শনিবার, ২ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা

সুশাসনে কমবে হয়রানি

-----মীর নাসির হোসেন

সুশাসনে কমবে হয়রানি

এফবিসিসিআইর সাবেক সভাপতি মীর নাসির হোসেন মনে করেন, দেশে বিনিয়োগের ক্ষেত্রে আমলাতান্ত্রিক জটিলতা ব্যবসায়ীদের কাছে এক ধরনের বাস্তবতা হয়ে দাঁড়িয়েছে। তিনি বলেন, এগুলো মোকাবিলা করেই আমরা এগিয়ে যাচ্ছি। তবে দেশে সুশাসন প্রতিষ্ঠিত হলে হয়রানি কমবে এবং বিনিয়োগ বাড়বে। এর সঙ্গে সরকার জ্বালানি সরবরাহের নিশ্চয়তা দিতে পারলে ব্যবসায়ীরাও বিনিয়োগ করতে পারবে বলে মনে করেন এই শীর্ষ ব্যবসায়ী নেতা।

গতকাল আলাপকালে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সাবেক এই সভাপতি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আসলে বিনিয়োগের জটিলতা সব সময়ই ছিল এবং আছে। তবে প্রাইমারি জ্বালানি সংকট না কাটলে দেশে প্রত্যাশিত বিনিয়োগ হবে না। এখন পর্যন্ত দেশে যতটুকু বিনিয়োগ হয়েছে, তাতে গ্যাসের অনেক অবদান আছে। আবার গ্যাসের যতটুকু উত্পাদন ক্ষমতা আছে, ততটুকু সরবরাহ দেওয়ার মতো ব্যবস্থা নেই। দেশে পর্যাপ্ত গ্যাস-বিদ্যুতের সুবিধা পাওয়া গেলে বিনিয়োগ বাড়ত উল্লেখ করে মীর নাসির হোসেন বলেন, জ্বালানি সংকট কাটলে বিনিয়োগ বাড়বে। তাই আমরা ব্যবসায়ীরা বলছি— জ্বালানি দিন, আমরা বিনিয়োগ দেব। তবে দেশে বিদ্যুত্ উত্পাদনের ভালো উন্নতি হয়েছে বলেও মনে করেন এই শিল্পপতি।

এফবিসিসিআইর সাবেক এই সভাপতি আরও বলেন, দেশি-বিদেশি বিনিয়োগের কয়েকটি বড় সমস্যার মধ্যে রয়েছে, জমি স্বল্পতা, অবকাঠামো সমস্যা ও সরকারি নীতিমালা বাস্তবায়নে দীর্ঘসূত্রতা। দেশের বেসরকারি খাত বছরের পর বছর এই প্রতিবন্ধকতা মোকাবিলা করেই চলছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর