামা-পাঞ্জাবি আর শাড়ি পরিহিত বর-বধূর সাজে নারী-পুরুষে গ্র্যান্ড কন্টিনেন্টাল হোটেলের বলরুম প্রায় পরিপূর্ণ।

মালয়েশিয়ান তরুণী যাদের বাঙালি ছেলের সঙ্গে বিয়ে হয়েছে এমন বধূদের আয়োজনে এ অনুষ্ঠান। ‘কেলাব স্ত্রী’ বা ‘কেআইবি’ নামে তারাই দাঁড় করিয়েছেন একটি সংগঠন। যাকে বলা যায় ‘মিষ্টি বউ’দের সংগঠন।

 

 

শনিবার গ্র্যান্ড কন্টিনেন্টালে ‘কেলাব স্ত্রী’-এর উদ্যোগে এক নৈশভোজ হয়। এতে বাংলাদেশ দূতাবাসের ফার্স্ট    সেক্রেটারি এস কে শাহীন, লেবার উইংয়ের শাহিদা সুলতানা, সাংবাদিক, ব্যবসায়ীসহ অনেকে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ‘কেলাব স্ত্রী’র উদ্যোক্তা সূচি, বিশিষ্ট ব্যবসায়ী দাতু কালাম, ইঞ্জিনিয়ার বদলুর রহমান খান প্রমুখ। স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় অনুষ্ঠান শুরু হয়। বিশাল হলরুমে যেন বাংলাদেশিদের মিলনমেলা। বাংলাদেশি পুরুষরা বাহারি রঙের পাঞ্জাবি-পাজামা আর মালয়েশীয় স্ত্রীদের সালোয়ার-কামিজ আর শাড়িতে তাদের বাংলাদেশি বলেই মনে হচ্ছিল। এর আগে সমবেত কণ্ঠে প্রথমে মালয়েশিয়া ও পরে বাংলাদেশের জাতীয় সংগীত গাওয়া হয়। মালয়েশীয় ও বাংলাদেশি শিল্পীদের নাচ-গান দর্শকদের মুগ্ধ করে। এ ছাড়া ফ্যাশন শোর মাধ্যমে শিশুরা মালয়েশিয়া ও বাংলাদেশি সংস্কৃতিকে তুলে ধরে। অনুষ্ঠানে মালয়েশীয় নারীদের ‘আয়রন লেডি’ হিসেবে ঘোষণা করা হয়। ২৬ জন মালয়েশীয় আয়রন লেডিকে ক্রেস্ট তুলে দেন ফার্স্ট সেক্রেটারি এস কে শাহীন ও লেবার উইংয়ের শাহিদা সুলতানা। যাদের ক্রেস্ট দেওয়া হয় তারা হলেন, ইদা উস্মিতা বিনতে মালেক, সালবিয়ানা বিনতে ওসমান, সিতি নূর শরিফা সাফুরা, নূর ফাজিলা বিনতে মুসা, রোসেমিনা আলবানি, শায়লা বিনতে সাদিক, নূরায়হা বিনতে আবদুল আজিজ, সুজার ওয়াতানি, জুলিয়ানা বিনতে মোহাম্মদ ইব্রাহিম, আরিনা ওয়াটি মালিকি, হামিদা বিনতে আরশাদ, নাসিরা বিনতে নামসি, শাকিলা বিনতে মুনিফ, আগুস্তিন বিনতে সাফিন, নরহাসানা বিনতে আহমাদ রিফাই, সিতি রহমাহ বিনতে সালেহ, নূর ফারাহ হিদায়া জুলফা, ওয়ান হালিমাহ বিনতে ওয়ান ইসহাক, আনিতা আয়ু বিনতে মাট আরিফিন, মারিয়ানা বিনতে মুহাম, জারিমাহ, লিজা বিনতে হুলদি, আজলিয়ানি বিনতে মোহাম্মদ, নূর সাকিনা বিনতে আবদুল রাশিদ, সুসি, নূর আজলিজা বিনতে মাসলিম প্রমুখ। ক্রেস্ট প্রদান শেষে এস কে শাহীন ও শাহিদা সুলতানা অনুষ্ঠান আয়োজন করার জন্য ‘কেলাব স্ত্রী’দের দূতাবাসের পক্ষ থেকে ধন্যবাদ জানান। তারা বলেন, এ অনুষ্ঠানের মধ্য দিয়ে মালয়েশিয়া-বাংলাদেশের আন্তরিকতা ও বন্ধুত্ব আরও সুদৃঢ় হবে। তারা যেমন বাংলাদেশের সুখ-দুঃখে পাশে থাকতে চায়, তেমনি বাংলাদেশও তাদের (মালয়েশীয়) পাশে থাকবে। অনুষ্ঠানের উদ্যোক্তারা বলেন, আমাদের স্বামীরা বাংলাদেশি। আমরা এ অনুষ্ঠানের আয়োজন করেছি, বছরে যেন একবার অন্তত একত্রিত হতে পারি এবং একে অপরকে সহযোগিতা করতে পারি।

সর্বশেষ খবর