রবিবার, ১৭ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা
বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

আজ আখেরি মোনাজাত

মোস্তফা কাজল ও খায়রুল ইসলাম টঙ্গী থেকে

আজ আখেরি মোনাজাত

টঙ্গীর তুরাগ নদের তীরে গতকাল বিশ্ব ইজতেমা ময়দান ছিল মুসল্লিদের পদচারণে মুখর —বাংলাদেশ প্রতিদিন

আখেরি মোনাজাতের মধ্যদিয়ে আজ সকালে শেষ হচ্ছে ৫১তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আয়োজন। রাজধানীর উপকণ্ঠ তুরাগ নদের তীরে মুসলিম জাহানের দ্বিতীয় বৃহত্তম এই ধর্মীয় মহাসমাবেশের শেষ দিনে আখেরি মোনাজাত পরিচালনা করবেন দিল্লির জামে মসজিদের শীর্ষ মুরব্বি মাওলানা সা’দ আহমেদ। এর আগে ময়দানের মূল মঞ্চ থেকে একটানা হেদায়েতি বয়ান শুরু হয়ে আখেরি মোনাজাতের ঠিক     পূর্ব মুহূর্ত পর্যন্ত চলবে। এদিকে মোনাজাতে অংশ নিতে গতকাল থেকেই দেশের ১৬ জেলার মুসল্লিরা ট্রেন, বাস, নৌকা ও হেঁটে ইজতেমায় যোগ দিয়েছেন। মোনাজাত উপলক্ষে টঙ্গী ও আশপাশের এলাকার কল-কারখানায় আজ ছুটি ঘোষণা করা হয়েছে। মোনাজাতে মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে ১৪টি বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। সর্বমোট ২২ জোড়া ট্রেন চালু রাখা হয়েছে। এ ছাড়া সব ধরনের ট্রেন ও আন্তঃনগর সার্ভিসও টঙ্গী রেলস্টেশনে থামবে। আজ ভোর রাত থেকে ভোগড়া চৌরাস্তা-টঙ্গী ব্রিজ এবং বেলা ২টা পর্যন্ত বাইপাইল-আবদুল্লাহপুর পর্যন্ত সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। সংশ্লিষ্ট সূত্র জানায়, বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি, ঐক্য, অগ্রগতি, কল্যাণ ও সমৃদ্ধি কামনা করে উর্দু ও আরবি ভাষায় আখেরি মোনাজাত করা হবে। এদিকে গতকালও কনকনে বাতাস উপেক্ষা করে তুরাগ তীরের বিশ্ব ইজতেমার ময়দানমুখী লাখ লাখ মুসল্লির ঢল ছিল। বিকাল পর্যন্ত ৩১টি দেশের প্রায় সাড়ে ছয় হাজার মুসল্লি ইজতেমা মাঠে পৌঁছেন। মহাপুলিশ পরিদর্শক এ কে এম শহীদুল হক এদিন ইজতেমা মাঠ পরিদর্শন করেন। শেষে তিনি শহীদ আহসান উল্লাহ স্টেডিয়ামে স্থাপিত অস্থায়ী কন্ট্রোল রুমে গণমাধ্যম কর্মীদের সঙ্গে মিলিত হন। এ সময় তিনি বলেন, সব ধরনের পরিস্থিতির কথা মাথায় রেখে নিরাপত্তা ব্যবস্থা সাজানো হয়েছে। এ সময় অতিরিক্ত আইজিপি (ট্রেনিং) মঈনুর রহমান, ডিআইজি ঢাকা রেঞ্জ এ এস এম মাহফুজুল হক নুরুজ্জামান ও পুলিশ সুপার হারুনুর রশিদ উপস্থিত ছিলেন। গাজীপুর জেলার পুলিশ সুপার হারুন-অর-রশিদ জানান, আখেরি মোনাজাত উপলক্ষে নেওয়া হয়েছে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা। তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও থাকছে একই ধরনের নিরাপত্তা ব্যবস্থা। এ ছাড়া যে কোনো ধরনের নাশকতার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আকাশে টহল দেবে র‌্যাবের হেলিকপ্টার। বিকাল থেকে বিজিবি, আমর্ড পুলিশ ও এপিবিএনের সদস্যরা মাঠের গুরুত্বপূর্ণ পয়েন্টে অবস্থান নিয়েছেন। এ ছাড়া ৬০টি সিসিটিভি, ১৫টি ওয়াচ টাওয়ার, নদীতে স্পিড বোট, সাদা পোশাকে এবং ১টি হেলিকপ্টার দিয়ে র‌্যাব সদস্যরা নিরাপত্তা নিশ্চিত করছেন। র‌্যাব জানায়, তাদের ১২ শতাধিক সদস্য দায়িত্ব পালন করছেন। প্রয়োজনে আখেরি মোনাজাতের আগে আরও র‌্যাব সদস্য মোতায়েন করা হবে। ইজতেমায় অংশগ্রহণকারী মুসল্লিদের বাস-ট্রাকগুলো রাখার জন্য উত্তরা জোনে ৮টি স্থান নির্ধারণ করা হয়েছে। এসব বাস-ট্রাকের নিরাপত্তায় শতাধিক ট্রাফিক পুলিশ ও সার্জেন্ট সার্বক্ষণিক নিয়োজিত রয়েছেন।

