বুধবার, ৩০ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

ঝুঁকিপূর্ণ ১১৮ কেন্দ্র, নিরাপত্তা জোরদার

বরিশাল

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

পৌর নির্বাচনে নাশকতা সৃষ্টির আশঙ্কায় বরিশালের গৌরনদী পৌর বিএনপির সভাপতি এস এম মনিরুজ্জামান মনিরকে আটক করেছে পুলিশ। উপজেলার বড় কসবা এলাকার নিজ বাড়ি থেকে মনিরকে আটকের পর জিজ্ঞাসাবাদ শেষে গতকাল তাকে দণ্ডবিধির ১৫১ ধারায় আদালতে সোপর্দ করা হয়।

গৌরনদী থানার ওসি মো. আলাউদ্দিন জানান, পৌর নির্বাচনকে কেন্দ্র করে নাশকতা সৃষ্টির আশঙ্কায় বিএনপি     নেতা মনিরকে আটক করা হয়েছিল। প্রাথমিক জিজ্ঞাসাবাদে অভিযোগের সত্যতা পাওয়ায় তাকে ১৫১ ধারায় আদালতে সোপর্দ করা হয়েছে। এদিকে ‘বিনা কারণে’ ভোটের আগমুহূর্তে বিএনপি নেতা মনিরুজ্জামান মনিরকে আটকের তীব্র নিন্দা জানিয়েছেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ও জেলা (উত্তর) বিএনপির সাধারণ সম্পাদক আকন কুদ্দুসুর রহমান, কেন্দ্রীয় কমিটির সদস্য ইঞ্জিনিয়ার আবদুস সোবহান এবং গৌরনদী উপজেলা বিএনপির স্থগিত কমিটির আহ্বায়ক আলহাজ আবুল হোসেন মিয়াসহ অন্যরা। আজকের পৌর নির্বাচনে যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এবং নাশকতা রুখতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্র জানায়, বরিশাল বিভাগের ১৭টি পৌরসভায় সুষ্ঠু-সুন্দর পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের জন্য মোতায়েকৃত ১১ প্লাটুন বিজিবি এবং ৬ প্লাটুন কোস্টগার্ড দায়িত্ব পালন করছে। সব নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ এবং বহিরাগতদের প্রবেশ নিষেধ করা হয়েছে। প্রতি পৌর এলাকায় টহল দেবে ১ প্লাটুন করে বিজিবি। তবে বরিশাল বিভাগের নদ-নদী বেষ্টিত মেহেন্দিগঞ্জ, মুলাদী, কলাপাড়া, কুয়াকাটা ও পাথরঘাটায় কোস্টগার্ড টহলের দায়িত্ব পালন করবে। টহল দেবে প্রায় ৪০০ র‌্যাব সদস্য। এ ছাড়া ১৭ পৌর এলাকায় ৬০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নির্বাচনী দায়িত্ব পালন করবেন। আজ সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরামহীনভাবে ভোটগ্রহণ করবেন নির্বাচনী কর্মকর্তারা। ১৭ পৌর এলাকায় মোট ৩ হাজার ৪৬২ জন পুলিশ ও আনসার নির্বাচনী দায়িত্ব পালন করছে। 

বরিশাল বিভাগে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে ১৭ পৌরসভায়। তবে পিরোজপুর সদর পৌরসভায় শুধু কাউন্সিলর পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সেখানে মেয়র পদে প্রার্থী ১ জন হওয়ায় এই পদে নির্বাচন হচ্ছে না। ১৭ পৌরসভায় ভোট কেন্দ্র ১৭৬টি। এর মধ্যে ১১৮টিকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে পুলিশ। ১৭ পৌরসভায় মোট ভোটার ২ লাখ ৭৬ হাজার ৩১৫ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৪০ হাজার ২৬৮ জন এবং মহিলা ভোটার ১ লাখ ৩৬ হাজার ৪৭ জন। পৌর এলাকাগুলোতে মেয়র পদে ৫৯ জন, সাধারণ কাউন্সিলর পদে ৫০১ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ১৪৭ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ বিভাগে ১ জন মেয়র ছাড়াও ১০ জন সাধারণ কাউন্সিলর ও ৬ জন সংরক্ষিত কাউন্সিলর বিনা প্রতিদ্বন্দ্বিতায় আগেই নির্বাচিত হয়েছেন।

সর্বশেষ খবর