মঙ্গলবার, ৫ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা

১৮ লাখ দিনার নিয়ে বিপাকে সোনালী ব্যাংক

মুদ্রা নিচ্ছে না লিবিয়ান দূতাবাস

রুকনুজ্জামান অঞ্জন

রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক লিবিয়া-ফেরত শ্রমিকদের কাছ থেকে কিনে রাখা প্রায় ১৮ লাখ দিনার নিয়ে বিপাকে পড়েছে। কারণ গৃহযুদ্ধে বিপর্যস্ত লিবিয়ার সরকার এখন নিজেদের মুদ্রা (লিবিয়ান দিনার) নিতে অসম্মতি জানাচ্ছে।

এ পরিস্থিতিতে সোনালী ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছেন, ভল্টে দীর্ঘদিন যাবৎ লিবিয়ান দিনার অসাড় অবস্থায় মজুদ থাকায় তারা (সোনালী ব্যাংক) যেমন ‘আর্থিক ক্ষতি’র সম্মুখীন হচ্ছেন, তেমন রক্ষিত মুদ্রার নোটগুলোও ‘ড্যাম’ হওয়ার আশঙ্কা রয়েছে।

জানা গেছে, লিবিয়ায় গৃহযুদ্ধ শুরুর পর ২০১১ সালে যেসব শ্রমিক জীবনের ঝুঁকি নিয়ে দেশে ফিরে আসতে বাধ্য হয়েছিলেন, সরকারের নির্দেশে তাদের কাছ থেকে এসব দিনার কিনে রাখে সোনালী ব্যাংকের শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর শাখা। ওই বছরের মার্চ থেকে আগস্ট পর্যন্ত শ্রমিকদের কাছ থেকে কেনা মুদ্রার পরিমাণ ছিল ১৭ লাখ ৮০ হাজার লিবিয়ান দিনার। স্থানীয় মুদ্রায় যা প্রায় ১০ কোটি টাকা।      বিষয়টি নিয়ে সোনালী ব্যাংক কর্তৃপক্ষ একাধিকবার বাংলাদেশ ব্যাংকের দ্বারস্থ হওয়ার পর সম্প্রতি নিয়ন্ত্রক সংস্থাটি এ ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আফ্রিকা শাখার মাধ্যমে লিবিয়ান দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে। তবে দেশটির দূতাবাস তাদের মুদ্রা নিতে অপারগতার বিষয়টি জানিয়ে দিয়েছে। এখন ‘শেষ ভরসা’ হিসেবে অর্থ মন্ত্রণালয়ের দ্বারস্থ হয়েছে সোনালী ব্যাংক। সোনালী ব্যাংকের এমডি ও সিইও বাংলাদেশ প্রতিদিনকে জানান, টাকায় কেনা ওই দিনার দীর্ঘদিন ধরে ভল্টে পড়ে আছে। যদিও পরিমাণে বেশি নয়, তবুও স্থানীয় মুদ্রায় রূপান্তরের সুযোগ না পাওয়ায় ওই অর্থ বিনিয়োগ করা সম্ভব হচ্ছে না। এতে ব্যাংক ক্ষতিগ্রস্ত হচ্ছে। সংশ্লিষ্ট ব্যাংক কর্মকর্তারা জানান, গৃহযুদ্ধে বিপর্যস্ত লিবিয়ান দিনারের মান আন্তর্জাতিক মুদ্রা ডলারের বিপরীতে দিন দিন কমে যাচ্ছে। এ ছাড়া দীর্ঘদিন কোনো বিদেশি মুদ্রা বিনিময় না করা হলে ওই মুদ্রা বিক্রি করা সম্ভব হয় না।

সর্বশেষ খবর