গতকালের বয়ান : ফজরের নামাজের জামায়াত আদায় করতে কিছুটা সমস্যা হলেও গতকাল মুসল্লিরা সবকিছু সামলে নিয়ে বয়ান, তসবি-তাহলিলে মশগুল থাকেন। ফজরের নামাজের পর শুরু হয় বয়ান। হিন্দিতে বয়ান করেন ভারতের মাওলানা শওকত হোসেন, তরজমা করেন বাংলাদেশের নুরুর রহমান। সকাল ১০টায় মাদ্রাসা ছাত্রদের উদ্দেশে খাস বয়ান হয় ময়দানের টিনশেড থেকে। ফজর, জোহর, আসর, মাগরিব ও এশার নামাজের আগ পর্যন্ত ইজতেমার শীর্ষ মুরব্বিরা বয়ান করেন। তাবলিগের ৬ অছুল— কালেমা, নামাজ, এলেম-জিকির, একরামুল মুসলিমিন, সহিনিয়ত ও তাবলিগ নিয়ে বিশ্ব ইজতেমার দেশি-বিদেশি শীর্ষ মুরব্বিরা ময়দানে সমবেত মুসল্লিদের উদ্দেশে বয়ান করেন। সঙ্গে সঙ্গে বাংলা, মালে, হিন্দি, আরবি, উর্দু, ফারসিসহ বিভিন্ন ভাষায় তরজমা করা হয়।

বয়ান করেন যারা : গতকাল বাদ ফজর থেকে শুরু করে জোহর, আসর ও এরপর পর্যায়ক্রমে সমবেত লাখো মুসল্লির উদ্দেশে যারা বয়ান করেন তারা হলেন মাওলানা মুহাম্মদ খোরশেদ, মাওলানা নুরুর রহমান, বাদ জোহর বয়ান করেন মাওলানা মুহাম্মদ ইউছুফ, বাদ মাগরিব মাওলানা শত্তকত আলী। এ ছাড়া আজ বাংলাদেশ, পাকিস্তান ও দিল্লি থেকে আসা বিশ্ব ইজতেমার শীর্ষ মুরব্বিরা সমবেত লাখো ধর্মপ্রাণ মুসল্লির উদ্দেশে আখেরি মোনাজাতের আগে হেদায়েতি বয়ান করবেন।

অজ্ঞান পার্টির কবলে পাঁচ মুসল্লি : টঙ্গীর বিশ্ব ইজতেমায় এসে অজ্ঞান পার্টির সদস্যদের কবলে পড়ে সর্বস্বান্ত হয়েছেন ৫ মুসল্লি। অজ্ঞান পার্টির সদস্যরা তাদের নেশা জাতীয় দ্রব্য খাইয়ে ও পান করিয়ে নগদ টাকা ও মোবাইলসহ অন্যান্য মালামাল নিয়ে যায়। এ ছাড়া টঙ্গী বিশ্ব ইজতেমা মাঠ থেকে পুলিশ দুই দিনে পকেটমার, চোর, হকার ও ছিনতাইকারীসহ ৩৮ জনকে হাতেনাতে গ্রেফতার করেছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর