মঙ্গলবার, ২২ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

ভোটারদের দ্বারে দ্বারে প্রার্থীরা

রফিকুল ইসলাম রনি

ভোটারদের দ্বারে দ্বারে প্রার্থীরা

নির্বাচনের দিন-ক্ষণ যতই দিন ঘনিয়ে আসছে, ততই জমে উঠছে নির্বাচনী প্রচার-প্রচারণা। মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলর প্রার্থীরা ছুটছেন ভোটারদের দ্বারে দ্বারে। কাকডাকা ভোর থেকে গভীর রাত পর্যন্ত প্রতিশ্রুতির ফুলঝুরি নিয়ে ক্লান্তিহীন প্রচারণায় ব্যস্ত সময় কাটাচ্ছেন তারা। পৌষের শীতে নির্বাচনী হাওয়ায় পৌরসভাগুলো সরগরম হয়ে উঠেছে। শীতের দাপটে ভোটাররা কাবু হলেও প্রার্থীদের শরীরে যেন শীত নেই। তারা ভোটারদের সমর্থন পেতে সভা-সমাবেশ ছাড়াও প্রত্যেক ঘরে ঘরে যাচ্ছেন। জড়িয়ে ধরে, কোলাকুলি করে বা পায়ে সালাম করে ভোট প্রার্থনা চলছে। এ ছাড়াও ভোটারদের মন জয় করতে পৌর এলাকার রাস্তাঘাট, পানি, স্বাস্থ্য, ড্রেনেজ ব্যবস্থাসহ সব সমস্যা সমাধানের আশ্বাস দিচ্ছেন মেয়র প্রার্থীরা। আবার প্রতিপক্ষের বিরুদ্ধেও অভিযোগের আঙ্গুল তুলছেন কেউ কেউ। শেষ মুহূর্তে চলছে ভোটারদের মন জয়ের জোর প্রতিযোগিতা। আমাদের নিজস্ব প্রতিবেদক, জেলা ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো খবর :—

সুনামগঞ্জ : গতকাল সুনামগঞ্জে বিএনপির মেয়র প্রার্থী অধ্যক্ষ শেরগুল আহমেদের পক্ষে গণসংযোগ করেছেন দলটির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবন। এ সময় তার সঙ্গে ছিলেন সাবেক এমপি দিলদার হোসেন সেলিম, মুক্তিযোদ্ধা দলের কেন্দ্রীয় নেতা আবদুর রাজ্জাক, কেন্দ্রীয় কমিটির সদস্য সালেহ আহমদ খসরু, ডা. রফিক চৌধুরী। এর আগে শহরের লন্ডন প্লাজায় জেলা বিএনপির আহ্বায়ক নাছির উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মিসভায় প্রধান অতিথির বক্তব্যে ডা. জীবন বলেন, এটা কোনো ব্যক্তির নির্বাচন নয়। এটা জাতীয়তাবাদী শক্তির অগ্নিপরীক্ষার নির্বাচন। সেই অগ্নিপরীক্ষায় আমাদের পাস করতে হবে।

ব্রাহ্মণবাড়িয়া : অভিমান ভুলে আখাউড়া পৌরসভায় দলীয় প্রার্থীর পক্ষে প্রচার-প্রচারণায় নেমেছেন বিএনপির নেতা-কর্মীরা। বিএনপির মনোনয়ন বঞ্চিত মেয়র প্রার্থী জয়নাল আবেদীন আব্দু মনোনয়নপত্র প্রত্যহার ও দলীয় প্রার্থীর পক্ষে কাজ করার অঙ্গীকার করে বলেন, দলের প্রার্থীর  জয়ের জন্য আমি সর্বাত্মক সহযোগিতা করব। বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন খাদেম বলেন, দলীয় মনোনয়ন নিয়ে আমাদের মাঝে মতপার্থক্য ছিল। কিন্তু দলের বৃহত্তর স্বার্থে দলের প্রার্থীর পক্ষেই কাজ করব। এ সময় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও কসবা আখাউড়ার বিএনপি দলীয় সাবেক এমপি এম মুশফিকুর রহমান বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচন হলে আখাউড়া পৌরসভা নির্বাচনে ধানের শীষ প্রতীকের প্রার্থী জয়ী হবে। গতকাল দুপুরে মনোনয়ন প্রত্যাহার করা বিএনপির অপর মেয়র প্রার্থী জয়নাল আবেদীন আব্দু মিয়ার নারায়ণপুরের বাসায় এসে এসব কথা বলেন। পরে তিনি বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে পৌর শহরের নারায়ণপুর ও দেবগ্রাম এলাকায় ভোটারদের সঙ্গে কুশল বিনিময় করে ধানের শীষে ভোট চান।

চট্টগ্রাম : রাউজান পৌরসভার আওয়ামী লীগ দলীয় মেয়র দেবাশীষ পালিতকে সঙ্গে নিয়ে গতকাল জোর প্রচারণা চালিয়েছেন ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সহ-সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটন। পৌরসভার জলিলনগর, ফকিরহাট, মুন্সিরঘাট, আদালত ভবন, সাগরপাড়া, শাহনগরসহ বিভিন্ন এলাকায় তার সঙ্গে ছিলেন ফারহান আহমেদ, এরশাদুর রহমান চৌধুরী, এস এম আরিফুর ইসলাম, রাশেদ খান মেনন প্রমুখ।

মানিকগঞ্জ : মেয়র পদে আওয়ামী লীগ প্রার্থী রমজান আলীর পাশাপাশি বিএনপির প্রার্থী নাসির উদ্দিন আহমেদ যাদুও গতকাল দিনভর প্রচারণা চালিয়েছেন। তিনি লওখণ্ডা, দাশোরা, দুধবাজার ও বেওথা এলাকায় ভোটারদের ঘরে ঘরে ভোট প্রার্থনা করেন।

বরিশাল : বানারীপাড়া পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী জেলা আইনজীবী সমিতির সিনিয়র সদস্য অ্যাডভোকেট সুভাষ চন্দ্র শীলের নৌকা প্রতীকের পক্ষে প্রচারণা চালিয়েছে জেলা আইনজীবী সমিতির নেতারা। গতকাল পৌর শহরের বাসস্ট্যান্ড, বন্দর ও উত্তরপাড় বাজারে নৌকা প্রতীকের পক্ষে  গণসংযোগ এবং লিফলেট বিতরণ করেন জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আনিচ উদ্দিন শহীদ, সাবেক সভাপতি অ্যাডভোকেট জাহাঙ্গীর হোসেন, সাবেক সম্পাদক অ্যাডভোকেট মজিবুর রহমান, অ্যাডভোকেট লস্কর নুরুল হক, অ্যাডভোকেট গোলাম কবির বাদল, সাবেক উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট এস এম ইকবাল, অ্যাডভোকেট সাইফুল আলম গিয়াসসহ অর্ধশত আইনজীবী।

এদিকে গতকাল সকালে উজিরপুর পৌরসভায় বিএনপি মনোনীত মেয়র প্রার্থী শহীদুল ইসলাম ধানের শীষ মার্কার সমর্থনে ডাকবাংলো, পুরান বাজার, উজিরপুর বাজার, চৌরাস্তাসহ কয়েকটি স্থানে লিফলেট বিতরণ গণসংযোগ এবং পথসভায় সরকারের উদ্দেশে হুঁশিয়ারি দিয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান বেগম সেলিমা রহমান বলেন, বিএনপি কোনো ভয়ে ভীত নয়। বিএনপি নির্বাচন থেকে কোনোভাবেই সরে দাঁড়াবে না। নির্বাচন বর্জনেরও প্রশ্ন আসে না। একজন ভোটার থাকতেও বিএনপি নেতা-কর্মীরা স্ব-স্ব কেন্দ্র ছাড়বে না। ভোট সুষ্ঠু হলে বিএনপি ফলাফল মেনে নেবে। এ সময় তার সঙ্গে ছিলেন কেন্দ্রীয় মহিলা দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অ্যাডভোকেট বিলকিস জাহান শিরিন এবং মেয়র প্রার্থী শহীদুল ইসলাম খান।

শ্রীপুর (গাজীপুর) : গাজীপুরের শ্রীপুর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থীকে বিজয়ী করতে গতকাল উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে বর্ধিত সভা করেছে যুবলীগ। জেলা যুবলীগের সভাপতি এস এম আলতাফ হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হাবিবুল্লাহ খোকার পরিচালনায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য শহীদ সেরনিয়াবাত। বক্তব্য রাখেন কেন্দ্রীয় যুবলীগের ফয়েজ আহমেদ খোকা, মজিবুর রহমান, অ্যাডভোকেট হারুন-অর রশীদ ফকির, শ্রীপুর উপজেলা যুবলীগের সভাপতি কমরউদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান জামান। অন্যদিকে শ্রীপুর উপজেলা বিএনপির প্রতিষ্ঠাতা মাওলানা এস এম রুহুল আমীন, শ্রীপুর উপজেলা বিএনপির সভাপতি শাহজাহান ফকির, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক এবং শ্রীপুর পৌর বিএনপির সভাপতি অ্যাডভোকেট কাজী খান সব ভেদাভেদ ভুলে দলীয় প্রার্থীকে বিজয়ী করতে অনুরোধ জানিয়েছেন।

বদরগঞ্জ (রংপুর) : এখানে কাকডাকা ভোর হতে মধ্য রাত অবধি চলছে গণসংযোগ। বদরগঞ্জ পৌরসভায় মেয়র নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে সাবেক ছাত্রলীগ নেতা স্বতন্ত্র প্রার্থী নারিকেল গাছ প্রতীকের সহকারী অধ্যাপক আজিজুল হক ও আওয়ামী লীগের নৌকা প্রতীকের উত্তম সাহার মধ্যে।

যশোর : গতকাল বিকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে বর্ধিত সভায় অংশ নিয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা এস এম কামাল হোসেন বলেছেন, পৌর নির্বাচনে দেশবাসী ও বিশেষ করে পৌর এলাকার ভোটাররা নৌকার পক্ষেই রায় দেবেন। তিনি বলেন, আওয়ামী লীগ ঐক্যবদ্ধ হলে পৃথিবীর কোনো শক্তি নেই পরাজিত করে। পৌর নির্বাচনে দলের প্রত্যেক নেতা-কর্মীকে ঐক্যবদ্ধ হয়ে নৌকার পক্ষে কাজ করার আহ্বান জানান। এদিকে যশোর পৌরসভা নির্বাচনে প্রতিপক্ষ বিএনপির মেয়র প্রার্থীদের অভিযোগ ভিত্তিহীন দাবি করে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার বলেছেন, বিএনপি সমর্থিত ও স্বতন্ত্র মেয়র প্রার্থীরা গণবিচ্ছিন্ন হয়ে পড়ায় এখন তারা আওয়ামী লীগের প্রার্থী ও নেতা-কর্মীদের নামে মিথ্যাচার করছে। গতকাল দুপুরে যশোর প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, পৌর নির্বাচনে ভোটারদের মাঝে নৌকা প্রতীকের পক্ষে গণজোয়ার সৃষ্টি হয়েছে। আর তা দেখে ভীত হয়ে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী আওয়ামী লীগের প্রার্থী সম্পর্কে মিথ্যা অভিযোগ করে চলেছেন। রবিবার সকালে বিএনপির মেয়র প্রার্থীর সংবাদ সম্মেলনের জবাব দিতেই এই সংবাদ সম্মেলন করা হয়।

ঝিনাইদহ :  ঝিনাইদহের শৈলকুপা পৌরসভা নির্বাচনে বিএনপির মনোনীত মেয়র প্রার্থীর নির্বাচনী প্রচারণায় বাধা দেওয়ার অভিযোগে সংবাদ সম্মেলন করেছেন মেয়র প্রার্থী খলিলুর রহমান। লিখিত অভিযোগে তিনি উল্লেখ করেন, আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী কাজী আশরাফুল আজমের ছেলে রাজিবের নেতৃত্বে ৩০-৪০টি মোটরসাইকেলযোগে আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ সন্ত্রাসী বাহিনী দেশীয় অস্ত্র রামদা, হকিস্টিক, চাইনিজ কুড়াল, চাপাতি নিয়ে মহড়া দিচ্ছে। তারা বিএনপি অফিসে হামলা চালিয়ে নির্বাচনে ব্যবহূত মোটরসাইকেল ভাঙচুর ও কর্মীদের মারপিট করে আহত করেছে।

বগুড়া : বগুড়ার নন্দীগ্রাম পৌরসভায় দলীয় মেয়র প্রার্থীর বিরুদ্ধে অবস্থান নেওয়ায় উপজেলা আওয়ামী লীগের ২ নেতাকে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃৃতরা হলেন উপজেলা আওয়ামী লীগের সদস্য স্বপন কুমার ও ২ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জমসেদ আলী। উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহেদুর রহমান ও সাধারণ সম্পাদক আনিসুর রহমান স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

খাগড়াছড়ি : খাগড়াছড়িতে সচেতন নাগরিক কমিটি সনাক ও টিআইবির উদ্যোগে গতকাল টাউন হলের সামনে ৫ মেয়র প্রার্থী ‘জনতার মুখোমুখি’ অনুষ্ঠানে অংশ নেন। বিভিন্ন প্রশ্নের উত্তর দেন নাগরিক কমিটির স্বতন্ত্র প্রার্থী ও বর্তমান মেয়র মো. রফিকুল আলম, বিএনপির প্রার্থী আবদুল মালেক মিন্টু, ইউপিডিএফ সমর্থিত স্বতন্ত্র প্রার্থী কিরণ মারমা, আওয়ামী লীগের প্রার্থী মো. শানে আলম, জাতীয় পার্টির প্রার্থী মো. ইসহাক।

সর্বশেষ খবর